Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Deucha Pachami

ডেউচা-পাঁচামি নিয়ে কনভেনশনের ডাক

নাগরিক প্রতিবাদকে সংহত করার লক্ষ্যেই প্রসেনজিৎ বসুদের ‘ইয়ং বেঙ্গল’ সংগঠনের ডাকে আগামী ৩১ অক্টোবর ভারতসভা হলে ওই কনভেনশনের ডাক দেওয়া হয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২২ ০৫:৫৫
Share: Save:

বীরভূমের ডেউচা-পাঁচামি কয়লা খনি প্রকল্পের প্রতিবাদে কনভেনশনের ডাক দেওয়া হল কলকাতায়। ওই প্রকল্পের প্রতিবাদে বেশ কিছু দিন ধরেই আন্দোলন করছেন স্থানীয় গ্রামবাসী ও জনজাতি মানুষ। কী কারণে এই প্রকল্প নিয়ে তাঁদের আশঙ্কা, তা বোঝাতে এবং নাগরিক প্রতিবাদকে সংহত করার লক্ষ্যেই প্রসেনজিৎ বসুদের ‘ইয়ং বেঙ্গল’ সংগঠনের ডাকে আগামী ৩১ অক্টোবর ভারতসভা হলে ওই কনভেনশনের ডাক দেওয়া হয়েছে। সিপিএমের জনজাতি সংগঠনের নেতা পুলিন বিহারী বাস্কে, রাজ্য কমিটির আরও এক সদস্য অলকেশ দাস, নাগরিক আন্দোলনের শরদিন্দু বিশ্বাস, আইএসএফের বিধায়ক নৌসাদ সিদ্দিকীর পাশাপাশি পরিবেশকর্মী, চিত্র পরিচালক, আইনজীবীদেরও ওই কনভেনশনে বক্তা হিসেবে থাকার কথা। থাকবেন ডেউচা-পাঁচামি, দেওয়ানগঞ্জ, হরিণশিঙায় আন্দোলনরত জনজাতিদের প্রতিনিধিরা। উদ্যোক্তাদের বক্তব্য, গ্রামসভার মাধ্যমে স্থানীয় মানুষের সম্মতি না নিয়ে জনজাতি, দলিত, সংখ্যালঘু ও অন্যান্য অনগ্রসর অংশের জমি-জীবন-জীবিকার অধিকার খর্ব করা এবং পরিবেশ দূষণ ও জলবায়ু সঙ্কটের প্রেক্ষিতে তাঁরা নতুন কয়লা খনি বা কয়লা চালিত তাপবিদ্যুৎ প্রসারের প্রতিবাদ করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Deucha Pachami convention
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE