Advertisement
০২ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

কেমন আছেন বুদ্ধদেব ভট্টাচার্য? সংসদে বাদল অধিবেশন। আদালতে বিধায়ক জীবনকৃষ্ণের হাজিরা। মণিপুরের পরিস্থিতি। বিধানসভার অধিবেশন। উত্তর ভারতের বর্ষণ পরিস্থিতি। যাত্রাপথে চন্দ্রযান-৩।

An image of Buddhadeb Bhattacharya

রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ০৭:৩৬
Share: Save:

কেমন আছেন বুদ্ধদেব ভট্টাচার্য?

ফুসফুস ও শ্বাসনালীতে গুরুতর সংক্রমণ নিয়ে গত শনিবার আলিপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, প্রথমে বুদ্ধদেবকে ‘নন-ইনভেসিভ ভেন্টিলেশনে’ রাখা হয়েছিল কিন্তু রাতে তাঁকে ‘ভেন্টিলেশন’-এ দেওয়া হয়। সেখান থেকে তাঁকে বার করা হয়েছে। চিকিৎসকেরা জানিয়েছেন, প্রাক্তন মুখ্যমন্ত্রী চিকিৎসায় সাড়া দিচ্ছেন। আজ, মঙ্গলবার তিনি কেমন থাকেন নজর থাকবে সে দিকে।

সংসদে বাদল অধিবেশন

আজও সংসদের চলতি বাদল অধিবেশনে মণিপুর নিয়ে আলোচনা হওয়ার কথা। এর আগে মণিপুর নিয়ে সরকার ও বিরোধী পক্ষের দফায় দফায় বিতর্ক হয়। আজ নজর থাকবে সংসদের অধিবেশনের দিকে।

আদালতে বিধায়ক জীবনকৃষ্ণের হাজিরা

নিয়োগ দুর্নীতি মামলায় তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহাকে গ্রেফতার করেছিল সিবিআই। এখন তিনি জেল হেফাজতে রয়েছেন। আজ তাঁকে আদালতে হাজির করানো হবে। আদালতের পরবর্তী নির্দেশের দিকে নজর থাকবে।

মণিপুরের পরিস্থিতি

প্রায় তিন মাস হতে চলল উত্তেজনা অব্যাহত রয়েছে মণিপুরে। সে রাজ্যে গোষ্ঠী সংঘর্ষে দু’শোর কাছাকাছি মৃত্যু হয়েছে। মণিপুরের ঘটনায় নজিরদারি করার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সে রাজ্যে ৩৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠানো হয়েছে। আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিধানসভায় বাদল অধিবেশন

আজ বিধানসভায় বাদল অধিবেশন রয়েছে। সোমবার মণিপুর নিয়ে নিন্দা প্রস্তাব গৃহীত হয়েছে। আজ নজর থাকবে বিধানসভার অধিবেশনের দিকে।

উত্তর ভারতের বর্ষণ পরিস্থিতি

প্রবল বর্ষণে জলমগ্ন উত্তরাখণ্ড, দিল্লি-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকা। শুধু উত্তর ভারতেই দুর্যোগে অন্তত ৩০ জনের মৃত্যু হয়েছে। আজ ওই জায়গার পরিস্থিতির দিকে নজর থাকবে।

যাত্রাপথে চন্দ্রযান-৩

গত ১৪ জুলাই সফল ভাবে হয়েছে উৎক্ষেপণ চন্দ্রযান-৩। সেটি পৃথিবীর কক্ষপথে পৌঁছেও গিয়েছে। এখন পৃথিবীর কক্ষপথের একেবারে শেষ ধাপে রয়েছে চন্দ্রযান-৩। পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদকে প্রদক্ষিণ করতে করতে চাঁদের পৃষ্ঠে নামবে সেটি। এই অবস্থায় আজ নজর থাকবে চন্দ্রযানের নানা খবরের দিকে।

টেট এবং এসএসসি নিয়োগ তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। শুক্রবার ‘কালীঘাটের কাকু’র বিরুদ্ধে চার্জশিট জমা দিয়েছে ইডি। এই অবস্থায় আজ তদন্তের অগ্রগতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE