Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Fuel Price Hike

Fuel Price Hike: কলকাতায় ১০০ টাকা ছুঁল ডিজেল

গত ২ জুলাই রাজ্যে প্রথম ১০০ টাকা হয় পেট্রল, উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের কিছু জায়গায়। ৬ জুলাই সেই দৌড়ে শামিল হয় কলকাতা।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২১ ০৭:৩৯
Share: Save:

রাজ্যের বেশ কিছু জায়গায় আগেই সেঞ্চুরি করেছে ডিজেলের দাম। আশঙ্কার প্রহর গোনা চলছিল কলকাতায়। আজ, বৃহস্পতিবার সেই খাতায় নাম উঠল তার। শহরে আইওসি-র পাম্পে লিটার পিছু ডিজেল ৩৬ পয়সা বেড়ে হল ১০০.১৪ টাকা। ৩৩ পয়সা বেড়ে ১০৮.৭৮ টাকা হয়েছে পেট্রল। তিন মাস তিন সপ্তাহ পরে কলকাতায় দরের সেঞ্চুরি-তে পেট্রলকে ছুঁল ডিজ়েল।

গত ২ জুলাই রাজ্যে প্রথম ১০০ টাকা হয় পেট্রল, উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের কিছু জায়গায়। ৬ জুলাই সেই দৌড়ে শামিল হয় কলকাতা। চলতি মাসে ডিজেলেও সেটা-ই হল। ২৪ সেপ্টেম্বর থেকে ২৫ দফায় ৮.৪৩ টাকা দাম বাড়ল এই জ্বালানির। ২৮ সেপ্টেম্বর ২৩ বার পেট্রল বাড়ল ৭.১৬ টাকা।

সংশ্লিষ্ট মহলের আশঙ্কা, পরিবহণের খরচ বাড়ায় বাজারে খাদ্যপণ্য থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় সব জিনিসপত্রের দাম আরও আগুন হবে। যাতায়াতের খরচ এমনিতেই চড়ছে। গণ-পরিবহণ সূত্রের দাবি, আগামী দিনে যাতায়াত করাও কঠিন হতে পারে। কারণ, জ্বালানি খরচের ধাক্কায় অনেক বাস বসে গিয়েছে। বহু বাস মালিকের দাবি, এ ভাবে চলতে থাকলে সেই সংখ্যা আরও বাড়বে। কারণ, তেলের খরচ টানা অসম্ভব হয়ে পড়ছে। এর ফলে পরিবহণ শিল্পের অনেকে রোজগারহীন হবেন, দুর্ভোগ বাড়বে সাধারণ মানুষের।

এমন অবস্থায় মোদী সরকারের গা ছাড়া ভাবে ক্ষুব্ধ সকলেই। বিশ্ব বাজারে অশোধিত তেল এখনও ঘোরাফেরা করছে ব্যারেল পিছু ৮৫ ডলারের কাছে। ফলে সরকার আকাশছোঁয়া কর কমিয়ে দাম না-কমালে আমজনতার আপাতত রেহাই পাওয়ার উপায় নেই বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fuel Price Hike Petrol Diesel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE