Advertisement
০৩ মে ২০২৪
Press Freedom

শহরে প্রতিবাদ অঘোষিত ‘জরুরি অবস্থা’র বিরুদ্ধে

বক্তাদের মতে, এই ‘বিরলের মধ্যে বিরলতম’ ঘটনা যারা ঘটিয়েছে, তাদের সাজা যে ভাবে প্রমাণের অভাবে, পুলিশ এবং সিআইডি'র অপদার্থতায় হাইকোর্টে লঘু হয়ে গিয়েছে, তা অত্যন্ত লজ্জাজনক।

কলকাতায় সভায় পরঞ্জয় গুহ ঠাকুরতা।

কলকাতায় সভায় পরঞ্জয় গুহ ঠাকুরতা। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ০৮:৫৬
Share: Save:

অঘোষিত ‘জরুরি অবস্থা’র বিরুদ্ধে এবং বাক্ স্বাধীনতার উপরে হামলার প্রতিবাদে সরব হলেন সাংবাদিক ও নানা জগতের বিশিষ্ট জনেরা। চারটি সংগঠনের ডাকে শুক্রবার মৌলালির কাছে জর্জ ভবনে এই বিষয়ে সভায় বক্তা ছিলেন পরঞ্জয় গুহ ঠাকুরতা, সুজয় ভট্টাচার্য, প্রাক্তন আইপিএস নজরুল ইসলাম, প্রাক্তন বিচারক তপন দাস প্রমুখ। তাঁদের বক্তব্য, সংবাদমাধ্যমের নিরপেক্ষতা কোনও অপরাধ নয়। কিন্তু ক্ষমতায় থাকা সরকারের বিরুদ্ধে প্রশ্ন করলেই তাঁদের ‘সন্ত্রাসী’ বানানোর চেষ্টা চলছে এবং তাঁদের বিরুদ্ধে ইউএপিএ-সহ বিভিন্ন দানবীয় আইনে মামলা দিয়ে গ্রেফতার করা হচ্ছে। এর বিরুদ্ধে সরব হতে হবে এবং প্রতিবাদী স্বরকে ঐক্যবদ্ধ করে রাষ্ট্রের মুখোমুখি দাঁড়াতে হবে। ‘মিথ্যা মামলা’য় গ্রেফতার হওয়া সব সাংবাদিক, সমাজকর্মীদের নিঃশর্ত মুক্তির দাবিও তোলা হয়েছে। সভা পরিচালনার দায়িত্বে ছিলেন আইনজীবী দিবাকর ভট্টাচার্য। একই দিনে কলেজ স্ট্রিটে নারী নিগ্রহ বিরোধী নাগরিক কমিটি, মানবাধিকার সংগঠন সিপিডিআরএস এবং বরুণ বিশ্বাস স্মৃতি রক্ষা কমিটির ডাকে প্রতিবাদ সভা হয়েছে কামদুনি-কাণ্ডে অপরাধীদের সাজা লাঘব হওয়ার বিরুদ্ধে। বক্তাদের মতে, এই ‘বিরলের মধ্যে বিরলতম’ ঘটনা যারা ঘটিয়েছে, তাদের সাজা যে ভাবে প্রমাণের অভাবে, পুলিশ এবং সিআইডি'র অপদার্থতায় হাইকোর্টে লঘু হয়ে গিয়েছে, তা অত্যন্ত লজ্জাজনক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

convention West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE