Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Coronavirus in West Bengal

Coronavirus in West Bengal: রাজ্যে দৈনিক সংক্রমণ এবং মৃত্যু কমল, তবে সক্রিয় রোগীর সংখ্যা বাড়ল আবারও

১ দিনে উত্তর ২৪ পরগনা জেলায় ৪৩৫ জন নতুন আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। অন্য দিকে, কলকাতায় ৩৭৭ জনের মধ্যে নতুন করে সংক্রমণ ছড়িয়েছে।

গ্রাফিক: সন্দীপন রুইদাস।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২১ ২১:২৬
Share: Save:

রাজ্যে করোনার নতুন সংক্রমণের সংখ্যা আরও কমল। যদিও গত ২৪ ঘণ্টায় কলকাতায় আক্রান্তের সংখ্যা বেড়েছে। ওই সময়ের মধ্যে কলকাতা-সহ গোটা রাজ্যে কোভিড রোগীর মৃত্যুর সংখ্যাও আগের থেকে কমেছে। তবে সক্রিয় রোগীর সংখ্যা ফের বেড়েছে। যদিও সংক্রমণের দৈনিক এবং মোট হার নিম্নমুখী হয়েছে। ১ দিনে প্রায় আড়াই লক্ষের কাছাকাছি টিকা নিয়েছেন বলে বুধবার জানিয়েছে স্বাস্থ্য দফতর।

বুধবার সন্ধ্যায় রাজ্যের স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ১৮৭ জন। গত ২৪ ঘণ্টায় রাজ্যের সব জেলার মধ্যে উত্তর ২৪ পরগনায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। ওই জেলায় ৪৩৫ জন নতুন আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। অন্য দিকে, কলকাতায় ৩৭৭ জনের মধ্যে নতুন করে সংক্রমণ ছড়িয়েছে। এ ছাড়া, পূর্ব মেদিনীপুর (৪৩২), জলপাইগুড়ি (২৩৪), হাওড়া (২০২), নদিয়া (১৯৪), দক্ষিণ ২৪ পরগনা (১৯২), হুগলি (১৯১), দার্জিলিং (১৮০), পশ্চিম মেদিনীপুর (১৩৮) এবং বাঁকুড়া (১০৩) জেলায় সংক্রমণের দৈনিক সংখ্যা ১০০ বা তার বেশি হয়েছে।

দৈনিক সংক্রমণ কমলেও সক্রিয় রোগীর সংখ্যা ফের বেড়েছে। এই মুহূর্তে রাজ্যে ২১ হাজার ১৫২ জন সক্রিয় রোগী রয়েছেন বলে জানিয়েছেন স্বাস্থ্যকর্তারা। সেই সঙ্গে, সব মিলিয়ে এখনও পর্যন্ত রাজ্যে মোট ১৪ লক্ষ ৭১ হাজার ২৩১ জনের মধ্যে সংক্রমণ দেখা গিয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

করোনা রুখতে বিভিন্ন ক্ষেত্রে নানা বিধিনিষেধ আরোপ করেছে রাজ্য সরকার। সেই সঙ্গে টিকাকরণ এবং কোভিড পরীক্ষাতেও জোর দেওয়া হয়েছে। বুধবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে ২ লক্ষ ৪৮ হাজার ৩১৮ জনকে টিকা দেওয়া হয়েছে। অন্য দিকে, স্বাস্থ্য দফতরের হিসাব অনুযায়ী, কোভিড টেস্ট বেড়ে হয়েছে ৬১ হাজার ৯৮১টি। গত কয়েক দিন ধরে নতুন সংক্রমণ ক্রমশ কমতে থাকায় এর দৈনিক হারও নিম্নমুখী হয়ে দাঁড়িয়েছে ৫.২৭ শতাংশে। পাশাপাশি, এর মোট হার হয়েছে ১০.৯১ শতাংশ।

চলতি বছরের এপ্রিলের পর এ রাজ্যে কোভিডে মৃত্যু সংখ্যাও কমেছে। গত ২৪ ঘণ্টায় ৬৯ জন সংক্রমিত মারা গিয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর। তার মধ্যে ১৭ জন উত্তর ২৪ পরগনার বাসিন্দা। এ ছাড়া, কলকাতায় ১৩ জন কোভিড রোগীর মৃত্যু হয়েছে। অন্য দিকে, দার্জিলিং এবং নদিয়ায় ১ দিনে ৮ জন করে সংক্রমিত মারা গিয়েছেন। জলপাইগুড়িতে ৭ জন আক্রান্তের মৃত্যু হয়েছে। সেই সঙ্গে, পশ্চিম মেদিনীপুর, হাওড়া এবং পূর্ব বর্ধমানে ২ জন করে রোগী মারা গিয়েছেন। গত ২৪ ঘণ্টায় যে সব জেলায় ১ জন করে সংক্রমিতের মৃত্যু হয়েছে, সেগুলি হল— আলিপুরদুয়ার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদহ, মুর্শিদাবাদ, বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়া, হুগলি এবং দক্ষিণ ২৪ পরগনা। সব মিলিয়ে রাজ্যে এখনও পর্যন্ত ১৭ হাজার ১১৮ জনের কোভিডে মৃত্যু হল বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE