Advertisement
২৩ এপ্রিল ২০২৪
WB Panchayat Election 2023

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

পঞ্চায়েতের মনোনয়ন ও ভোট ঘিরে বিতর্ক। উত্তর ২৪ পরগনায় অভিষেকের ‘জনসংযোগ যাত্রা’। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। ফরাসি ওপেনে মহিলাদের ফাইনাল।

আসন্ন পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন ঘিরে জল্পনা।

আসন্ন পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন ঘিরে জল্পনা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ০৭:০৭
Share: Save:

পঞ্চায়েতের মনোনয়ন ও ভোট ঘিরে বিতর্ক

শুক্রবার থেকে শুরু হয়েছে পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন জমা দেওয়ার কাজ। চলবে আগামী ১৫ জুন পর্যন্ত। মনোনয়ন পেশের জন্য মাত্র ৫ দিন সময় দেওয়ায় সরব হয়েছে বিরোধীরা। কলকাতা হাই কোর্টও বিষয়টি নিয়ে পর্যবেক্ষণ রেখেছে। অন্য দিকে, প্রার্থীদের মনোনয়নকে ঘিরে কিছু জায়গা থেকে অশান্তির খবর আসছে। পঞ্চায়েত নির্বাচন ঘিরে শুরু হয়েছে নানা বিতর্ক। আজ, শনিবার এই সংক্রান্ত নানা খবরের দিকে নজর থাকবে।

উত্তর ২৪ পরগনায় অভিষেকের ‘জনসংযোগ যাত্রা’

নদিয়ার পর আজ উত্তর ২৪ পরগনায় তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ‘জনসংযোগ যাত্রা’ রয়েছে। দুপুর ২টো নাগাদ তাঁর এই কর্মসূচিটি শুরু হওয়ার কথা। আজ নজর থাকবে এই খবরের দিকে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল (চতুর্থ দিন)

আজ টেস্ট বিশ্বকাপের ফাইনাল ম্যাচ রয়েছে। ভারত এবং অস্ট্রেলিয়ার এটি চতুর্থ দিনের ম্যাচ। আজ ভারতীয় দল ব্যাট করবে। বিকেল ৩টে থেকে এই খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

ফরাসি ওপেন: মহিলাদের ফাইনাল

প্রায় দু'সপ্তাহ ধরে চলছে ফরাসি ওপেন। টেনিস দুনিয়ার নতুন নতুন তারকারা উঠে আসছেন। শুক্রবার পুরুষদের সেমিফাইনাল ম্যাচ ছিল। আজ মহিলাদের ফাইনাল খেলা রয়েছে। সন্ধ্যা সাড়ে ৬টা থেকে শিয়নটেক বনাম মুকোভার খেলাটি শুরু হওয়ার কথা। নজর থাকবে এই খেলার দিকে।

মণিপুর পরিস্থিতি

হিংসার ঘটনা অব্যাহত রয়েছে মণিপুরে। শুক্রবার কাংপোকপি এবং ইম্ফল পশ্চিম জেলার সীমানায় খোকেন গ্রামে ১ মহিলা-সহ ৩ জনকে খুন করা হয়েছে। গত বুধবারও ৩ জনকে পুড়িয়ে মারা হয়। এই পরিস্থিতিতে মণিপুরে গোষ্ঠীহিংসার নেপথ্যে থাকা ষড়যন্ত্রকারীদের সন্ধান পেতে শুক্রবার বিশেষ তদন্তকারী দল (সিট) গড়েছে সিবিআই। ১০ সদস্যের সিট-এর নেতৃত্বে রয়েছেন ডিআইজি পদমর্যাদার এক আধিকারিক। সিবিআইয়ের তরফে শুক্রবারই ৬টি এফআইআরের ভিত্তিতে তদন্ত শুরু করা হয়েছে। আজ সেখানকার পরিস্থিতি এবং তদন্তের গতিপ্রকৃতির দিকে।

রাজ্যের আবহাওয়া কেমন?

শুক্রবারের স্বস্তি স্থায়ী হবে না শনিবার। আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গে গরমের অস্বস্তি বজায় থাকবে। তাপমাত্রা বাড়বে উত্তরবঙ্গেও। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ রাজ্যে তাপমাত্রা একটু কম থাকলেও, গরমের অস্বস্তি বজায় থাকবে। বৃষ্টির সম্ভাবনা নেই। তবে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলার আকাশ মেঘলা থাকবে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আজ নজর থাকবে আবহাওয়া সংক্রান্ত খবরের দিকে।

টেট এবং এসএসসি নিয়োগ তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। এর আগে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করেছে। ফের তাঁকে তলব করা হয়েছে। যদিও তিনি যাবেন না বলে জানিয়েছেন। গ্রেফতার করা হয়েছে ‘কালীঘাটের কাকু’কে। এই অবস্থায় তদন্তের অগ্রগতির দিকে আজ নজর থাকবে।

পুর নিয়োগ মামলা ও তদন্ত

পুরসভায় নিয়োগ দুর্নীতির তদন্তে সক্রিয় হয়েছে সিবিআই। বুধবার এক সঙ্গে রাজ্যের বেশ কয়েকটি পুরসভায় তল্লাশি চালায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তদন্ত করছে ইডিও। শুক্রবার কলকাতা হাই কোর্টে রিপোর্ট জমা দিয়েছে তারা। এই অবস্থায় আজ নজর থাকবে এই খবরের দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE