×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০২ অগস্ট ২০২১ ই-পেপার

কিছু জেলায় সংক্রমণ-হার অনেক বেশি, নমুনা পরীক্ষা বৃদ্ধি করতে মমতাকে চিঠি হর্ষ বর্ধনের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ মে ২০২১ ১০:৫৬
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পরে শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লেখা দ্বিতীয় চিঠিতে রাজ্যে কোভিড টিকা ও অক্সিজেন পাঠানোর আবেদন জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই চিঠির জবাব দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। চিঠিতে পশ্চিমবঙ্গকে সব ধরনের সাহায্যের প্রতিশ্রুতি দেওয়ার পাশাপাশি কিছু খামতিও তুলে ধরলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। বললেন, বেশ কিছু জেলায় সংক্রমণ হার ৪০ শতাংশের বেশি। তাই অবিলম্বে নমুনা পরীক্ষা বৃদ্ধি করা প্রয়োজন।

শনিবার চার পাতার এই চিঠি নিজের টুইটারে প্রকাশ করেছেন হর্ষ বর্ধন। সেখানে তিনি লিখেছেন, ‘রাজ্যের কিছু জেলায় সংক্রমণ হার ৪০ শতাংশের বেশি। আপনি রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী হওয়ায় আপনার উচিত দ্রুত নমুনা পরীক্ষা বৃদ্ধি করা। আমরা আশা করছি নমুনা পরীক্ষা বৃদ্ধি করার মাধ্যমে পশ্চিমবঙ্গে করোনার উৎস অনুসন্ধানেও অনেক সুবিধা হবে’।

Advertisement

চিঠির প্রথমেই হর্ষ বর্ধন লিখেছেন ‘আমার সোনার বাংলা’। এ ছাড়া মমতাকে ‘দিদি’ সম্বোধন করে হর্ষ বর্ধন বলেন, পশ্চিমবঙ্গে করোনা মোকাবিলায় যা যা সাহায্যের প্রয়োজন সব করতে প্রস্তুত মোদী সরকার। সেই সাহায্যের মধ্যে আর্থিক সাহায্য ছাড়াও টিকা, ওষুধ, করোনা পরীক্ষার সরঞ্জাম, অক্সিজেন সব রয়েছে। ইতিমধ্যেই অন্যান্য রাজ্যের সঙ্গে পশ্চিমবঙ্গকে প্রয়োজন অনুযায়ী সব কিছু পাঠানো হয়েছে এবং আগামী দিনেও পাঠানো হবে বলেই জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

এই রাজ্যে আগে কত টিকা, অক্সিজেন পাঠানো হয়েছে তার পরিমাণও জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন, ইতিমধ্যেই বাংলায় কোভিড টিকার ১ কোটি ১৮ লক্ষ ৮৩ হাজার ৩৪০ ডোজ পাঠানো হয়েছে। দ্রুত আরও ২ লক্ষ ডোজ পাঠানো হবে বলেও জানিয়েছেন তিনি। এ ছাড়া রাজ্যে কত এন ৯৫ মাস্ক, পিপিই কিট, ভেন্টিলেটর, হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধ পাঠানো হয়েছে সেই সংখ্যাও জানিয়েছেন তিনি।

রাজ্যে অক্সিজেনের চাহিদা বৃদ্ধি পাওয়ায় অক্সিজেনের ঘাটতি দেখা যাচ্ছে বলেও চিঠিতে জানিয়েছিলেন মমতা। তার জবাবে হর্ষ বর্ধন জানিয়েছেন, বাংলায় যথেষ্ট পরিমাণে অক্সিজেন পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। আগামী ২১ মে-র মধ্যেই সেই অক্সিজেন চলে আসবে। ইতিমধ্যেই কোভিড মোকাবিলায় রাজ্যের জন্য ২৯৫ কোটি টাকার বেশি বরাদ্দ করেছে কেন্দ্র, এমনটাই চিঠিতে লিখেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

Advertisement