Advertisement
২০ জুন ২০২৪
Chitra Ghosh

নেতাজির ভাইঝি চিত্রা ঘোষ প্রয়াত

লেডি ব্র্যাবোর্ন কলেজে রাষ্ট্রবিজ্ঞানের প্রাক্তন বিভাগীয় প্রধান চিত্রাদেবী কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়েও ক্লাস নিয়েছেন।

চিত্রা ঘোষ

চিত্রা ঘোষ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২১ ০৫:০০
Share: Save:

নেতাজি সুভাষচন্দ্র বসুর ভাইঝি তথা শরৎচন্দ্র বসুর ছোট মেয়ে চিত্রা ঘোষ (৯০) বৃহস্পতিবার সকালে তাঁদের পামপ্লেসের বাড়িতে প্রয়াত হয়েছেন। নেতাজির সঙ্গে সাক্ষাৎ হয়েছে, এমন ব্যক্তির সংখ্যা আরও কমে গেল চিত্রাদেবীর প্রয়াণে।তাঁর স্বামী, বিশিষ্ট স্থপতি সুবিমল ঘোষ কলকাতার প্রাক্তন শেরিফ ছিলেন। তাঁদের ছেলেমেয়েরা রয়েছেন। উডবার্ন পার্কে বসু পরিবারের ঐতিহাসিক বাসভবনে এ দিন সন্ধ্যায় চিত্রাদেবীর দেহ নিয়ে আসা হয়। এর পরে কেওড়াতলায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়েছে।

লেডি ব্র্যাবোর্ন কলেজে রাষ্ট্রবিজ্ঞানের প্রাক্তন বিভাগীয় প্রধান চিত্রাদেবী কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়েও ক্লাস নিয়েছেন। বাবা শরৎচন্দ্র বসুর সান্নিধ্যে নানা ধরনের সমাজসেবামূলক কাজে চিত্রার হাতেখড়ি। রাজনীতির ময়দানে এসে ফরওয়ার্ড ব্লকের কেন্দ্রীয় কমিটি ও রাজ্য কমিটির সদস্য ছিলেন। পরে স্বেচ্ছায় সেই পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন। ফ ব-র তরফে দলের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় এ দিন উডবার্ন পার্কে গিয়ে চিত্রাদেবীকে শ্রদ্ধা জানান। নেতাজির বিষয়ে বিভিন্ন নথি সরকারের জিম্মা থেকে সাধারণের জন্য উন্মুক্ত করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে বসু পরিবারের তরফে চিত্রাদেবী আবেদন করেছিলেন। রেনকোজি মন্দিরের ভস্মের ডিএনএ পরীক্ষার জন্যও চিত্রাদেবী সম্প্রতি মোদীকে চিঠিতে আর্জি জানিয়েছিলেন বলে তাঁর ভাইপো চন্দ্র বসু জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chitra Ghosh Subhas Chandra Bose Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE