Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

মিছিলে পা চালিয়েই ব্রিগেডের পথে বাম

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ জানুয়ারি ২০১৯ ০১:০৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

জেলা থেকে কলকাতা, ঝাঁকে ঝাঁকে মিছিল করে ব্রিগেড সমাবেশের প্রস্তুতি নিচ্ছে বামেরা। হুগলির তারকেশ্বর থেকে কামারপুকুর পর্যন্ত সিপিএমের দু’দিনের পদযাত্রা শেষ হয়েছে সোমবার। কলকাতায় এ দিনই চিড়়িয়া মোড় থেকে ওয়াটগঞ্জ পর্যন্ত নানা প্রান্তে ১৫টি প্রস্তুতি মিছিল করেছে তারা। সব মিছিল থেকেই দাবি তোলা হয়েছে, সমাবেশের জন্য বাস-গাড়ি যেতে বাধা এলেও বাম কর্মী-সমর্থকেরা আগামী ৩ ফেব্রুয়ারি ব্রিগেডে যাবেন।

তারকেশ্বর থেকে শুরু হওয়া পদযাত্রার রবিবার বিরতি হয়েছিল আরামবাগে। বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর উপস্থিতিতে এ দিন পদযাত্রা ফের শুরু হয়ে কামারপুকুরে পৌঁছয়। বামেদের অভিযোগ, কামারপুকুরের দলীয় কার্যালয় বন্ধ করে দিয়েছিলেন স্থানীয় তৃণমূল নেতা-কর্মীরা। পদযাত্রীদের জন্য আনা চাল-ডাল লুঠ করে ছাউনি ভেঙে দেওয়া হয় বলেও অভিযোগ। তৃণমূল নেতৃত্ব অবশ্য অভিযোগ অস্বীকার করেছেন। বিমানবাবু যদিও বলেন, ‘‘বিজেপি এবং তৃণমূল, দুই দলই গণতন্ত্র মানে না। এই কথাই আমরা ব্রিগেডে বলব। এ রাজ্যে যদি গণতন্ত্র থাকত, তা হলে পদযাত্রার কর্মসূচি ঘোষণা হওয়া সত্ত্বেও আমাদের কার্যালয় বন্ধ করে দেওয়া হত না।’’

কলকাতায় মিছিল হয়েছে এ দিন অফিস-কাছারি ছুটির পরে সন্ধ্যায়। ব্রিগেড সমাবেশের আগে পর্যন্ত এমন মিছিল ও ছোট ছোট সভা চলবে। সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী এ দিন বলেন, ‘‘সরকারি আয়োজনের প্রশ্ন নেই, আমাদের হবে মানুষের ব্রিগেড। সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, গণতন্ত্র বাঁচানো ও সাধারণ মানুষের রুটি-রুজি বাঁচানোর দাবিতে ৩ তারিখ ব্রিগেড ভরবে।’’ রাস্তায় মিছিলের পাশাপাশিই ব্রিগেড-প্রস্তুতিতে কাজে লাগানো হচ্ছে সামাজিক মাধ্যমকে। ব্রিগেডের প্রস্তুতির জন্যই আজ, মঙ্গলবার বৈঠক ডাকা হয়েছে বামফ্রন্টের। আবার সমাবেশের পরেই ৪ ও ৫ তারিখ বসবে সিপিএমের রাজ্য কমিটির বৈঠক।

Advertisement

আরও পড়ুন

Advertisement