Advertisement
০৩ মে ২০২৪
Coronavirus in West Bengal

রাজ্যে দৈনিক আক্রান্ত প্রায় ৭ হাজার, শীর্ষে কলকাতা, উত্তর ২৪ পরগনা, সংক্রমণের হার ১৬%

সোমবার করোনা সংক্রমণের হার ছিল ১২.১৫ শতাংশ। মঙ্গলবার তা কমে হয় ১১.৩৬ শতাংশ। বুধবার সেটাই খানিকটা বেড়ে হয়েছিল ১৩.৫৬ শতাংশ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২১ ২০:৫৬
Share: Save:

রাজ্যে দৈনিক করোনা সংক্রমিতের সংখ্যা বৃহস্পতিবার এক লাফে ৭ হাজারের কাছাকাছি পৌঁছে গেল। যা এখনও পর্যন্ত গোটা করোনা পর্বেই নতুন রেকর্ড। শনিবার দৈনিক আক্রান্তের সংখ্যা ৪ হাজার পেরিয়েছিল। মঙ্গলবার তা ছিল ৪ হাজার ৮০০। বুধবার দৈনিক সংক্রমিতের সংখ্যা ছিল ৬ হাজারের কাছাকাছি। কিন্তু তার ২৪ ঘণ্টার মধ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা নতুন উচ্চতা স্পর্শ করল। শঙ্কা বাড়িয়ে দিয়েছে সংক্রমণের হার বৃদ্ধিও। যা দেখে পরিস্থিতি উদ্বেগজনক বলেই মনে করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

বুধবার নতুন করে আক্রান্ত হয়েছিলেন ৫ হাজার ৮৯২ জন। কিন্তু রাজ্যের স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, বৃহস্পতিবার সেই রেকর্ড ভেঙে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৭৬৯ জন। এর মধ্যে কলকাতায় আক্রান্ত ১ হাজার ৬১৫ এবং উত্তর ২৪ পরগনায় আক্রান্ত ১ হাজার ৩৫৪। গত ২৪ ঘণ্টায় রাজ্যে মৃত্যু হয়েছে ২২ জনের। তার জেরে রাজ্যে মোট মৃতের সংখ্যা এখন ১০ হাজার ৪৮০ জন। গত ২৪ ঘণ্টায় কলকাতায় ৭, উত্তর ২৪ পরগনায় ৬ এবং দক্ষিণ ২৪ পরগনায় ৫ জনের মৃত্যু হয়েছে।

কলকাতা এবং উত্তর ২৪ পরগনার পাশাপাশি, রাজ্যে দৈনিক সংক্রমণের চেহারাটাও উদ্বেগজনক। এক নজরে দেখে নেওয়া যাক দৈনিক সংক্রমিতের সংখ্যা বৃদ্ধির ছবিটা— দার্জিলিং (১৮৭), জলপাইগুড়ি (১৩১), উত্তর দিনাজপুর (৬৮), দক্ষিণ দিনাজপুর (৬২), মালদহ (২৯৮), মুর্শিদাবাদ (২৮২), নদিয়া (২৩০), বীরভূম (৩৮৩), পুরুলিয়া (১৬৯), বাঁকুড়া (৫৩), পশ্চিম মেদিনীপুর (৫৬), পূর্ব মেদিনীপুর (১৫৬), পূর্ব বর্ধমান (১৭৮), পশ্চিম বর্ধমান (৩৮০), হাওড়া (৩৯৫) এবং হুগলি (২৮৫)-তে দৈনিক আক্রান্তের সংখ্যা বেড়েছে।

সোমবার করোনা সংক্রমণের হার ছিল ১২.১৫ শতাংশ। মঙ্গলবার তা কমে হয় ১১.৩৬ শতাংশ। বুধবার সেটাই খানিকটা বেড়ে হয়েছিল ১৩.৫৬ শতাংশ। কিন্তু গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার এক লাফে বেড়ে হয়েছে ১৬.০৭ শতাংশ। প্রতি দিন যত সংখ্যক কোভিড টেস্ট করা হয়, তার মধ্যে যত শতাংশের রিপোর্ট পজিটিভ আসে, তাকেই ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার বলা হয়। গত ২৪ ঘণ্টায় রাজ্যে কোভিড পরীক্ষা হয়েছে ৪২ হাজার ১২১টি। তার মধ্যে করোনা পজিটিভ ধরা পড়েছে ৬ হাজার ৭৬৯ জনের।

গত ২৪ ঘণ্টায় হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ২ হাজার ৩৮৭ জন। এই নিয়ে রাজ্যে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মোট রোগীর সংখ্যা ৫ লক্ষ ৮৯ হাজার ৪২৪ জন। রাজ্যে এখন সক্রিয় করোনা রোগী ৩৬ হাজার ৯৮১ জন। যা বুধবারের তুলনায় ৪ হাজার ৩৬০ জন বেশি।

রাজ্য স্বাস্থ্য দফতরের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় টিকাকরণ হয়েছে ৯৭ হাজার ৫৮৪ জনের। এ নিয়ে রাজ্যে মোট ৮৪ লক্ষ ৪৩ হাজার ৩৩৭ জনকে কোভিড-১৯ টিকা দেওয়া হল.

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Corona Coronavirus in West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE