Advertisement
০৪ মে ২০২৪
World Trade Center

কলকাতায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের শাখা অফিস, মঙ্গলবার মউ স্বাক্ষরে মুখ্যমন্ত্রী

মমতা জানিয়েছিলেন, কলকাতায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের শাখা কার্যালয় হবে। ৩৫ লক্ষ বর্গ ফুট জমিতে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারটি তৈরি হবে।

Chief Minister Mamata Banerjee will sign the MoU for the construction of the World Trade Center branch at Nabanna

আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্ট্রারের কর্তারা চান কলকাতায় একটি শাখা গড়তে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৩ ১৪:১৭
Share: Save:

সব ঠিক থাকলে মঙ্গলবার আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্ট্রারের একটি শাখা অফিস তৈরির বিষয়ে মউ স্বাক্ষর করবে রাজ্য সরকার। নিউটাউনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে ওয়ার্ল্ড ট্রেড সেন্ট্রারের কর্মকর্তাদের সঙ্গে এই মউ স্বাক্ষরিত হবে। ৬ মার্চ বিধানসভার বাজেট অধিবেশনে যোগ দিতে এসে এ কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। আর সেই মউ স্বাক্ষরের জন্য নবান্নে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। এই মউ স্বাক্ষর হলে বিভিন্ন দেশের সঙ্গে সরাসরি বাংলার বাণিজ্যিক সম্পর্কের রাস্তা প্রশস্থ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। ১৫ মার্চ নবান্নের সভাঘরে ইন্ডাস্ট্রিয়াল প্রমোশন বোর্ডের বৈঠকে এমনই মত পোষণ করেছেন মমতা। মমতা জানিয়েছিলেন, কলকাতায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের শাখা কার্যালয় হবে। ৩৫ লক্ষ বর্গ ফুট জমিতে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারটি তৈরি হবে। এই কাজে মোট বিনিয়োগের পরিমাণ হবে প্রায় দেড় হাজার কোটি টাকা। সেখানেও ৩০ হাজার মানুষের কাজ হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর ব্যাখ্যা ছিল, ‘‘শুধু সরকারি নয়, বেসরকারি ক্ষেত্রেও চাকরি হবে।’’

সূত্রের খবর, আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্ট্রারের কর্তারা চান কলকাতায় একটি শাখা গড়তে। যাতে তাঁরা কলকাতা থেকেই ভারতের পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে সরাসরি বাণিজ্যিক কাজকর্ম করতে পারেন। মুখ্যমন্ত্রীকে এ বিষয়ে তাঁরা নিজেদের ইচ্ছের কথাও জানিয়ে দিয়েছেন। সেই মতো মুখ্যমন্ত্রী তাঁদের প্রস্তাব পাওয়ার পর রাজ্যের প্রশাসনের শীর্ষ আধিকারিকদের সঙ্গে আলোচনাও করেছেন। তবে কোথায় তাঁদের জমি দেওয়া হবে, তা মুখ্যমন্ত্রী মউ স্বাক্ষর হওয়ার পরেই জানাবেন বলে নবান্ন সূত্রে খবর। প্রস্তাব আসার পরেই মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘‘মূলত পূর্বাঞ্চলের প্রধান শহর হিসাবে কলকাতাকে বেছে নেওয়া হয়েছে। আমরা চাই দেশের পূর্বাঞ্চলের সঙ্গে বাণিজ্যের পথ হয়ে উঠুক কলকাতা।’’১৬ তারিখের সভাতেই মুখ্যমন্ত্রী বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের (বিজিবিএস) দিন ক্ষণ ঘোষণা করে দিয়েছেন। আগামী নভেম্বর মাসের ২১-২৩ তারিখে হবে এ বারের বিজিবিএস। তাতে বিভিন্ন দেশের বৈদেশিক বাণিজ্য মহলের প্রতিনিধিরাও অংশ নেবেন। কলকাতায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টার তৈরি হয়ে গেলে, সেই সংখ্যা আরও বেড়ে যাবে বলেই আশা করছে বাংলার বাণিজ্যমহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee World Trade Center
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE