Advertisement
০৪ মে ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee: পুলিশের পদোন্নতি, ভাতা বৃদ্ধির ঘোষণা মুখ্যমন্ত্রীর, ২০০ ডব্লুবিসিএস, ডব্লুবিপিএস নিয়োগ

এ বার রাজ্যের পুলিশ আধিকারিকদের সুবিধা-অসুবিধার উপর সবিশেষ নজর দিলেন মুখ্যমন্ত্রী। নবান্ন থেকে মমতা এই লক্ষ্যে একাধিক ঘোষণা করেন।

ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২২ ১৮:৫২
Share: Save:

কাজ বাড়ছে, চাই আরও দক্ষ আধিকারিক। রাজ্য সরকার আরও ২০০ জন করে ডব্লুবিপিএস এবং ডব্লুবিসিএস আধিকারিক নিয়োগ করবে। নবান্নে ঘোষণা মুখ্যমন্ত্রী তথা রাজ্যের পুলিশমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। জানালেন, ৬ জন ডেপুটি পুলিশ সুপার (ডিএসপি) পদমর্যাদার আধিকারিককে পদোন্নতি দিয়ে অতিরিক্ত পুলিশ সুপার এবং ৬ জন অ্যাডিশনাল পুলিশ সুপারকে পদোন্নতি দিয়ে পুলিশ সুপার করা হচ্ছে। পাশাপাশি, ডব্লুবিপিএস আধিকারিকদের জন্য পৃথক ফোরামের কথাও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

সর্বভারতীয় ক্যাডারের আধিকারিক অর্থাৎ আইএএস, আইপিএস-দের পাশাপাশি এ বার রাজ্য ক্যাডারের পুলিশ আধিকারিক অর্থাৎ পশ্চিমবঙ্গ পুলিশ সার্ভিসের দিকেও সবিশেষ নজর দিলেন মুখ্যমন্ত্রী। সরকার যে এ বিষয়ে গুরুত্ব দিয়ে ভাবছে তা আগেই তিনি জানিয়েছিলেন। বৃহস্পতিবার তারই আনুষ্ঠানিক ঘোষণা করলেন।

মমতা জানান, বাংলার পুলিশ সার্ভিসের অফিসারদের কর্মদক্ষতার স্বীকৃতি দিতে পদোন্নতি, ভাতা বৃদ্ধি-সহ একগুচ্ছ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। ডব্লুবিপিএস অফিসারেরা কর্মজীবনের অষ্টম, ষোড়শ, ২৫ তম বর্ষে পদোন্নতি পাবেন। সেই সময় এক লপ্তে দুটি ইনক্রিমেন্টের অর্থ দেওয়া হবে তাঁদের। পাশাপাশি এ বার থেকে এএসপি ও এসডিপিও-রাও আইপিএসদের মতো বিশেষ ভাতা পাবেন। এএসপি-রা পাবেন মাসিক আড়াই হাজার টাকা এবং এসডিপিও-রা পাবেন মাসিক দু’হাজার টাকা। এছাড়া পুলিশের উর্দির জন্যও ভাতা বাৎসরিক ২০০ টাকা থেকে বাড়িয়ে ১৫ হাজার টাকা করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। চল্লিশোর্ধ আধিকারিকরা বছরে এক বার করে বাধ্যতামূলক ভাবে শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করাবেন বলেও নির্দেশ দিয়েছেন মমতা।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আইপিএস বা আইএএস আধিকারিকদের জন্য যেমন নিজস্ব ফোরাম আছে, তেমনই ডব্লুবিপিএস আধিকারিকদের জন্যও ওয়েস্ট বেঙ্গল স্টেট পুলিশ সার্ভিস অফিসারস ওয়েলফেয়ার ফোরাম তৈরি হবে। এর ফলে উপকৃত হবেন রাজ্যের ৬৩০ জন ডব্লুবিপিএস আধিকারিক। মমতার কথায়, ‘‘ইংরেজ আমল থেকে চলে আসা একটা জগদ্দল পাথরকে ধাক্কা দিয়ে সরিয়ে দিলাম। এই উদ্যোগ পুলিশ আধিকারিকদের মনোবল বৃদ্ধি করতে সাহায্য করবে।’’ মুখ্যমন্ত্রী নির্দেশ দেন, কোনও পদোন্নতি যেন ফেলে না রাখা হয়। স্বভাবতই, মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পর খুশির হাওয়া রাজ্যের পুলিশ মহলে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE