×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

ফের দুশোর উপরে দৈনিক আক্রান্তের সংখ্যা, ১ শতাংশের উপরেই রইল সংক্রমণের হার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ মার্চ ২০২১ ২৩:৫৫
এক নজরে রাজ্যের করোনা পরিস্থিতি।

এক নজরে রাজ্যের করোনা পরিস্থিতি।
গ্রাফিক: শৌভিক দেবনাথ

রাজ্যে নতুন করোনা আক্রান্তের সংখ্যা বৃহস্পতিবারও দু’শোর বেশি। সেইসঙ্গে সংক্রমণের হারও দু’দিন ধরে ১ শতাংশের বেশি। গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্তের সংখ্যায় শীর্ষস্থানেই রয়েছে কলকাতা। দ্বিতীয় স্থানে উত্তর ২৪ পরগনা। অবশ্য বুধবারের তুলনায় দৈনিক আক্রান্তের সংখ্যা কম ওই জেলায়। তবে দু’টি জেলায় করোনা আক্রান্তের সংখ্যা নিয়ে চিন্তা থাকছেই।

বুধবার রাজ্যে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২২৫। তার তুলনায় বৃহস্পতিবার নমুনা পরীক্ষার সংখ্যা কিছুটা কমেছে। তবে তাতে দৈনিক আক্রান্তের সংখ্যায় বড়সড় হেরফের হয়নি। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ২০৯ জন। এর মধ্যে কলকাতা (৭৫) এবং উত্তর ২৪ পরগনা (৪৫) মিলিয়ে আক্রান্তের সংখ্যা অর্ধেকের বেশি। এ ছাড়া হাওড়া (১৩) এবং দক্ষিণ ২৪ পরগনা (১০)-য় দৈনিক সংক্রমিতের সংখ্যা দুই অঙ্কে পৌঁছেছে। তবে বাকি কোনও জেলাতেই নতুন করে সংক্রমিতের সংখ্যা দুই অঙ্কে পৌঁছয়নি। আলিপুরদুয়ার, কালিম্পং এবং দক্ষিণ দিনাজপুরে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের হদিশ মেলেনি।

বুধবার করোনায় মৃত্যু হয়েছিল ২ জনের। বৃহস্পতিবার মারা গিয়েছেন ১ জন। গত ২৪ ঘণ্টায় নদিয়ায় এক জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে রাজ্যে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়াল ১০ হাজার ২৭৩ জন।

Advertisement

বুধবারের মতো বৃহস্পতিবারও রাজ্যে করোনা সংক্রমণের হার ১ শতাংশের উপরে। ওই দিন সংক্রমণের হার ছিল হয়েছে ১.১১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ১৯ হাজার ৪৯১টি। তার মধ্যে নতুন করে কোভিড ধরা পড়েছে ২০৯ জনের। সংক্রমণের হার হয়েছে ১.০৭ শতাংশ। প্রতিদিন যত সংখ্যক নমুনা পরীক্ষা হয়, তার মধ্যে যত রিপোর্ট পজিটিভ আসে, তার শতকরা হিসেবকেই বলা হয় ‘পজিটিভিটি রেট’ বা ‘সংক্রমণের হার’।

গত কয়েক দিন ধরেই রাজ্যে সুস্থতার হার একটু একটু করে বাড়ছিল। কিন্তু গত ২ মার্চ থেকে তা ৯৭.৬৫ শতাংশেই আটকে রয়েছে। বৃহস্পতিবারও সেই একই প্রবণতা। গত ২৪ ঘণ্টায় রাজ্যে সুস্থ হয়ে উঠেছেন ২১৭ জন। এই নিয়ে রাজ্যে মোট সুস্থ হলেন ৫ লক্ষ ৬২ হাজার ৪১২ জন। রাজ্যে সক্রিয় করোনা রোগী রয়েছেন ৩ হাজার ২৩৬ জন, যা মঙ্গলবারের তুলনায় মাত্র ৯ জন কম। এখনও পর্যন্ত রাজ্যে টিকাকরণ হয়েছে ১২ লক্ষ ৭৯ হাজার ৯৫৮ জনের। গত ২৪ ঘণ্টায় টিকা দেওয়া হয়েছে ৮৭ হাজার ৭৬ জনকে।

Advertisement