Advertisement
০৩ মার্চ ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১২

কেমন আছেন বুদ্ধদেব ভট্টাচার্য? নিয়োগ দুর্নীতি মামলায় অভিষেকের আবেদনের শুনানি হাই কোর্টে। বিডিও-এসডিও মামলার শুনানি বিচারপতি সিংহের বেঞ্চে। আদালতে মানিকের হাজিরা।

An image of Buddhadeb Bhattacharya

রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ০৬:৪০
Share: Save:

বুদ্ধদেব ভট্টাচার্য কেমন আছেন?

ফুসফুস ও শ্বাসনালীতে গুরুতর সংক্রমণ নিয়ে গত শনিবার আলিপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয় রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে। চিকিৎসকেরা জানিয়েছেন, তিনি চিকিৎসায় সাড়া দিচ্ছেন। তবে এখনও তাঁকে রাইল্‌স টিউবের মাধ্যমেই খাবার খাওয়ানো হচ্ছে। আগের চেয়ে তাঁর শারীরিক অবস্থারও কিছুটা উন্নতি হয়েছে। তবে তিনি এখনও পুরোপুরি বিপন্মুক্ত নন। তাঁকে সর্ব ক্ষণ পর্যবেক্ষণে রাখা হয়েছে। আজ, বৃহস্পতিবার প্রাক্তন মুখ্যমন্ত্রী কেমন থাকেন নজর থাকবে সে দিকে।

নিয়োগ দুর্নীতি মামলায় অভিষেকের আবেদনের শুনানি হাই কোর্টে

স্কুলে নিয়োগ দুর্নীতি মামলায় আজ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আবেদনের শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। বিকেল সাড়ে ৪টে নাগাদ মামলাটির শুনানি হওয়ার কথা। নজর থাকবে আদালতের এই খবরের দিকে।

বিডিও-এসডিও মামলার শুনানি বিচারপতি সিংহের বেঞ্চে

পঞ্চায়েত ভোটে নথি বিকৃতকাণ্ডে উলুবেড়িয়া-১ ব্লকের বিডিও এবং উলুবেড়িয়ার মহকুমাশাসক-সহ তিন আধিকারিকের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরু করতে বলেছিলেন বিচারপতি অমৃতা সিংহ। তাঁদের সাসপেন্ড নিয়েও সিদ্ধান্ত নিতে বলা হয়। আজ ওই মামলাটির আবার শুনানি রয়েছে হাই কোর্টে। নজর থাকবে এই খবরের দিকে।

আদালতে মানিকের হাজিরা

প্রাথমিক স্কুলে নিয়োগ দুর্নীতি মামলায় তৃণমূল বিধায়ক তথা প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে গ্রেফতার করেছিল ইডি। এখন তিনি জেল হেফাজতে রয়েছেন। আজ তাঁকে আদালতে হাজির করানো হবে। আদালতের পরবর্তী নির্দেশের দিকে নজর থাকবে।

ডুরান্ড কাপ: মোহনবাগান-বাংলাদেশ আর্মি

আজ ডুরান্ড কাপে মোহনবাগানের খেলা রয়েছে। মোহনবাগানের সঙ্গে বাংলাদেশ আর্মির খেলাটি বিকেলে শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

বিজেপির জেলা কর্মসমিতির বৈঠক

আজ বিজেপির জেলা কর্মসমিতির বৈঠক রয়েছে। এই বৈঠক থেকে গেরুয়া শিবিরের জেলা স্তরে কিছু সাংগঠনিক বদল হতে পারে। আজ নজর থাকবে এই খবরের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বর্ধমান ও নদিয়ায় কোভিডে মৃত্যু পরবর্তী পদক্ষেপ

গত তিন দিনে বর্ধমান মেডিক্যাল কলেজে মৃত্যু হয় তিন জন করোনা আক্রান্তের। তাঁদের তিন জনেরই কোমর্বিডিটি ছিল বলে হাসপাতালের তরফে জানানো হয়েছে। নদিয়াতে এক জনের মৃত্যুর খবর প্রকাশ্যে এসেছে। রাজ্যের বিভিন্ন এলাকায় এই মুহূর্তে চোখ রাঙাচ্ছে ডেঙ্গি। ইতিমধ্যেই ডেঙ্গি আক্রান্ত ন’জনের মৃত্যু হয়েছে। সেই পরিস্থিতিতে এ বার কোভিডে মৃত্যুর খবর প্রকাশ্যে এল। বর্ধমানের তিন জনের মৃত্যু নিয়ে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে স্বাস্থ্য দফতর। এই অবস্থায় ওই ঘটনার পরবর্তী পরিস্থিতির দিকে নজর থাকবে।

ভারত-ওয়েস্ট ইন্ডিজ প্রথম টি২০ ম্যাচ

আজ ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের প্রথম টি২০ ম্যাচ রয়েছে। রাত ৮টা থেকে খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

সংসদে বাদল অধিবেশন

আজও সংসদের চলতি বাদল অধিবেশনে মণিপুর নিয়ে আলোচনা হওয়ার কথা। এর আগে মণিপুর নিয়ে সরকার ও বিরোধী পক্ষের দফায় দফায় বিতর্ক হয়। বুধবার মণিপুর নিয়ে উত্তাল হওয়ায় সংসদের লোকসভার অধিবেশন ওই দিনের মতো মুলতুবি হয়ে যায়। তবে এরই মাঝে রাজ্যসভায় তিনটি বিল পাশ করিয়ে নেয় সরকার পক্ষ। যা নিয়ে নতুন বিতর্ক তৈরি হয়েছে। এই অবস্থায় আজ নজর থাকবে সংসদের অধিবেশনের দিকে।

বিধানসভায় বাদল অধিবেশন

আজ বিধানসভায় বাদল অধিবেশন রয়েছে। এর আগে মণিপুর নিয়ে আলোচনা হয়। মঙ্গলবার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে আলোচনা করেছে সরকার পক্ষ। ১০০ দিনের কাজের টাকা দেওয়া হয়নি বলে অভিযোগ। পাল্টা হিসাব দেওয়ার কথা বলেছে প্রধান বিরোধী দল বিজেপি। এই অবস্থায় আজ কী বিষয় নিয়ে আলোচনা হয় নজর থাকবে সে দিকে।

মণিপুরের পরিস্থিতি

প্রায় তিন মাস হতে চলল উত্তেজনা অব্যাহত রয়েছে মণিপুরে। সে রাজ্যে গোষ্ঠী সংঘর্ষে দু'শো জনের কাছাকাছি মানুষের মৃত্যু হয়েছে। মণিপুরের ঘটনায় নজিরদারি করার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সে রাজ্যে ৩৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠানো হয়েছে। সে রাজ্যের প্রশাসন জানিয়েছে, এখন পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে। তবে পুরোপুরি শান্ত হয়নি। আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

যাত্রাপথে চন্দ্রযান-৩

গত ১৪ জুলাই সফল ভাবে হয়েছে উৎক্ষেপণ চন্দ্রযান-৩। সেটি পৃথিবীর কক্ষপথ ছাড়িয়ে চাঁদের কক্ষপথে ঢুকে পড়েছে। এই অবস্থায় আজ নজর থাকবে চন্দ্রযানের নানা খবরের দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE