Advertisement
০২ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১০

ইসকনের রথযাত্রার সূচনায় মুখ্যমন্ত্রী। রাজভবনে গেরুয়া শিবিরের ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালিত হবে কি? সুপ্রিম কোর্টে পঞ্চায়েত ভোটের মামলা। অ্যাশেজ টেস্টে ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার পঞ্চম দিনের খেলা।

An image of Rath Yatra

মঙ্গলবার রথযাত্রা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ০৭:২০
Share: Save:

ইসকনের রথযাত্রার সূচনায় মুখ্যমন্ত্রী

আজ, মঙ্গলবার কলকাতায় ইসকনের রথযাত্রার সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুপুরে সেখানে যাবেন তিনি। নজর থাকবে এই খবরের দিকে।

রাজভবনে গেরুয়া শিবিরের ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালিত হবে কি?

রাজভবনে গেরুয়া শিবিরের ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালনের কথা ঘোষণা করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। এই দিনটি পালন না করার জন্য রাজ্যপালকে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফলে বিষয়টি নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। এই অবস্থায় আজ নজর থাকবে রাজভবনে ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালিত হয় কি না।

সুপ্রিম কোর্টে পঞ্চায়েত মামলা

পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে কলকাতা হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য এবং রাজ্য নির্বাচন কমিশন। আজ সেখানে এই মামলাটির শুনানি রয়েছে। শীর্ষ আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

পঞ্চায়েত ভোট ঘিরে রাজ্যে আইনশৃঙ্খলা পরিস্থিতি

পঞ্চায়েত ভোট ঘিরে রাজ্যে বেশ কিছু অশান্তির ঘটনা ঘটছে। মনোনয়ন পর্বের পর এ বার মনোনয়ন প্রত্যাহারকে কেন্দ্র করে চলছে রাজনৈতিক অশান্তি। এই অবস্থায় ভোট ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি দিকেও নজর থাকবে।

অ্যাশেজ টেস্ট: ইংল্যান্ড-অস্ট্রেলিয়া, পঞ্চম দিন

অ্যাশেজ টেস্টে আজ ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার পঞ্চম দিনের খেলা। বিকেল সাড়ে ৩টে নাগাদ খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

মহিলাদের এশিয়া এমার্জিং কাপ

আজ মহিলাদের এশিয়া এমার্জিং কাপের ম্যাচ রয়েছে। প্রথম সেমিফাইনাল ম্যাচটি হবে ভারত বনাম শ্রীলঙ্কার মধ্যে। বাংলাদেশ এবং পাকিস্তানের মধ্যে হবে দ্বিতীয় সেমিফাইনালটি। আজ নজর থাকবে এই খবরের দিকে।

মণিপুরের পরিস্থিতি

প্রায় দেড় মাস ধরে অশান্ত মণিপুর। সে রাজ্যে হিংসার ঘটনায় প্রায় ১০০ জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মণিপুরের বেশির ভাগ জায়গায় কার্ফু জারি। বন্ধ রয়েছে ইন্টারনেট পরিষেবা। সে রাজ্যের বিভিন্ন জায়গায় সেনা টহল দিচ্ছে। আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

রাজ্যের আবহাওয়া কেমন?

গরমের অস্বস্তি বজায় থাকলেও আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপমাত্রা একটু কমবে। বৃষ্টি হতে পারে কয়েকটি জেলায়। আবহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যে গরমের অস্বস্তি বজায় থাকবে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াস। হালকা বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের কয়েকটি জেলায়। আজ নজর থাকবে আবহাওয়া সংক্রান্ত আরও খবরের দিকে।

অসম ও সিকিমে প্রাকৃতিক বিপর্যয়

প্রবল বৃষ্টিতে ধস নেমেছে উত্তর সিকিমে। এমন পরিস্থিতিতে সেখানে আটকে প্রচুর পর্যটক। উদ্ধারকাজ চলছে। অন্য দিকে, অসমে বন্যা পরিস্থিতিও উদ্বেগজনক। আজ নজর থাকবে ওই দুই রাজ্যের পরিস্থিতির দিকে।

টেট এবং এসএসসি নিয়োগ তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। প্রেসিডেন্সি সংশোধনাগারে সিসিটিভি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করছে সিবিআই। এই অবস্থায় তদন্তের অগ্রগতির দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE