Advertisement
২৬ এপ্রিল ২০২৪
ICSE

ICSE Class 10 Result: দশম শ্রেণির ফল ঘোষণা আইসিএসই-র, প্রথম তিনে এ রাজ্যের ১৮ জন, কলকাতার ১০

রবিবার আইসিএসইর দশম শ্রেণির বোর্ড পরীক্ষার ফল ঘোষণা হল। এ রাজ্য থেকে প্রথম, দেশে দ্বিতীয় হয়েছে ন’জন। তাদের মধ্যে তিন জন ছাত্রী, ছ’জন ছাত্র।

৫০০ নম্বরে ৪৯৮ পেয়েছে শীর্ষ স্থানাধিকারী।

৫০০ নম্বরে ৪৯৮ পেয়েছে শীর্ষ স্থানাধিকারী। — ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ১৭:৫০
Share: Save:

রবিবার বিকেলে দশম শ্রেণির বোর্ড পরীক্ষার ফল ঘোষণা করল কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশনস (সিআইএসসিই)। গোটা দেশে ৫০০ নম্বরে ৪৯৯ পেয়ে প্রথম হয়েছে চার জন। প্রথম স্থানাধিকারীদের প্রাপ্ত নম্বরের হার ৯৯.৮০ শতাংশ।

পশ্চিমবঙ্গ থেকে চলতি বছর আইসিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষা দিয়েছিল ৪০ হাজার ৭৩৬ জন। পাশের হার ৯৯.৯৮ শতাংশ। ছেলেদের পাশের হার ৯৯.৯৮ শতাংশ। মেয়েদের পাশের হার ৯৯.৯৭ শতাংশ।

৫০০ নম্বরে ৪৯৮ পেয়ে রাজ্য থেকে প্রথম, গোটা দেশে দ্বিতীয় হয়েছে ন’জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ছ’জন ছাত্র এবং তিন জন ছাত্রী। এ রাজ্যে প্রথম স্থানাধিকারীদের মধ্যে চার জন কলকাতার। গোটা দেশের মেধা তালিকায় প্রথম তিন স্থানে রয়েছে এ রাজ্যের ১৮ জন পড়ুয়া।

কলকাতা থেকে প্রথম, দেশে দ্বিতীয় হয়েছে ফিউচার ফাউন্ডেশন স্কুলের মহম্মদ মাসুদ ইকবাল। স্কুলের প্রধান শিক্ষক রঞ্জন মিত্র বলেন, ‘‘আমরা সার্বিক ফলাফলের ওপর জোর দিই। আমাদের স্কুলের অনেকেই আছে, যারা কোভিডে বাবা‌-মাকে হারিয়েছে। তারাও অসম্ভব ভাল ফল করেছে। আমাদের স্কুল থেকে যে মেধাতালিকায় স্থান পেয়েছে, তাকে অনেক শুভেচ্ছা। আমরা খুব আনন্দিত।’’

২০২২ সালের আইসিএসই-র দশম শ্রেণির বোর্ড পরীক্ষা দু’ভাগে হয়েছে। গত নভেম্বর-ডিসেম্বরে হয়েছে প্রথম ভাগ। তার ফল ঘোষণা হয়েছে ৭ ফেব্রুয়ারি। দ্বিতীয় ভাগের পরীক্ষা হয়েছে ২৫ এপ্রিল থেকে ২৩ মে।

চলতি বছর গোটা দেশে আইসিএসই-র দশম শ্রেণীর পাশের হার ৯৯.৯৭ শতাংশ। ছেলেদের তুলনায় মেয়েদের পাশের হার সামান্য বেশি। মেয়েদের পাশের হার ৯৯.৯৮ শতাংশ। ছেলেদের পাশের হার ৯৯.৯৭ শতাংশ। আউনের সেন্ট মেরি স্কুলের হরগুন কৌর মাথারু গোটা দেশে প্রথম হয়েছে। পড়ুয়ারা চাইলে কোনও বিষয়ের পরীক্ষাপত্র রিভিউ করাতে দিতে পারে। ২৩ জুলাইয়ের মধ্যে সেই আবেদন জমা করতে হবে। বোর্ডের নিজস্ব সাইটেও আবেদন করা যাবে। রিভিউ করতে প্রত্যেক পরীক্ষা পত্র পিছু খরচ পড়বে ১,০০০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICSE Exam West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE