Advertisement
০৪ জুন ২০২৪
COVID-19

সংক্রমণের হার আরও বাড়ল, শীর্ষে কলকাতা, উদ্বেগ বাড়ছে অনেক জেলাতেও

রাজ্য স্বাস্থ্য দফতরের সোমবারের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৬১ জন।

গ্রাফিক: নিরুপম পাল।

গ্রাফিক: নিরুপম পাল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২১ ২২:৫৮
Share: Save:

করোনার সংক্রমণ দেশ জুড়ে উদ্বেগ বাড়াচ্ছে। সোমবারই দৈনিক সংক্রমণে ১ লক্ষ ছাড়িয়ে গিয়েছে দেশে। সংক্রমণে মোট ৮টি রাজ্য চিন্তা বাড়াচ্ছে কেন্দ্রের। পিছিয়ে নেই পশ্চিমবঙ্গও।

এ রাজ্যে ফেব্রুয়ারিতে দৈনিক সংক্রমণ কমতে কমতে ২০০-র নীচে নেমে গিয়েছিল। কিন্তু মার্চের গোড়া থেকেই ফের সংক্রমণ বাড়তে শুরু করেছে। ১৭ মার্চ থেকে সংক্রমণ ৩০০-র গণ্ডি ছাড়িয়েছে। তার পর থেকে এই গ্রাফ ক্রমশ ঊর্ধ্বমুখী হয়েছে। ১ এপ্রিলে দৈনিক সংক্রমণ হাজার ছাড়িয়ে গিয়েছিল। তার ঠিক তিন দিনের মধ্যেই এই সংখ্যাটা প্রায় ২ হাজারের কাছাকাছি পৌঁছে গিয়েছে। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরাও।

রাজ্য স্বাস্থ্য দফতরের সোমবারের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৬১ জন। আলিপুরদুয়ার, কালিম্পং, ঝাড়গ্রাম, পুরুলিয়া, কোচবিহার বাদে বাকি জেলাগুলোতে সংক্রমণের গ্রাফটা ঊর্ধ্বমুখী। জেলাগুলোর মধ্যে কলকাতা এবং উত্তর ২৪ পরগনার পরিস্থিতি সবচেয়ে খারাপ। কলকাতায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৬০৬ জন, উত্তর ২৪ পরগনায় ৫০৩ জন। তার পরই রয়েছে হাওড়া এবং দক্ষিণ ২৪ পরগনা। রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৫ লক্ষ ৯৫ হাজার ৫৭৬। মোট সক্রিয় রোগীর সংখ্যাও ১১ হাজার ছাড়িয়ে গিয়েছে।

রাজ্যে সোমবার পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৫ লক্ষ ৭৩ হাজার ৭৮২ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৬৪ জন। রবিবারের তুলনায় সামান্য বেড়েছে সুস্থের সংখ্যা। রবিবার এই সংখ্যাটা ছিল ৬৪৪। প্রতি দিন যত সংখ্যক মানুষের কোভিড টেস্ট হয় এবং তার মধ্যে যত শতাংশের রিপোর্ট পজিটিভ আসে, তাকে ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার বলা হয়। গত ২৪ ঘণ্টায় ২৬ হাজার ১৭৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তাতে সংক্রমণের হার দাঁড়িয়েছে ৭.৪৯ শতাংশ। এ নিয়ে মোট ৯৩ লক্ষ ৪ হাজার ৪০৭ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

করোনা সংক্রমণ বাড়লেও সমান তালে চলছে টিকাকরণের কাজ। রবিবারের তুলনায় রাজ্যে দৈনিক টিকাকরণের পরিমাণ বেশ কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় রাজ্যে ১ লক্ষ ৫৪ হাজার ৩১৭ জনকে টিকা দেওয়া হয়েছে। মোট টিকাকরণের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৬১ লক্ষ ১২ হাজার ৮০৫-এ।

লোকসভা নির্বাচন ২০২৪ সরাসরি: মেয়েদের ভোট বিশ্লেষণ এবং তর্ক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE