Advertisement
০২ মে ২০২৪
Eastern Railways

লোকাল ট্রেনেও প্রথম শ্রেণির কামরার পথে রেল

শিয়ালদহ ডিভিশনের পক্ষ থেকে গত বছর রেল বোর্ডের কাছে বাতানুকূল ট্রেন চালানোর আর্জি জানানো হয়েছিল। রেল এখনও সেই প্রস্তাব বিবেচনায় রেখেছে।

An image of Local Train

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ০৮:৪৯
Share: Save:

মুম্বইয়ের শহরতলির ট্রেনের ধাঁচে এ বার পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশন লোকাল ট্রেনে প্রথম শ্রেণির কামরা চালু করার পরিকল্পনা করছে। তার প্রাথমিক ধাপ হিসেবে মহিলা যাত্রীদের জন্য নির্দিষ্ট মাতৃভূমি লোকালে ওই ব্যবস্থা পরীক্ষামূলক ভাবে চালু করা হবে বলে রেল সূত্রের খবর। পুজোর আগেই একটি মাতৃভূমি লোকালের দু’টি কামরাকে প্রথম শ্রেণির কামরায় উন্নীত করে ওই পরিষেবা শুরু করা হবে বলে সোমবার শিয়ালদহে জানিয়েছেন ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার দীপক নিগম। এ দিন মহাত্মা গান্ধীর জন্মদিন উপলক্ষে আয়োজিত বিশেষ কর্মসূচিতে যোগ দেওয়া ছাড়াও স্বচ্ছতা পক্ষ উপলক্ষে শিয়ালদহ স্টেশনে একটি বিশেষ প্রদর্শনীর উদ্বোধন করেন ডিআরএম। রেলের তিনটি কোচে এক দিনের ওই প্রদর্শনীর আয়োজন করা হয়।

রেল সূত্রের খবর, কিছুটা বাড়তি ভাড়ায় যাত্রীদের উন্নত পরিষেবা দেওয়ার ব্যবস্থা করতেই এই নতুন প্রচেষ্টা। সাফল্য মিললে ধীরে ধীরে অন্য রুটগুলিতেও এই প্রক্রিয়া অনুসরণ করা হবে বলে এ দিন জানিয়েছেন ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার। রেল সূত্রে জানা যাচ্ছে, প্রথম শ্রেণির কামরায় সাধারণ আসনের পরিবর্তে গদি আঁটা নরম আসন থাকবে। এ ছাড়াও, কামরার অন্যান্য ব্যবস্থা আরও উন্নত করার চেষ্টা চলছে।

শিয়ালদহ ডিভিশনের পক্ষ থেকে গত বছর রেল বোর্ডের কাছে বাতানুকূল ট্রেন চালানোর আর্জি জানানো হয়েছিল। রেল এখনও সেই প্রস্তাব বিবেচনায় রেখেছে। কিঞ্চিৎ বাড়তি ভাড়ায় ভবিষ্যতে উন্নত পরিষেবার দিকে এগোনোর লক্ষ্যেই ওই পরিষেবা পরীক্ষামূলক ভাবে চালু করা হবে বলে খবর।

বর্তমানে পূর্ব রেলে ছ’জোড়া মাতৃভূমি লোকাল চলে। তার মধ্যে একটি রুট বেছে নিয়ে ওই পরিষেবা শুরু করা হবে। মুম্বইয়ে বাতানুকূল লোকাল ট্রেন চালু হওয়ার আগে সাধারণ লোকাল ট্রেনে কিছুটা বাড়তি ভাড়ায় প্রথম শ্রেণির কামরা ছিল। সেই ভাবনা অনুসরণ করেই শিয়ালদহে তা পরীক্ষামূলক ভাবে চালু করা হচ্ছে বলে এ দিন জানান ডিআরএম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eastern Railways local trains Sealdah Division
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE