Advertisement
০২ মে ২০২৪
Election Commission of India

লোকসভার আগে নিয়োগ নিয়ে নির্দেশ কমিশনের

সব রাজ্যের মুখ্যসচিবকে শুক্রবার লিখিত ভাবে কমিশন জানিয়েছে, এমন আধিকারিকদেরই ভোটের কাজে নিয়োগ করা যাবে, যাঁদের বিরুদ্ধে অতীতে কোনও শাস্তিমূলক পদক্ষেপ করেনি কমিশন।

ECI

জাতীয় নির্বাচন কমিশন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ০৬:১৮
Share: Save:

লোকসভা ভোটের আর কয়েক মাস বাকি। তার আগে সেই ভোটের প্রস্তুতিতে আধিকারিক নিয়োগ-সহ বাকি কাজ শুরু করার নির্দেশ দিল জাতীয় নির্বাচন কমিশন।

সব রাজ্যের মুখ্যসচিবকে শুক্রবার লিখিত ভাবে কমিশন জানিয়েছে, এমন আধিকারিকদেরই ভোটের কাজে নিয়োগ করা যাবে, যাঁদের বিরুদ্ধে অতীতে কোনও শাস্তিমূলক পদক্ষেপ করেনি কমিশন। পদ থেকে অতীতে কাউকে কমিশন সরিয়ে দিলেও, তাঁকে ভোটের দায়িত্বে রাখা যাবে না। একই পদে তিন বছর যাঁদের পূর্ণ হচ্ছে, তাঁদের অন্যত্র বদলি করতে হবে। পুলিশ-সহ প্রশাসনের বাকি আমলা-আধিকারিকদের ক্ষেত্রেও এই নির্দেশ কার্যকর হবে। এর আগে কমিশনের নির্দেশে কলকাতার পুলিশ কমিশনারের পদে থাকা কর্তাকেও সরিয়ে দিতে হয়েছে।

প্রসঙ্গত, গত কয়েক মাসে পুলিশ-সহ জেলাশাসক, অতিরিক্ত জেলাশাসক, এসডিও, বিডিও পদে ইতিমধ্যেই বড় রদবদল করেছে রাজ্য। তবে প্রশাসনিক পর্যবেক্ষকদের একাংশ মনে করাচ্ছেন, তাঁদের কয়েক জনের বিরুদ্ধে কমিশন অতীতে শাস্তিমূলক পদক্ষেপ করেছিল। কমিশনের বিধি মানলে তাঁদের অপসারণ হয়তো সময়ের অপেক্ষা।

সংশ্লিষ্ট মহল জানাচ্ছে, যা-ই হোক, তা হতে হবে ৫ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের পরে। কারণ, তালিকা সংশোধনের সময়ে সাধারণত অফিসার (যাঁরা যুক্ত) বদলি করা হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Election Commission of India West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE