Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Cyclone Asani

Cyclone Asani: গতি বাড়িয়ে উপকূলের আরও কাছে ‘অশনি’, দক্ষিণবঙ্গে শুক্রবার পর্যন্ত চলবে বৃষ্টি

রবিবার সন্ধ্যায় ঘূর্ণিঝড় ‘অশনি’ গতি বাড়িয়ে তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবারই তা পৌঁছে যাবে উপকূলের কাছে।

আরও গতি বাড়াল ‘অশনি’।

আরও গতি বাড়াল ‘অশনি’।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২২ ০৯:৫৬
Share: Save:

গতি বাড়াল ঘূর্ণিঝড় ‘অশনি’। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর বরাবর এখন সে ঘণ্টায় ২১ কিলোমিটার বেগে ধেয়ে আসছে উপকূলের দিকে। মৌসম ভবনের দেওয়া শেষ খবর অনুযায়ী সোমবার সকালে ঝড়টি পুরী থেকে ৭০০ কিলোমিটার দূরে এবং বিশাখাপত্তনম থেকে ৬০০ কিলোমিটার দূরে রয়েছে। আবহবিদদের অনুমান মিললে আগামী ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যেই উপকূল সমীপে চলে আসার কথা ‘অশনি’র।

এ দিকে সোমবার সকাল থেকেই বৃষ্টি শুরু হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। হাওড়া, দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বৃষ্টি হওয়ার কথা আগেই জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। তবে ‘অশনি’র প্রভাবে সেই বৃষ্টি হওয়ার কথা ছিল মঙ্গলবার সকাল থেকে। সোমবারের এই বৃষ্টির নেপথ্যেও ঘূর্ণিঝড়ের প্রভাব রয়েছে কি না তা স্পষ্ট জানায়নি মৌসম ভবন। তবে আবহবিদরা মনে করছেন, সরাসরি না হলেও সোমবারের বৃষ্টির পরোক্ষ কারণ ঘূর্ণিঝড়ই। আবহাওয়া দফতর জানিয়েছে সোমবার শুরু হওয়া এই বৃষ্টি বাংলায় চলবে আগামী শুক্রবার পর্যন্ত। সোমবার হুগলী এবং পশ্চিম মেদিনীপুরে বৃষ্টি শুরু হয়েছিল সকাল থেকে। হাওয়া অফিস জানিয়েছে দুপুর পর্যন্ত ওই বৃষ্টি জারি থাকবে ছয় জেলায়।

তবে ‘অশনি’ কোন পথে স্থলভাগে ঢুকবে তা এখনও স্পষ্ট নয়। সোমবার সকালে দেওয়া আবহাওয়া দফতরের বুলেটিন অনুযায়ী ঘূর্ণিঝড়ের কেন্দ্র তৈরি হয়নি। ফলে ঘূর্ণিঝড়ের উপকূলের দিকে এগনোর গতিবেগ জানা গেলেও ঘূর্ণিঝড়ের ঘূর্ণাবর্তের গতি কতটা, স্থলভাগে সেটি প্রবেশ করলে কত গতিতে ঝড় হবে তা জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone Asani Cyclone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE