×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ জানুয়ারি ২০২১ ই-পেপার

এনআরএসে গড়া হচ্ছে ৩০০ জনের চিকিৎসার পরিকাঠামো

নিজস্ব সংবাদদাতা
কলকাতা২৩ মার্চ ২০২০ ০৪:৫৩
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

আক্রান্তের সংখ্যা বৃদ্ধির সঙ্গে ৩০০ জন করোনা-পজিটিভ রোগীর চিকিৎসা পরিকাঠামো গড়ার জন্য নীলরতন সরকার মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হল। রবিবার এনআরএস সূত্রে এই খবর মিলেছে। যার প্রেক্ষিতে তিন জন অ্যাসিস্ট্যান্ট সুপারের নেতৃত্বে দল গড়ে সেই নির্দেশ রূপায়ণের কাজ শুরু হয়ে গিয়েছে। এ কাজে যুক্ত স্বাস্থ্যকর্মীদের হাসপাতালেই থাকা-খাওয়ার ব্যবস্থা হচ্ছে।

এ দিন করোনা সন্দেহে টালিগঞ্জের এম আর বাঙুর হাসপাতালে রবিবার মোট ১৫ জনকে ভর্তি করানো হয়। তাঁদের মধ্যে চতুর্থ আক্রান্তের স্ত্রী, মা, শাশুড়ি ছাড়া চিকিৎসক, চিকিৎসকের সহকারী এবং এক জন ল্যাব টেকনিশিয়ান আছেন। ওই ছ’জনের লালারসের নমুনা আজ, সোমবার এসএসকেএমে পাঠানো হবে বলে খবর। বেলেঘাটা আইডি হাসপাতালে এ দিন নতুন করে ন’জনকে ভর্তি করানো হয়েছে। স্বাস্থ্য দফতর বিকালে যে বুলেটিন প্রকাশ করেছে তা অনুযায়ী, এ দিন নতুন করে ২১ জনকে হাসপাতালে পর্যবেক্ষণে রাখা হয়েছে। সারা রাজ্যে ১৪ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। নাইসেড সূত্রের খবর, রাজ্যের ন’জনের নমুনা এ দিন পরীক্ষা করা হয়। তার মধ্যে দ্বিতীয় আক্রান্তের বাবা, মা এবং পরিচারকের রিপোর্ট পজিটিভ এসেছে। বাকিদের দেহে করোনাভাইরাসের প্রমাণ কিছু পাওয়া যায়নি।

এ দিকে আইডি-তে করোনা-পরীক্ষা কাদের হবে, তা নিয়ে এ দিনও বিভ্রান্তি বহাল থেকেছে। আইডি-র অধ্যক্ষা অণিমা হালদার জানান, পাবলিক অ্যাড্রেস সিস্টেমে করোনা-পরীক্ষা কাদের প্রয়োজন তা টানা ঘোষণার পরিকল্পনা রয়েছে। পরিকাঠামোগত জটিলতায় তা এখনও শুরু করা যায়নি। সেটি না হলে সমস্যার সমাধান হওয়া মুশকিল।

Advertisement
Advertisement