Advertisement
১৮ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৯

কুন্তলের চিঠি নিয়ে অভিষেকের আর্জির শুনানি হাই কোর্টে। আদালতে কুন্তল, তাপস, নীলাদ্রিদের হাজিরা। পূর্ব বর্ধমানে অভিষেকের ‘জনসংযোগ যাত্রা’। 

Abhishek Banerjee

ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৩ ০৭:৫১
Share: Save:

কুন্তলের চিঠি নিয়ে অভিষেকের আর্জির শুনানি হাই কোর্টে

নিয়োগ দুর্নীতিতে ধৃত কুন্তল ঘোষের চিঠি নিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আর্জির শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। মামলা থেকে অব্যাহতি চেয়ে আদালতে আবেদন করেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। আজ, শুক্রবার সকাল সাড়ে ১০টা নাগাদ এই মামলাটির শুনানি।

আদালতে কুন্তল, তাপস, নীলাদ্রিদের হাজিরা

স্কুলে নিয়োগ দুর্নীতির অভিযোগে কুন্তল ঘোষ, তাপস সাহা-সহ কয়েক জনকে গ্রেফতার করে সিবিআই। আজ তাঁদের আদালতে হাজির করানো হবে। আদালতের পরবর্তী নির্দেশের দিকে নজর থাকবে।

পূর্ব বর্ধমানে অভিষেকের ‘জনসংযোগ যাত্রা’

আজ পূর্ব বর্ধমানে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ‘জনসংযোগ যাত্রা’ রয়েছে। সকাল ১০টা নাগাদ তাঁর এই কর্মসূচি শুরু হওয়ার কথা। আজ নজর থাকবে তৃণমূলের এই কর্মসূচির দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ঘূর্ণিঝড় ‘মোকা’র গতিবিধি

প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে মোকা। আবহাওয়া দফতর জানিয়েছে, ঘণ্টায় ১১ কিমি বেগে উত্তর দিকে এগোচ্ছে মোকা। আজ সকালে আরও শক্তি সঞ্চয় করে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে সে। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী রবিবার দুপুরে বাংলাদেশের কক্সবাজার এবং মায়ানমারের কায়াকপুরের মধ্যে আছড়ে পড়তে পারে মোকা। অতি প্রবল ঘূর্ণিঝড় হিসাবে ওই অঞ্চলের মধ্যে দিয়ে ঝড় অতিক্রম করতে পারে। ওই সময় মোকার গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৫০ থেকে ১৬০ কিমি। সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১৭৫ কিমি। এই অবস্থায় আজ নজর থাকবে মোকা সংক্রান্ত নানা খবরের দিকে।

রাজ্যের আবহাওয়া

রাজ্যে গরমের দাপট অব্যাহত থাকবে। আবহাওয়া দফতর জানিয়েছে, আজও তীব্র গরম থাকবে রাজ্য জুড়ে। কলকাতার তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। দক্ষিণবঙ্গে বেশি থাকবে তাপমাত্রা। আগামী ক'দিন গরমের অস্বস্তি বজায় থাকবে। মোকার প্রভাব বাংলায় পড়ার সম্ভাবনা কম। এই অবস্থায় আজ আবহাওয়া সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

আইপিএল: মুম্বই-গুজরাত

আজ আইপিএলে মুম্বই বনাম গুজরাতের খেলা রয়েছে। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

ইমরানের গ্রেফতারি নিয়ে পাকিস্তানে বিতর্ক

প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতারের প্রতিবাদে এখনও উত্তাল পাকিস্তান। ইমরান গ্রেফতারের পরেই রওয়ালপিন্ডির সেনা সদরের গেট ভেঙে ভিতরে ঢুকে পড়েন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর কয়েকশো সমর্থক। সেখানে আগুন লাগিয়ে দেওয়া হয়। পেশোয়ারের সেনা শিবিরে একই কায়দায় ঢুকে লাগানো হল আগুন। হামলা হয় লাহোর এবং করাচির সেনা নিবাসেও। বুধবারও পাকিস্তানের বিভিন্ন জায়গা অশান্ত হয়ে উঠে। এর মধ্যেই বৃহস্পতিবার সে দেশের সুপ্রিম কোর্ট জানায়, ইমরানের গ্রেফতারি বেআইনি। তাঁকে মুক্তির কথাও বলা হয়। এই অবস্থায় আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

‘দ্য কেরালা স্টোরি’ বিতর্ক

‘দ্য কেরালা স্টোরি’ সিনেমা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। পশ্চিমবঙ্গে এই সিনেমাটি নিষিদ্ধ করা হয়েছে। এ নিয়ে বিতর্কে জড়িয়েছেন চিত্রশিল্পী শুভাপ্রসন্ন এবং তৃণমূলের একটি অংশ। ছবিটি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন নির্মাতারা। কয়েকটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাই কোর্টেও। এই অবস্থায় আজ নজর থাকবে এই ছবিকে কেন্দ্র করে বিতর্কের দিকে।

নিয়োগ বিতর্ক এবং ইডি-সিবিআই তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। আজ তদন্তের অগ্রগতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE