Advertisement
১৭ জুন ২০২৪
Skeleton

Alien: সত্যিই ভিন্‌গ্রহী? ছয় ইঞ্চি কঙ্কালের রহস্যভেদ করলেন বিজ্ঞানীরা

২০০৩ সালে চিলির আটাকামা মরুভূমি থেকে এই কঙ্কালটি উদ্ধার হয়। নাম দেওয়া হয়েছে ‘আটা’।

৬ ইঞ্চির সেই কঙ্কাল। ছবি: সংগৃহীত।

৬ ইঞ্চির সেই কঙ্কাল। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২২ ১৬:৪৯
Share: Save:

ছয় ইঞ্চি মাপের কঙ্কালটি কি ভিন্‌গ্রহের প্রাণীর? এক যুগেরও বেশি সময় ধরে এই প্রশ্নেরই উত্তর খুঁজছিলেন বিজ্ঞানীরা। কৌতূহল বাড়ছিল পৃথিবীতে ভিন্‌গ্রহের প্রাণীদের ‘যাতায়াত’ নিয়ে। সাম্প্রতিক কালে ইউএফও দেখা গিয়েছে এমন কয়েকটি দাবি করা ঘটনাকে ঘিরে এমনিতেই ভিন্‌গ্রহের প্রাণীদের অস্তিত্ব নিয়ে বিশ্বে জোর তর্ক চলছে। তার মধ্যে ছয় ইঞ্চি মাপের ত্রিকোণা মাথার অদ্ভুতদর্শন একটি কঙ্কাল সেই জল্পনাকে আরও উস্কে দিয়েছে।

২০০৩ সালে চিলির আটাকামা মরুভূমি থেকে এই কঙ্কালটি উদ্ধার হয়। নাম দেওয়া হয়েছে ‘আটা’। কঙ্কালটির মাথা শঙ্কু আকৃতির। দেহে মাত্র ১০টি পাঁজর রয়েছে। চিলির লা নোরিয়ায় ধনসম্পদ খুঁজতে গিয়ে এই অদ্ভুতদর্শন কঙ্কালটি খুঁজে পেয়েছিলেন অস্কার মুনো নামে এক ব্যক্তি। তার পর থেকেই ছয় ইঞ্চির এই কঙ্কাল নিয়ে রহস্য বেড়েছে। কঙ্কালের আকৃতি এতটাই ছোট যে সেটিকে ছোট চামড়ার খাপে ভরে ফেলা যায়। ১৮ বছর পর সব রহস্যের পর্দা ফাঁস করলেন বিজ্ঞানীরা।

২০০৩ সালে উদ্ধার হয় কঙ্কালটি।

২০০৩ সালে উদ্ধার হয় কঙ্কালটি।

তাঁদের দাবি, কঙ্কালটি একটি শিশুর। আনুমানিক ৪০ বছর আগে সেটির মৃত্যু হয়। জিনগত সমস্যার জন্য শরীরের বিকৃত গঠন এবং হাড়ের বিকাশ ঘটেনি। বামনত্বের কারণেই এমন হয়েছে বলে মত বিজ্ঞানীদের। জন্মের পর পরই শিশুটির মৃত্যু হয়েছিল বলেও ধারণা তাঁদের। তবে ভিন্‌গ্রহের প্রাণী বলে যে জোরালো জল্পনা ঘুরে বেড়াচ্ছিল এক যুগেরও বেশি সময় ধরে তাতে আপাতত জল ঢাললেন বিজ্ঞানীরা। তাঁরা জানিয়েছেন, ওটা কোনও ভিন্‌গ্রহের প্রাণী নয়, সেটি মানবসন্তানের কঙ্কাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skeleton Chile Alien
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE