Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Cow Smuggling

Amit Shah: সীমান্তে রমরমিয়ে চলছে গরুপাচার, কী করছেন অমিত শাহ? হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের

গরুপাচার ইদানীং রাজনৈতিক বিতর্কের বিষয়। বিজেপির দাবি, রাজ্যের মদতেই রোখা যাচ্ছে না পাচার। পাল্টা বিএসএফের উপর দায় চাপাচ্ছে তৃণমূল।

ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ১৬:১৮
Share: Save:

সীমান্তে গরুপাচার নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। মামলায় অন্তর্ভুক্ত করা হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেও। কারণ, তাঁর স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনে কাজ করে সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)। চলতি সপ্তাহেই প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি হতে পারে।

সীমান্তে গরুপাচারের অভিযোগের প্রেক্ষিতে কেন্দ্রীয় নিরাপত্তার প্রশ্ন তুলে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। মামলাটি করেন আইনজীবী রমাপ্রসাদ সরকার। এই মামলায় অন্তর্ভুক্ত করা হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে। মামলাকারীর অভিযোগ, রাজ্যের সীমান্তবর্তী এলাকা দিয়ে গরুপাচার হলে তার দায় কার? বিএসএফ নিজেদের দায় এড়াতে পারে না বলেও দাবি করা হয়েছে। যে হেতু বিএসএফ স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনে, তাই এই মামলায় স্বরাষ্ট্রমন্ত্রককেও অন্তর্ভুক্ত করা হয়েছে। মামলাকারীর প্রশ্ন, সীমান্ত দিয়ে গরুপাচার বন্ধ করতে কী করছেন অমিত শাহ? তাঁকে যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিক আদালত। চলতি সপ্তাহে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে মামলাটি শুনানি হতে পারে।

প্রসঙ্গত, সীমান্ত দিয়ে অবৈধ ভাবে গরুপাচার ইদানীং রাজনৈতিক প্রসঙ্গ হয়ে উঠেছে। বিজেপির দাবি, রাজ্যের মদতেই সীমান্ত দিয়ে গরুপাচার রোখা যাচ্ছে না। পাল্টা, তৃণমূলের দাবি, সীমান্ত পাহারা দেওয়ার ভার যে বিএসএফের উপর, তারা কি পাচারের দায় এড়াতে পারে? এ বার সেই মামলা পৌঁছে গেল আদালতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cow Smuggling Calcutta High Court PIL Amit Shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE