Advertisement
০১ জুন ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৫

বিদেশ সফর সেরে রাজ্যে ফিরছেন মমতা। আইএসএল অভিযান শুরু মোহনবাগানের। বিক্রম এবং প্রজ্ঞানকে জাগানোর চেষ্টা। এশিয়ান গেমস। রাজ্যের আবহাওয়া।

An image of Mohun Bagan Players

মোহনবাগান দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ০৭:০০
Share: Save:

বিদেশ সফর সেরে রাজ্যে ফিরছেন মমতা

স্পেনের মাদ্রিদ, বার্সেলোনার পর দুবাই— শনিবার কলকাতায় ফিরছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মাদ্রিদ, বার্সেলোনা থেকে আশাব্যঞ্জক সাড়া পেয়েছেন মুখ্যমন্ত্রী। শুক্রবার দুবাইয়েও লগ্নি টানার ক্ষেত্রে ইতিবাচক ইঙ্গিত মিলেছে বলে রাজ্য সরকার। মমতার এই সফরের উদ্দেশ্য ছিল বিনিয়োগ টানা এবং বাংলার ফুটবলের উন্নয়ন। সে দিক থেকে লা লিগার সঙ্গে ‘মউ’ স্বাক্ষরিত হওয়া তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

আইএসএল অভিযান শুরু মোহনবাগানের

আজ ট্রফি ধরে রাখার লক্ষ্য নিয়ে আইএসএল অভিযান শুরু করছে মোহনবাগান। সামনে পঞ্জাব এফসি। যুবভারতীতে এই ম্যাচ শুরু রাত ৮টা থেকে। সরাসরি সম্প্রচার স্পোর্টস ১৮ চ্যানেলে।

বিক্রম এবং প্রজ্ঞানকে জাগানোর চেষ্টা

চাঁদে সূর্য ওঠার পর চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞানকে আবার জাগিয়ে তোলার চেষ্টা করেছিল ইসরো। কিন্তু শুক্রবার সেই চেষ্টা সফল হয়নি। বিক্রম বা প্রজ্ঞানের কোনও সাড়া পায়নি ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। যদিও এখনই তারা হাল ছেড়ে দিতে রাজি নয়। ইসরো এক্স (পূর্বতন টুইটার) হ্যান্ডলে জানিয়েছে, শনিবার আবার চন্দ্রযান-৩-এর সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হবে। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

গ্রাফিক: সনৎ সিংহ।

এশিয়ান গেমস

এশিয়ান গেমসের উদ্বোধনী অনুষ্ঠান আজ। প্রতিযোগিতা আগে শুরু হয়ে গেলেও আনুষ্ঠানিক উদ্বোধন হবে শনিবার। বিকেল সাড়ে ৫টা থেকে শুরু অনুষ্ঠান। দেখা যাবে সোনি স্পোর্টসে। এই দিনই টেবিল টেনিসের দলগত বিভাগে নামছেন ভারতের পুরুষ ও মহিলা খেলোয়াড়েরা।

রাজ্যের আবহাওয়া

নিম্নচাপ শেষ পর্যন্ত তৈরি হয়নি বঙ্গোপসাগরে। কিন্তু তার পরেও পুজোমুখী বাংলায় স্বস্তির কোনও খবর নেই। চলতি সপ্তাহ কোথাও ভারী, কোথাও বিক্ষিপ্ত, কোথাও আবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে বাংলা জুড়ে। আলিপুর আবহাওয়া দফতর এমনটাই জানিয়েছে। আবহবিদরা জানাচ্ছেন, উত্তর এবং দক্ষিণ— দুই বঙ্গেই বৃষ্টি থামার কোনও লক্ষণ নেই আগামী কয়েক দিন। বঙ্গোপসাগরে যে নিম্নচাপ পরিস্থিতি তৈরি হয়েছিল, সেটি শক্তি হারিয়ে আবার ঘূর্ণাবর্তে পরিণত হয়েছে ঠিকই। কিন্তু বঙ্গোপসাগরের উপর একটি মৌসুমি অক্ষরেখা বিস্তৃত হয়ে রয়েছে। দিঘা থেকে ঝাড়খণ্ড পর্যন্ত বিস্তৃত এই মৌসুমি অক্ষরেখার কারণেই প্রচুর জলীয় বাষ্প ঢুকছে দক্ষিণবঙ্গে। আর সে কারণেই বৃষ্টি আপাতত চলবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE