Advertisement
০১ অক্টোবর ২০২২
Calcutta High Court

Independence Day: মামলার দ্রুত নিষ্পত্তি হচ্ছে রাজ্যে, বিচার পাচ্ছেন মানুষ, বললেন প্রধান বিচারপতি

রাজ্যের বিভিন্ন আদালতে কয়েক লক্ষ মামলার নিষ্পত্তি হয়েছে। কোভিডের সময়ও বিচারের কাজ থেমে থাকেনি।

কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব।

কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২২ ১৪:৫০
Share: Save:

গত এক বছরে ভাল সংখ্যায় মামলার নিষ্পত্তি হয়েছে রাজ্যে। উল্লেখযোগ্য ভাবে বেড়েছে কলকাতা হাই কোর্টে বিচারপতির সংখ্যা। মানুষের দুয়ারে পৌঁছে দেওয়া হয়েছে বিচারব্যবস্থার সুবিধাগুলি। সোমবার স্বাধীনতা দিবসে পতাকা উত্তোলন করে এমনটাই জানালেন কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। তিনি জানান, কোভিডের সময় বিচারের কাজ থেমে থাকেনি। একাধিক উপায়ে মানুষকে বিচার দেওয়ার কাজ করা হয়েছে। গত এক বছরে প্রায় ৬৩ হাজার মামলার নিষ্পত্তি করেছে উচ্চ আদালত। রাজ্যের সব আদালত মিলিয়ে নিষ্পত্তি হওয়া মামলার সংখ্যা কয়েক লক্ষ।

গত ছয় মাসে হাই কোর্টের বিচারপতির সংখ্যা অনেকটাই বেড়েছে। এখন ৪৫ জন বিচারপতি কর্মরত রয়েছেন হাই কোর্টে। সম্প্রতি আরও নয় জন নতুন বিচারপতি যোগ দেবেন উচ্চ আদালতে। ফলে হাই কোর্টে বিচারপতির সংখ্যা বেড়ে দাঁড়াবে ৫৪। এ নিয়ে প্রধান বিচারপতি বলেন, ‘‘এক সঙ্গে এত সংখ্যক বিচারপতি এর আগে কোনও দিন কর্মরত ছিলেন না। এ বার অনেকটাই বেড়েছে বিচারপতির সংখ্যা।’’ ওই প্রসঙ্গে প্রধান বিচারপতি জানান, বিচারপতির সংখ্যা বৃদ্ধির ফলে অতিরিক্ত কোর্ট রুম, বিচারপতিদের চেম্বার এবং অফিসের জন্য জায়গা দরকার ছিল। রাজ্য সরকার নিউ সেক্রেটারি বিল্ডিং দিয়েছে। ধীরে ধীরে সেখানে আদালতের কাজ শুরু করা হবে।

রাজ্য লিগ্যাল সার্ভিসেস অথরিটি প্রশংসা শোনা যায় প্রধান বিচারপতির মুখে। তাঁর কথায়, ‘‘বিচারকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে বিভিন্ন ভাবে কাজ করেছে লিগ্যাল সার্ভিসেস অথরিটি। বিচারব্যবস্থার উপযোগিতা জেলায় জেলায় গিয়ে প্রচার করা, মোবাইল ভ্যানে এলাকায় এলাকায় ঘুরে মানুষকে বিচার প্রক্রিয়া সম্বন্ধে সচেতন করার কাজ তারা করেছে।’’ প্রধান বিচারপতি শ্রীবাস্তব আরও জানান, গত এক বছরে ১৫০ জন ক্ষতিগ্রস্ত মানুষকে চার কোটি টাকার বেশি ক্ষতিপূরণের ব্যবস্থা করে দিয়েছে হাই কোর্ট।

প্রতি বছরের মতো এ বছরও ১৫ অগস্ট হাই কোর্টে পতাকা উত্তোলন করেন প্রধান বিচারপতি। উপস্থিত ছিলেন হাই কোর্টের বিচারপতি, আইনজীবী এবং আদালত কর্মীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.