Advertisement
১৫ জুলাই ২০২৪
bank

Bank: গ্রাহকদের অ্যাকাউন্টে ভুল করে ১৩০০ কোটি টাকা পাঠাল ব্যাঙ্ক! ফেরত দিতে নারাজ গ্রাহকরা

বিপুল পরিমাণ টাকা গ্রাহকদের অ্যাকাউন্টে চলে যাওয়ায় মাথায় বাজ পড়ার মতো অবস্থা হয়েছে ওই ব্যাঙ্কের।

ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২২ ১৩:২২
Share: Save:

হঠাৎ দেখলেন ফোনে মেসেজ ঢুকল, পাঁচ কোটি টাকা জমা পড়েছে আপনার অ্যাকাউন্টে! বিষয়টা অকল্পনীয় হলেও বেশ কয়েক বার প্রযুক্তিগত ত্রুটি বা ব্যাঙ্কের ভুলে গ্রাহকদের অ্যাকাউন্টে অনেক ক্ষেত্রে এ রকম বিপুল পরিমাণ টাকা জমা পড়ার ঘটনা ঘটেছে।

সম্প্রতি লন্ডনে তেমনই একটি ঘটনা ঘটেছে একটি বেসরকারি ব্যাঙ্কের ক্ষেত্রে। গত ২৫ ডিসেম্বর বড়দিনের উপহার উপলক্ষে দু’হাজার গ্রাহকের অ্যাকাউন্টে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা পাঠিয়েছিল। কিন্তু প্রযুক্তিগত ক্রুটির কারণে ওই গ্রাহকদের অ্যাকাউন্টে বিপুল পরিমাণ টাকা চলে যায়। টাকার পরিমাণ ভারতীয় মুদ্রায় ১৩০০ কোটি টাকা। বিপুল পরিমাণ টাকা গ্রাহকদের অ্যাকাউন্টে চলে যাওয়ায় মাথায় বাজ পড়ার মতো অবস্থা হয়েছে স্যানট্যান্ডার নামে ওই ব্যাঙ্কের।

বাড়তি টাকা গ্রাহকরা ফেরত দিতে চাইছেন না বলে দাবি করেছেন ব্যাঙ্ক কর্তৃপক্ষ। ব্যাঙ্ক আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে যে ভাবেই হোক ওই টাকা গ্রাহকদের থেকে পুনরুদ্ধারের।

ব্রিটেনের আইন বলছে, যদি কোনও গ্রাহকের অ্যাকাউন্টে ভুলবশত টাকা ঢোকে তা হলে তা ব্যাঙ্ক ফেরত নিতে পারে। গ্রাহক যদি সেই টাকা দিতে অস্বীকার করেন তা হলে তাঁর ১০ বছর কারাদণ্ড হতে পারে। ব্রিটেনে স্যানট্যান্ডার ব্যাঙ্কের প্রায় এক কোটি ৪০ লক্ষ গ্রাহক আছে। এবং ৬১৬টি শাখা আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bank UK
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE