Advertisement
০২ মে ২০২৪
West Bengal Weather Update

রবিবারও স্বাভাবিকের নীচে তাপমাত্রা, তবে ধীরে ধীরে বাড়বে গরম, বলছে হাওয়া অফিস

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েক দিনে রাজ্যের কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। আবহাওয়া মূলত শুকনো থাকবে। তবে এখনও কলকাতায় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কম আছে।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৪ ০৮:৫৯
Share: Save:

ফাল্গুনের শেষ লগ্নে পৌঁছে রাজ্য জুড়েই বসন্তের চেনা মেজাজ ফিরেছে। কিছু দিন আগে পর্যন্ত উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির যে পূর্বাভাস জারি করেছিল হাওয়া অফিস, তা এখন আর নেই। অকালবর্ষণের মেঘ কেটে গিয়েছে। আবহাওয়া অফিসের মতে, এ বার ধীরে ধীরে বাড়বে গরম।

শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি কম। শুক্রবারের সর্বোচ্চ তাপমাত্রাও ৩১ ডিগ্রির বেশি ওঠেনি। তা-ও স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি কম। রবিবার তাপমাত্রার খুব একটা পরিবর্তন হয়নি। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা রবিবার ছিল ১৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি কম। গত ২৪ ঘণ্টায় রাজ্যের কোথাও বৃষ্টি হয়নি।

হাওয়া অফিস জানিয়েছে, রবিবার কলকাতার আকাশ মূলত পরিষ্কার থাকবে। বৃষ্টির কোনও সম্ভাবনা আপাতত নেই। বরং বাড়তে পারে গরম। কলকাতা-সহ রাজ্যের সর্বত্র মূলত শুকনো আবহাওয়া থাকবে বলেই জানিয়েছেন আবহবিদেরা।

শনিবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছিল, আগামী কয়েক দিনে উত্তর এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ধারাবাহিক ভাবে দুই থেকে তিন ডিগ্রি বাড়তে পারে তাপমাত্রা। বৃহস্পতিবারের পর থেকে তাপমাত্রা আবার কিছুটা বদলাতে পারে।

এ বছর বসন্তের শুরুতেও ছিল বৃষ্টির ভ্রুকুটি। রাজ্যের বেশ কিছু জেলায় ঝড়বৃষ্টিতে ক্ষয়ক্ষতিও হয়েছে। হাওয়া অফিস জানিয়েছিল, বঙ্গোপসাগরের উপর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প গাঙ্গেয় বঙ্গে প্রবেশ করছে। সেই কারণেই অসময়ে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। তবে আপাতত সেই সম্ভাবনা আর নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE