Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

উপরাষ্ট্রপতি নির্বাচন। তৃতীয় দিনে দিল্লিতে মমতা। জেল হেফাজতে পার্থ ও অর্পিতা। এসএসসি মামলার তদন্ত। ভারত-ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ অগস্ট ২০২২ ০৭:২৪
Save
Something isn't right! Please refresh.


ফাইল চিত্র।

Popup Close

আজ, শনিবার উপরাষ্ট্রপতি নির্বাচন। সব রাজ্যের বিধানসভায় ভোটগ্রহণ রয়েছে। বিধায়কদের পাশাপাশি ভোট দেবেন সাংসদরাও। লড়াই মূলত এনডিএ প্রার্থী জগদীপ ধনখড় এবং বিরোধীদের প্রার্থী মার্গারেট আলভার মধ্যে। কত ভোট পড়ল, তার পাশাপাশি এই সংক্রান্ত বিভিন্ন খবরের দিকে আজ নজর থাকবে।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

উপরাষ্ট্রপতি নির্বাচনের লড়াই

Advertisement

আজ উপরাষ্ট্রপতি পদে মূল লড়াই জগদীপ ধনখড় এবং মার্গারেট আলভার মধ্যে। তৃণমূল আগেই জানিয়েছে, তারা কাউকে সমর্থন করবে না। মার্গারেটের পাশ থেকে সরে গিয়েছে মায়াবতীর বিএসপি-ও। এই অবস্থায় রাজনৈতিক মহল মনে করছে, লড়াইয়ে কিছুটা এগিয়ে পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল ধনখড়। সব মিলিয়ে আজ উপরাষ্ট্রপতি ভোটের দিকে নজর থাকবে।

দিল্লি সফরে মমতা

মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি সফরের আজ তৃতীয় দিন। শুক্রবার তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করেন। আজ তাঁর বিভিন্ন কর্মসূচি রয়েছে। সে দিকে নজর থাকবে।

বিজেপি-বিরোধীদের সঙ্গে মমতার বৈঠক

আজ দিল্লিতে মমতার সঙ্গে বিজেপি-বিরোধী দলগুলির বৈঠক হতে পারে। সেখান থেকে কোনও কিছু উঠে এল কি না সে দিকে নজর থাকবে।

পার্থ ও অর্পিতা জেল হেফাজতের খবরাখবর

শুক্রবার পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়ের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। তবে জেলে গিয়ে জেরা করতে পারবে ইডি। আজ ওই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

এসএসসি মামলায় সিবিআই ও ইডি তদন্ত

এসএসসি মামলায় ইডি এবং সিবিআই তদন্তের আপডেটের দিকে আজ নজর থাকবে। গত তিন দিনে রাজ্যের বিভিন্ন জায়গায় তল্লাশি চালায় ইডি ও সিবিআই। আজ নতুন করে কোনও তল্লাশি অভিযান হয় কি না তা-ও দেখার।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।


রাজ্যের কোভিড পরিস্থিতি

শুক্রবার রাজ্যে সামান্য বেড়েছে দৈনিক আক্রান্তের সংখ্যা। তবে তা হাজারের নীচেই রয়েছে। রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৭৮৩ জন। আজ সংক্রমণ সংখ্যা কত হয় সে দিকে নজর থাকবে।

দেশের সার্বিক কোভিড পরিস্থিতি

দেশে আবারও বাড়ল করোনাভাইরাসের সংক্রমণ। গত কয়েক দিনের তুলনায় শুক্রবার দৈনিক সংক্রমণের লেখচিত্র ঊর্ধ্বমুখী। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে সংক্রমিত হয়েছেন ২০ হাজার ৫৫১ জন। এই অবস্থায় আজ সংক্রমণ সংখ্যার দিকে নজর থাকবে। পাশাপাশি, নজর থাকবে মাঙ্কি পক্স সংক্রান্ত খবরের দিকেও।

কলকাতা-সহ রাজ্যের আবহাওয়ার খবর

এখনও পর্যন্ত রাজ্যে বৃষ্টিপাতের পরিমাণ কম বলে জানিয়েছে আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গে বৃষ্টি হলেও, ঘাটতি পূরণ হচ্ছে না। আবহবিজ্ঞানীদের অনেকেই বলছেন, এ বার বেশির ভাগ সময়ে যে বৃষ্টি হচ্ছে, তা বর্ষার বৃষ্টিই নয়। আবার হাওয়া অফিসের খবর, একটি নিম্নচাপ তৈরি হয়েছে। সামনের সপ্তাহে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে রাজ্যে। ভারী বৃষ্টি হতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে।

তাইওয়ান সঙ্কট

হুঁশিয়ারি অগ্রাহ্য করে তাইওয়ান সফরে যাওয়ায় আমেরিকার কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির উপর নিষেধাজ্ঞা জারি করেছে চিন। শুক্রবার চিনা বিদেশ দফতরের তরফে এই ঘোষণা করে বলা হয়েছে, ‘দুষ্ট’ এবং ‘প্ররোচনামূলক’ কার্যকলাপের জন্য আমেরিকার স্পিকারের বিরুদ্ধে এই পদক্ষেপ। আজ ওই পরিস্থিতির দিকে নজর থাকবে।

ভারত ও ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ

আজ ভারত ও ওয়েস্ট ইন্ডিজের চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে। রাত ৮টা থেকে খেলাটি শুরু হওয়ার কথা।

কমনওয়েলথ গেমস

আজ কমনওয়েলথ গেমসের দিকে নজর থাকবে। বেশ কয়েকটি ইভেন্টে পর পর সোনা জিতে শুক্রবার হ্যাট্রিক করেছে ভারত। আজ আরও কয়েকটি খেলায় অংশ নেবেন ভারতীয় খেলোয়াড়রা। সেখান থেকে কোনও পদকপ্রাপ্তি হল কি না, তা দেখার।

ভারত-ইংল্যান্ড মহিলাদের ম্যাচ

আজ ভারত ও ইংল্যান্ড মহিলা দলের টি-টোয়েন্টি সেমিফাইনাল ম্যাচ রয়েছে। বিকেল সাড়ে ৩টে নাগাদ ওই খেলাটি শুরু হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement