Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

Durga Puja 2021: পুজোর আগে রাজ্য জুড়ে রাস্তা সারাইয়ে ২০০ কোটি টাকা বরাদ্দ করল নবান্ন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৫ অক্টোবর ২০২১ ১২:৪৬
পুজোর আগেই বেহাল রাস্তার হাল ফেরাতে চায় রাজ্য সরকার।

পুজোর আগেই বেহাল রাস্তার হাল ফেরাতে চায় রাজ্য সরকার।
ফাইল চিত্র

পুজোর আগে রাজ্য জুড়ে রাস্তা সারাইয়ে জন্য বরাদ্দ করা হল ২০০ কোটি টাকা। গত কয়েক মাসের ধারাবাহিক বৃষ্টিতে রাজ্য জুড়ে রাস্তার অবস্থা বেহাল। পঞ্চায়েত, পুরসভা বা পূর্ত দফতরের অধীনে থাকা রাস্তাগুলি যত বার মেরামত করার চেষ্টা হয়েছে, তত বারই তা বৃষ্টির কারণে ব্যাহত হয়েছে। আপাতত বর্ষার মরসুম শেষ হলেও, মাঝে মধ্যে রাজ্যের বিভিন্ন প্রান্তে চোখ রাঙাচ্ছে নিম্নচাপের বৃষ্টি। যেহেতু আগামী সপ্তাহে এসে পড়ছে পুজো, তাই চলতি সপ্তাহে রাজ্যের সব রাস্তা মেরামত করে দিতে চাইছে রাজ্য সরকার। কোথাও রাস্তায় পিচ উঠে গিয়েছে, কোথাও আবার সারি সারি গর্ত দেখা গিয়েছে। রাস্তার এমন চিত্র উৎসবের মরসুমে রাখতে চাইছে না নবান্ন।

পূর্ত দফতরের পাশাপাশি, পুরসভার বিভিন্ন সমীক্ষাতেও বেহাল রাস্তার ছবি ধরা পড়েছে। সেই সব রাস্তা যুদ্ধকালীন ভিত্তিতে মেরামতির নির্দেশ দেওয়া হয়েছে নবান্নের তরফে। এই কাজের জন্য অর্থ দফতর ২০০ কোটি টাকা বরাদ্দ করেছে। ইতিমধ্যে কয়েকটি রাস্তার কাজ শুরু হয়েছে বলে দাবি পূর্ত দফতরের কর্তাদের। অর্থ বরাদ্দ করে চুপ করে বসে থাকতে নারাজ নবান্ন। তাই রাস্তার কী অবস্থা, তা পর্যালোচনা করতে মঙ্গলবার সব জেলার দায়িত্বপ্রাপ্ত ইঞ্জিনিয়ারদের নিয়ে বৈঠক করবেন পূর্ত সচিব ওঙ্কারসিংহ মীনা। যে সব রাস্তার প্যাচওয়ার্ক করা দরকার, সেখানে দ্রুত গতিতে রাত দিন এক করে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে পূর্ত দফতরের তরফে। পুজোর আগে রাস্তা মেরামত করতে জেলায় জেলায় নির্দেশ পাঠানো হয়েছে। সেই নির্দেশ পেয়েই বেশ কিছু রাস্তার কাজ শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই।

Advertisement

গত সপ্তাহে কলকাতা পুরসভার পুর-প্রশাসক ফিরহাদ হাকিম জানিয়েছিলেন, বৃষ্টির কারণে রাস্তা মেরামতের কাজ করা যাচ্ছে না। বৃষ্টি থামলে দ্রুত রাস্তা মেরামতের কাজ শেষ করা হবে। সূত্রের খবর, পূর্ত দফতরের সঙ্গে আলোচনা করে কলকাতা পুরসভার অধীনে থাকা রাস্তাগুলি মেরামতির কাজ শুরু করা হয়েছে। অর্থ দফতরের বরাদ্দ টাকায় শুধু পূর্ত দফতরের অধীনে থাকা রাস্তা নয়, পঞ্চায়েত এবং পুর-নগরোন্নয়ন দফতরের দায়িত্বে থাকা রাস্তাগুলির মেরামত করা হবে। পূর্ত দফতরের এক আধিকারিকের কথায়, ‘‘পশ্চিমবঙ্গের সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো। সেই উৎসবের সময় রাজ্যের রাস্তাগুলির বেহাল দশা থাকবে, তা মুখ্যমন্ত্রী মেনে নেবেন না। তাই অর্থ বরাদ্দ করে প্রশাসনের সর্বস্তরের সঙ্গে যোগাযোগের ভিত্তিতে দ্রুত গতিতে রাস্তা মেরামতের কাজ চলছে।’’

আরও পড়ুন

Advertisement