Advertisement
১৯ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৯

নবান্নে মন্ত্রিসভার বৈঠক। কালীপুজোর উদ্বোধনে মুখ্যমন্ত্রী। কমান্ড হাসপাতালের আবেদনের শুনানি। জ্যোতিপ্রিয় এবং ইডি-তদন্ত। বিশ্বকাপে ইংল্যান্ড বনাম নেদারল্যান্ডস। ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি।

An image of Mamata Banerjee

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ০৬:৪৬
Share: Save:

নবান্নে মন্ত্রিসভার বৈঠক

আজ রাজ্য মন্ত্রিসভার বৈঠক রয়েছে নবান্নে। এর আগে গত ১২ অক্টোবর শেষ মন্ত্রিসভার বৈঠক হয়েছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পায়ে চোটের কারণে তাঁর কালীঘাটের বাড়িতে বসেছিল ওই বৈঠক। ইডির হাতে রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের গ্রেফতারির পর আজ মন্ত্রিসভার প্রথম বৈঠক। জ্যোতিপ্রিয়ের বন দফতর অন্য কারও হাতে দেওয়া হয় কি না সে দিকে আজ নজর থাকবে।

কালীপুজোর উদ্বোধনে মুখ্যমন্ত্রী

আজ কালীপুজোর উদ্বোধন শুরু করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার পায়ে চোটের কারণে দুর্গাপুজোর সমস্ত উদ্বোধনই মুখ্যমন্ত্রী করেছিলেন ভার্চুয়ালি। তবে কালীপুজোয় ভার্চুয়াল মাধ্যমের পাশাপাশি কিছু প্যান্ডেলে গিয়ে উদ্বোধন করতে পারেন মমতা। নজর থাকবে এই খবরের দিকে।

কমান্ড হাসপাতালের আবেদনের শুনানি

সামরিক বাহিনীর বাইরে কাউকে চিকিৎসা দেওয়া সম্ভব নয়। এই আবেদন জানিয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছে কমান্ড হাসপাতাল। তাদের আর্জি, এখন ওই হাসপাতালে ইডির হাতে ধৃত রাজ্যের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের চিকিৎসা করা সম্ভব নয়। আজ ওই মামলাটির শুনানি রয়েছে হাই কোর্টে।

জ্যোতিপ্রিয় এবং ইডি-তদন্ত

ইডির হাতে ধৃত রাজ্যের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের পাশে দাঁড়িয়েছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। অন্য দিকে, মন্ত্রীর গ্রেফতারি নিয়ে প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইডি। শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত কুন্তল ঘোষ চিনার পার্কের কাছে যে আবাসনে থাকতেন, সেই আবাসনে তল্লাশি অভিযান শুরু করে ইডির তদন্তকারী দল। আজ নজর থাকবে এই তদন্তের গতিপ্রকৃতির উপরে।

বিশ্বকাপে ইংল্যান্ড বনাম নেদারল্যান্ডস

বিশ্বকাপ ক্রিকেটে আজ মুখোমুখি ইংল্যান্ড ও নেদারল্যান্ডস। জস বাটলার, বেন স্টোকসের ইংল্যান্ড ইতিমধ্যেই বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে। সাতটি ম্যাচ খেলে গত বারের চ্যাম্পিয়নরা জিতেছে মাত্র একটি ম্যাচ। পয়েন্ট তালিকায় নেদারল্যান্ডস রয়েছে ইংল্যান্ডের ঠিক আগে ন’নম্বরে। তাদের সাত ম্যাচে চার পয়েন্ট। বুধবারের ম্যাচ পুণেতে দুপুর ২টো থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি

ইজরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ঘোষণা করেছেন, এখন থেকে গাজ়ার নিরাপত্তার দায়িত্ব অনির্দিষ্ট কালের জন্য তারাই নিজেদের হাতে তুলে নিলেন। গাজ়ার মজুত জ্বালানি শেষ। সেখানে চরম দুর্দশার মধ্যে দিন কাটছে প্যালেস্তিনীয়দের। যুদ্ধের ৩১ দিন কেটে গিয়েছে। নজর থাকবে পরিস্থিতির দিকে।

মহুয়া ও এথিক্স কমিটি

তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে 'ঘুষের বিনিময়ে প্রশ্ন' তোলার অভিযোগ নিয়ে বৃহস্পতিবার বৈঠকে বসবে এথিক্স কমিটি। কিন্তু এক্স হ্যান্ডেলে প্রতি দিন নিত্য নতুন অভিযোগ তুলে এথিক্স কমিটি ও তার চেয়ারম্যান বিনোদ সোনকরকে নিশানা করছেন মহুয়া। মহুয়ার বিরুদ্ধে অভিযোগ আনা বিজেপি সাংসদ নিশিকান্ত দুবেও পাল্টা আক্রমণ শানাচ্ছেন মহুয়াকে। আজ এই সংক্রান্ত খবরে নজর থাকবে।

রাজ্যের তাপমাত্রা কেমন?

কালীপুজোর আগে রাজ্যের তাপমাত্রা কমার পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার থেকে তাপমাত্রা কমতে শুরু করেছে। হাওয়া অফিস জানিয়েছে, রাজ্যের কোথাও কোথাও একধাক্কায় ২-৩ ডিগ্রি তাপমাত্রা কমেছে। চলতি সপ্তাহে রাজ্যে কোনও বৃষ্টির সম্ভাবনা নেই। আজ রাজ্যের আবহাওয়া সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

প্যালেস্তাইনের প্রতি সংহতি জানিয়ে বামেদের মিছিল

আজ যুদ্ধবিরোধী মিছিল করবে বাম দলগুলি।বামফ্রন্টের বাইরের বাম দলগুলিও থাকবে মিছিলে।প্যালেস্তাইনের প্রতি সংহতি প্রদর্শিত হবে বামেদের মিছিলে। দুপুর দেড়টা নাগাদ মহাজাতি সদন থেকে মিছিল শুরু হয়ে সেন্ট্রাল অ্যাভিনিউ, লেনিন সরণি হয়ে মিছিল শেষ হবে মৌলালির কাছে রামলীলা পার্কে। দুপুরের ব্যস্ত সময়ে মধ্য কলকাতার একাংশে যানজট তৈরি হওয়ার সম্ভবনা। নজরে থাকবে এই খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE