Advertisement
২৫ এপ্রিল ২০২৪
independence day

Congress: নেহরুকে তৃণমূলও বাদ দিল, প্রশ্ন কংগ্রেসের

প্রদেশ কংগ্রেসের তরফেও প্রশ্ন তোলা হয়েছে, নিজেদের ‘রাজনৈতিক প্রভু’দের সন্তুষ্ট রাখতেই কি তৃণমূল নেহরুকে বাদ দিয়েছে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ০৮:২৬
Share: Save:

নরেন্দ্র মোদী এবং বিজেপি নেতাদের মুখে ক্রমাগত নেহরু-সমালোচনা নিয়ে প্রশ্ন ছিলই। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ‘হর ঘর তিরঙ্গা’ কর্মসূচি নেওয়ার সময়েও কেন্দ্রীয় সরকার তথা বিজেপি জওহরলাল নেহরুর কথা উল্লেখ করেনি। তার পাল্টা কংগ্রেস নেতা-কর্মীরা স্বাধীনতা উদযাপন উপলক্ষে সমাজ মাধ্যমে নিজেদের প্রোফাইলে নেহরুর হাতে তেরঙা পতাকার ছবি ব্যবহার করেছেন। এ বার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূল কংগ্রেসের তরফে স্বাধীনতা সংগ্রামীদের শ্রদ্ধা জ্ঞাপনে নেহরুর বাদ পড়া নিয়েও প্রশ্ন তুলল কংগ্রেস।

স্বাধীনতা দিবসের প্রাক্কালে মুখ্যমন্ত্রী মমতা-সহ তৃণমূলের সমাজমাধ্যমের প্রোফাইলে স্বাধীনতা সংগ্রামীদের ছবি ব্যবহার করা হচ্ছিল। অনেকের ছবির কোলাজ সেখানে থাকলেও দেশের প্রথম প্রধানমন্ত্রী নেহরুর ছবি তাতে ছিল না। এই নিয়েই প্রশ্ন তুলে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর বক্তব্য, ‘‘মোদী ইতিহাস থেকে নেহরুদের নাম মুছে ফেলতে চান। দিদিও তাঁদের তরফে স্বাধীনতার যোদ্ধাদের স্মরণে নেহরুকে বাদ রাখেন। দু’পক্ষের মধ্যে তফাত তা হলে কোথায়? দু’টোই একই মানসিকতা!’’ দলের এক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শিশুকন্যার আঁকা নেহরু ও জাতীয় পতাকার ছবি শেয়ার করে প্রদেশ কংগ্রেসের তরফেও প্রশ্ন তোলা হয়েছে, নিজেদের ‘রাজনৈতিক প্রভু’দের সন্তুষ্ট রাখতেই কি তৃণমূল নেহরুকে বাদ দিয়েছে? রাজ্য তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ অবশ্য বলেছেন, ‘‘পণ্ডিত নেহরুর প্রতি আমাদের পূর্ণ শ্রদ্ধা রয়েছে। অল্প জায়গায় এত স্বাধীনতা সংগ্রামীর মধ্যে তাঁর ছবি না থাকতে পারে। তবে এটা তাঁকে বাদ রাখার নির্দিষ্ট ভাবনা থেকে হয়নি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

independence day TMC Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE