Advertisement
১৮ জুন ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১০

বাংলায় প্রথম সফরে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ নিয়ে বিতর্ক। বিতর্কের পরিবেশে সংসদের অধিবেশন। দুপুরে নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠক।

A Photograph of Indian President Droupadi Murmu

সোমবার দু’দিনের রাজ্য সফরে প্রথম বার আসছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ০৭:০৯
Share: Save:

বাংলায় প্রথম সফরে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

আজ, সোমবার দু’দিনের রাজ্য সফরে প্রথম বার আসছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। দুপুর ১২টা নাগাদ তিনি কলকাতায় এসে পৌঁছবেন। বিকেলে রাজ্য সরকারের তরফ থেকে তাঁকে নাগরিক সংবর্ধনা দেওয়ার কথা। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এই সংবর্ধনা সভার আয়োজন করা হয়েছে। উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে রাষ্ট্রপতি যাবেন ‘নেতাজি ভবন’ দর্শনে। সেখান থেকে তিনি যাবেন জোড়াসাঁকো ঠাকুরবাড়ি। এর পর ইউকো ব্যাঙ্কের একটি অনুষ্ঠানে তাঁর যোগ দেওয়ার কথা। রাজভবনে মধ্যাহ্নভোজ সেরে সেখানেই তিনি সাক্ষাৎ করবেন রাজ্যের আদিবাসী প্রতিনিধিদের সঙ্গে। রাষ্ট্রপতির সম্মানে রাজভবনে নৈশভোজের আয়োজন করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। রাতে রাজভবনেই থাকবেন দ্রৌপদী। মঙ্গলবার বেলুড়মঠ এবং শান্তিনিকেতনে যাবেন রাষ্ট্রপতি। তাঁর এই সফরসূচির দিকে নজর থাকবে।

রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ নিয়ে বিতর্ক

রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ নিয়ে বিতর্ক অব্যাহত রয়েছে। গুজরাতের সুরতের আদালত সাজা ঘোষণার পরেই যে ভাবে তড়িঘড়ি তাঁর সাংসদ পদ খারিজ করা হয়েছে তা নিয়ে সরব বিরোধীরা। একজোট হয়ে লোকসভার স্পিকারের এই সিদ্ধান্তের নিন্দা করেছে প্রায় সব বিরোধী রাজনৈতিক দল। এই দিনটিকে ‘কালো দিন’ বলে সরব হয়েছে কংগ্রেস। এই অবস্থায় আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

বিতর্কের পরিবেশে সংসদের অধিবেশন

রাহুল গান্ধীর অপসারণ ঘিরে বিতর্কের মধ্যেই আজ সংসদে অধিবেশন শুরু হচ্ছে। বেলা ১১টা নাগাদ অধিবেশন বসার কথা। নজর থাকবে এই অধিবেশনের দিকে।

দুপুরে নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠক

আজ দুপুর ৩টে নাগাদ নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠক রয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে এই বৈঠক হবে। মন্ত্রিসভা কোনও সিদ্ধান্ত ঘোষণা করল কি না সে দিকে নজর থাকবে।

রাজ্যে ঝড়বৃষ্টির পরিস্থিতি, পূর্বাভাস কী?

রবিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় দু’এক পশলা বৃষ্টি হয়। বৃষ্টি হয় উত্তরবঙ্গেও। তার আগে গত দু’দিনে রাজ্যের তাপমাত্রা অনেকটাই বেড়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ উত্তরবঙ্গের ৮ জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। বিক্ষিপ্ত বৃষ্টি হবে দক্ষিণেও। এই অবস্থায় আজ আবহাওয়া কেমন থাকে তা দেখার।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিয়োগ দুর্নীতি মামলা এবং তদন্ত

স্কুলে নিয়োগ দুর্নীতির অভিযোগে এসএসসির উপদেষ্টা কমিটির প্রধান শান্তিপ্রসাদ সিনহাকে গ্রেফতার করেছিল সিবিআই। এখন তিনি জেল হেজাফতে রয়েছেন। আজ তাঁকে আদালতে হাজিরা করানো হবে। আদালতের পরবর্তী নির্দেশের দিকে নজর থাকবে।

বাম আমলের নিয়োগ ঘিরে বিতর্ক

স্কুলে বাম আমলের দুর্নীতি নিয়ে সরব হয়েছে তৃণমূল। অনেক সিপিএম নেতার পরিবারের সদস্যকে চাকরি পাইয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। ওই আমলে চিরকুটে চাকরি দেওয়া হত বলে দাবি শাসক শিবিরের। তৃণমূলকে পাল্টা চ্যালেঞ্জ করেছেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। তাঁর চ্যালেঞ্জ, অভিযোগ থাকলে আদালতে মামলা ঠুকুন। এই পরিস্থিতিতে নিয়োগ দুর্নীতির বির্তকের দিকে নজর থাকবে।

উচ্চ মাধ্যমিকের শেষ দিন

আজ উচ্চ মাধ্যমিক পরীক্ষার শেষ দিন। রাশিবিজ্ঞান, ভূগোল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট পরীক্ষা রয়েছে। গত দিনগুলির মতো আজও পরীক্ষায় কড়া নজরদারির ব্যবস্থা করা হয়েছে। শেষ দিনের পরীক্ষার দিকে নজর থাকবে।

ফেরার অমৃতপালকে ঘিরে পঞ্জাবের পরিস্থিতি

এক সপ্তাহের বেশি সময় ধরে অধরাই রইলেন পঞ্জাবের খলিস্তানপন্থী নেতা অমৃতপাল সিংহ। পুলিশের চোখে ধুলো দিয়ে পালিয়ে বেড়াচ্ছেন তিনি। তাঁর নিশানা পেলেও নাগাল পায়নি পঞ্জাব পুলিশ। সে রাজ্যের পুলিশ সূত্রে খবর, অমৃতপালকে শেষ বার একটি বাইকে চেপে পালাতে দেখা গিয়েছে। তার পর থেকে তিনি নিখোঁজ। কোথাও গা ঢাকা দিয়ে রয়েছেন। এই অবস্থায় অমৃতপালকে ঘিরে নানা রহস্য তৈরি হয়েছে। পঞ্জাব পুলিশ এবং কেন্দ্রীয় বাহিনী তাঁকে খুঁজছে। আজ এই পরিস্থিতির দিকে নজর থাকবে।

প্রাক্‌-আইপিএল খবরাখবর

আর তিন দিন পরে শুরু হবে আইপিএল। তার আগে জোরকদমে প্রস্তুতি শুরু করেছে দলগুলি। নিজেদের ফ্রাঞ্চাইজিতে যোগ দিয়েছেন ক্রিকেটাররা। ইডেন গার্ডেন্সে প্রস্তুতিতে নেমেছে কলকাতা নাইট রাইডার্স। আজ আইপিএল সংক্রান্ত আরও খবরের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE