×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

ফের দুশোর বেশি দৈনিক আক্রান্ত, পরীক্ষা বাড়লেও ১ শতাংশের উপরে সংক্রমণের হার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ মার্চ ২০২১ ২২:১৯
এক নজরে রাজ্যের করোনা পরিস্থিতি।

এক নজরে রাজ্যের করোনা পরিস্থিতি।
গ্রাফিক: শৌভিক দেবনাথ

গত ২৭ ফেব্রুয়ারির পর, ফের রাজ্যে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা দুশোর উপরে চলে গেল বুধবার। সেইসঙ্গে নমুনা পরীক্ষা মঙ্গলবারের তুলনায় বাড়লেও, সংক্রমণের হারও বেড়ে হল ১ শতাংশের বেশি। গত ২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণে ফের শীর্ষে পৌঁছে গিয়েছে কলকাতা। দ্বিতীয় স্থানে রয়েছে উত্তর ২৪ পরগনা। ফলে দুই জেলায় করোনা সংক্রমণ নিয়ে চিন্তা থেকেই গেল।

গত ২৭ ফেব্রুয়ারি, শনিবার রাজ্যে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২১০। তার ৩ দিন পর, বুধবার দৈনিক সংক্রমিতের সংখ্যা হল ২২৫। এমনটাই জানাচ্ছে রাজ্যের স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন। তার ফলে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন বেড়ে হয়েছে ৫ লক্ষ ৭৫ হাজার ৭১২ জন। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা সংক্রমণের শীর্ষে কলকাতা (৭৩)। দ্বিতীয় স্থানে উত্তর ২৪ পরগনা (৫৭)। দুই জেলাতেই করোনা আক্রান্তের মঙ্গলবারের থেকে কিছুটা বেড়েছে। এ ছাড়া, হাও়ডা (১৫), দক্ষিণ ২৪ পরগনা (১২) এবং পশ্চিম বর্ধমান (১০) জেলায় দৈনিক আক্রান্তের সংখ্যা দুই অঙ্ক পেরিয়েছে। বাকি জেলাগুলির কোথাও সংক্রমণ তেমন নয়। আবার কোনও কোনও জেলায় নমুনা পরীক্ষা সত্ত্বেও নতুন আক্রান্ত ধরা পড়েনি গত ২৪ ঘণ্টায়।

বুধবার দার্জিলিং এবং উত্তর ২৪ পরগনা জেলায় এক জন করো রোগীর মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় ২ জনের মৃত্যু ধরলে রাজ্যে করোনায় প্রাণ হারালেন মোট ১০ হাজার ২৭২ জন।

Advertisement

সোমবার অর্থাৎ ১ মার্চ রাজ্যে সংক্রমণের হার ছিল ১.২৪ শতাংশ। মঙ্গলবার তা নেমে গিয়েছিল ০.৯০ শতাংশে। কিন্তু বুধবার ফের সংক্রমণের হার বেড়ে হয়েছে ১.১১ শতাংশ। প্রতিদিন যত সংখ্যক নমুনা পরীক্ষা হয়, তার মধ্যে যত রিপোর্ট পজিটিভ আসে, তার শতকরা হিসেবকেই বলা হয় ‘পজিটিভিটি রেট’ বা ‘সংক্রমণের হার’। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার সংখ্যা মঙ্গলবারের থেকে হাজার দু’য়েকের কাছাকাছি বেড়েছে। তাতেই সংক্রমণের হার ফের ১ শতাংশের উপরে চলে গিয়েছে।

মঙ্গলবারের মতো বুধবারও রাজ্যে সুস্থতার হার ৯৭.৬৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় রাজ্যে সুস্থ হয়ে উঠেছেন ২৩১ জন। এই নিয়ে রাজ্যে মোট সুস্থ হলেন ৫ লক্ষ ৬২ হাজার ১৯৫ জন। রাজ্যে সক্রিয় করোনা রোগী রয়েছেন ৩ হাজার ২৪৫ জন, যা মঙ্গলবারের তুলনায় মাত্র ৮ জন কম।

Advertisement