Advertisement
২০ এপ্রিল ২০২৪
Coronavirus in West Bengal

Coronavirus in West Bengal: এক দিনে ৪৫১২ থেকে ৬১৫৩! রাজ্যে হু-হু করে বাড়ছে দৈনিক সংক্রমণ, শুধু কলকাতায় ৩১৯৪

পাল্লা দিয়ে আক্রান্তের সংখ্যা বাড়ছে হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। রাজ্যে দৈনিক সংক্রমণের হার পৌঁছে গেল ১৬ শতাংশের কাছে।

গ্রাফিক: সনৎ সিংহ

গ্রাফিক: সনৎ সিংহ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২২ ১৯:০৯
Share: Save:

চলতি সপ্তাহে সোমবার রাজ্যে দৈনিক সংক্রমণ ছিল ৪৩৯। রবিবার তা বেড়ে ছাড়িয়ে গেল ছ’হাজারের গণ্ডি। অর্থাৎ, বিগত ছয় দিনে দৈনিক আক্রান্তের সংখ্যায় প্রায় ১৫ গুণ বেশি বৃদ্ধি দেখা গেল রাজ্যে। শুধু কলকাতাতেই দৈনিক আক্রান্তের সংখ্যা ছাড়াল তিন হাজার। পাল্লা দিয়ে অস্বাভাবিক হারে সংক্রমণ বাড়ছে মহানগরী সংলগ্ন হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। শুধু তাই নয়, রাজ্যে দৈনিক সংক্রমণের হারও পৌঁছে গেল ১৬ শতাংশের একেবারে দোরগোড়ায়।

গত বুধবার রাজ্যে দৈনিক সংক্রমণ হাজারের গণ্ডি পার করেছিল। শুক্রবার তা ছাড়িয়েছিল তিন হাজার। শনিবার সেই সংখ্যাটা পৌঁছে গিয়েছিল সাড়ে চার হাজারে। রবিবার রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে সংক্রমিত হয়েছেন ৬ হাজার ১৫৩ জন। এর মধ্যে অর্ধেকের বেশি আক্রান্ত কলকাতায়। বিগত এক সপ্তাহে গোটা রাজ্যের মধ্যে কলকাতাতেই সংক্রমণ বৃদ্ধির হার সব চেয়ে বেশি। মহানগরীতে গত বুধবার যেখানে সাড়ে পাঁচশোর কাছাকাছি দৈনিক সংক্রমণ ছিল, শনিবার তা বেড়ে দাঁড়িয়েছিল ২ হাজার ৩৯৮। রবিবারই সেই সংখ্যাটা ছুঁল ৩ হাজার ১৯৪। দৈনিক আক্রান্তের সংখ্যার বিচারে জেলাভিত্তিক তালিকায় কলকাতার পরেই রয়েছে উত্তর ২৪ পরগনা। ওই জেলায় শুক্রবার নতুন আক্রান্ত পাঁচশোর কাছে পৌঁছেছিল। রবিবার তা পৌঁছে গেল হাজারের কাছে। নতুন করে সংক্রমিত ৯৯৪ জন।

কলকাতা সংলগ্ন হাওড়া, হুগলিতে এবং দক্ষিণ ২৪ পরগনায় লাগামছাড়া হারে বাড়ছে দৈনিক সংক্রমণ। শনিবার হাওড়ায় দৈনিক সংক্রমণ ৪০০-র কাছে পৌঁছেছিল। রবিবার তা দাঁড়াল ৫৯৫। দক্ষিণ ২৪ পরগনা এবং হুগলিতে নতুন করে সংক্রমিত হয়েছেন যথাক্রমে ২৮০ জন এবং ২১৮ জন।

অস্বাভাবিক হারে বাড়ছে পশ্চিম বর্ধমানেও। শনিবার ওই জেলায় দৈনিক আক্রান্ত ছিল ২৪১। রবিবার তা বেড়ে হল ২৫৭। দৈনিক সংক্রমণ অনেক বাড়ল নদিয়া, বীরভূম এবং বাঁকুড়ায়। নদিয়া এবং বীরভূমে দৈনিক সংক্রমণ ১০০-র গণ্ডি পার করল। উত্তরবঙ্গের মালদহে শুক্রবারের তুলনায় দৈনিক সংক্রমণ শনিবার কিছুটা কমলেও কোচবিহার, দার্জিলিং, জলপাইগুড়ি এবং দক্ষিণ দিনাজপুরে বৃদ্ধি দেখা গেল।

রাজ্যে দৈনিক সংক্রমণের হারও উদ্বেগজনক হারে বাড়ছে। চলতি সপ্তাহে সোমবারই তা ছিল আড়াই শতাংশের একটু উপরে। বৃহস্পতিবার সাড়ে পাঁচ শতাংশের কাছে পৌঁছে শনিবার পার করেছিল ১২ শতাংশ। রবিবার তা হল ১৫.৯৩ শতাংশ। কোভিড পরীক্ষা হয়েছে ৩৮ হাজার ৬৩৩ জনের।

রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেতেই লাফিয়ে বাড়তে শুরু করেছেন সক্রিয় রোগীর সংখ্যা। শুক্রবার সাড়ে ১০ হাজার থেকে এক লাফে রবিবার সক্রিয় রোগী বেড়ে হল ১৭ হাজার ৩৮। কলকাতায় সোমবার সক্রিয় রোগীর সংখ্যা আড়াই হাজারের কাছাকাছি ছিল। শুক্রবার তা বেড়ে প্রায় পাঁচ হাজার হয়েছে। রবিবার তা দাঁড়াল ৮ হাজার ৪৬৯। সক্রিয় রোগীর অনেক বাড়ল পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনায়।

গ্রাফিক: সনৎ সিংহ

গ্রাফিক: সনৎ সিংহ

শনিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে টিকা পেয়েছেন ১০ লক্ষ ৮ হাজার ২৯০ জন। এখনও পর্যন্ত রাজ্যে মোট টিকাকরণ হয়েছে ১০ কোটি ৫০ লক্ষ ৪ হাজার ২৭৫।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus in West Bengal COVID Deaths
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE