Advertisement
২৪ জুলাই ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৬

দিল্লিতে রাজ্যপাল কী করবেন? ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি। বিশ্বকাপে জোড়া ম্যাচ। নিয়োগ দুর্নীতি মামলার শুনানি হাই কোর্টে। আদালতে হাজিরা পার্থ-জীবনকৃষ্ণদের।

An image of CV Ananda Bose

রাজ্যপাল সিভি আনন্দ বোস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ০৭:০২
Share: Save:

দিল্লিতে রাজ্যপাল কী করবেন?

সোমবার বিকেলে রাজভবনে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূলের প্রতিনিধি দলের সঙ্গে দেখা করার পরেই দিল্লির উদ্দেশে রওনা দিয়েছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। অভিষেক সোমবার দাবি করেন, রাজ্যপাল তাঁদের কথা দিয়েছেন, বাংলার বকেয়া পাওনার দাবিতে দিল্লিতে তিনি দরবার করবেন। আজ রাজধানীতে রাজ্যপাল কী করেন সে দিকে নজর থাকবে।

ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি

শনিবার থেকে প্যালেস্তাইনের সশস্ত্র গোষ্ঠী হামাস এবং ইজ়রায়েল সেনার ধারাবাহিক সংঘর্ষে নিহতের সংখ্যা ১,৪০০ ছুঁয়েছে। আজ যুদ্ধের চতুর্থ দিন। গাজ়ার পাশাপাশি লেবানন সীমান্তেও শুরু লড়াই। আজ এই খবরের দিকে নজর থাকবে।

বিশ্বকাপে জোড়া ম্যাচ

বিশ্বকাপ ক্রিকেটে আজ দু’টি ম্যাচ। প্রথম ম্যাচে মুখোমুখি ইংল্যান্ড ও বাংলাদেশ। প্রথম ম্যাচে নিউ জ়িল্যান্ডের কাছে হারার পরে ইংল্যান্ডের সামনে ঘুরে দাঁড়ানোর লড়াই। বাংলাদেশ প্রথম ম্যাচে হারিয়েছে আফগানিস্তানকে। শাকিবরা কি দ্বিতীয় ম্যাচেও জিতবেন? এই খেলা সকাল সাড়ে ১০টা থেকে। আজ দ্বিতীয় ম্যাচে মুখোমুখি পাকিস্তান ও শ্রীলঙ্কা। পাকিস্তান প্রথম ম্যাচে হারিয়েছে নেদারল্যান্ডসকে। শ্রীলঙ্কা হেরে গিয়েছে দক্ষিণ আফ্রিকার কাছে। দু’দলের লড়াই দুপুর ২টো থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিয়োগ দুর্নীতি মামলার শুনানি হাই কোর্টে

আজ কলকাতা হাই কোর্টে নিয়োগ দুর্নীতি মামলার শুনানি রয়েছে। গত শুনানিতে এই মামলায় বিচারপতি অমৃতা সিংহ ‘লিপ্‌স অ্যান্ড বাউন্ডস’ কোম্পানির বিস্তারিত তথ্য চান সিবিআই এবং ইডির কাছে। আদালত ওই কোম্পানির সিইও অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং ডিরেক্টরদের সম্পত্তির বিবরণও চায়। আজ এই সংক্রান্ত বিষয়ে শুনানি রয়েছে। অন্য দিকে, ওই সব নথি আজই অভিষেককে জমা দেওয়ার কথা বলেছে হাই কোর্টের ডিভিশন বেঞ্চও।

আদালতে হাজিরা পার্থ-অর্পিতা-জীবনকৃষ্ণদের

নিয়োগ দুর্নীতির অভিযোগে গত বছর জুলাই মাসে ইডি গ্রেফতার করেছিল পার্থ চট্টোপাধ্যায়কে। রাজ্যের প্রাক্তন মন্ত্রীর বিরুদ্ধে সেই ইডির মামলার শুনানি রয়েছে আজ ব্যাঙ্কশাল আদালতে। একই মামলায় গ্রেফতার হয়েছিলেন পার্থ ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত অর্পিতা মুখোপাধ্যায়ও। আজ তাঁর মামলাটিও শুনবে একই আদালত। অন্য দিকে, আলিপুর আদালতেও মঙ্গলবার নিয়োগ সংক্রান্ত একটি মামলার শুনানি রয়েছে। এই মামলাটি অবশ্য সিবিআইয়ের। নিয়োগ মামলায় পার্থ এবং মানিক ভট্টাচার্যের পাশাপাশি রাজ্যের শাসক দলের আরও এক বিধায়ককে গ্রেফতার করা হয়েছিল। তিনি বড়ঞার বিধায়ক জীবনকৃষ্ণ সাহা। আজ তাঁর মামলাটিরও শুনানি হবে আলিপুর আদালতে।

৬ বকেয়া ডিএ-র দাবিতে কর্মবিরতির ডাক

বকেয়া মহার্ঘভাতার দাবিতে মঙ্গল ও বুধবার কর্মবিরতির ডাক দিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ। এর আগেও চলতি বছরে দফায় দফায় কর্মবিরতি ও প্রশাসনিক ধর্মঘটে শামিল হয়েছিল তারা। পুজোর আগে ডিএ-সহ চার দফা দাবিতে কর্মবিরতির ডাক দেওয়া হয়েছে। তবে তৃণমূল সমর্থিত পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশন সংগঠনের পক্ষ থেকে, এই ধরনের কর্মসূচির তীব্র বিরোধিতা-সহ প্রতিবাদ জানানো হয়েছে। সরকারি দফতরে কর্মবিরতির কী প্রভাব পড়ে সেই খবরে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE