Advertisement
০৯ মে ২০২৪
Indian Statistical Institution

Indian Economy: আগামী দিনে থাকছে ঘোর অনিশ্চয়তা! কেন এমন বললেন আইএসআই সভাপতি বিবেক দেবরায়?

বুধবার আইএসআই-এর ৫৬তম সমাবর্তন অনুষ্ঠানে ভার্চুয়াল বক্তব্যে বিশিষ্ট অর্থনীতিবিদ বিবেক দেবরায় জানান, একই সঙ্গে গত দু’বছরে ক্রমান্বয়ে ধেয়ে আসা অতিমারির ধাক্কা এবং বিশ্ব রাজনীতির সাম্প্রতিক অস্থিরতা এক অনিশ্চিত ভবিষ্যৎ তৈরি করছে।

প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মণ্ডলীর চেয়ারম্যান বিবেক দেবরায়।

প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মণ্ডলীর চেয়ারম্যান বিবেক দেবরায়। ছবি সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২২ ০৭:৫২
Share: Save:

আগামী দিনে অপেক্ষা করে আছে ঘোর অনিশ্চয়তা! এমনই বার্তা দিলেন ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের (আইএসআই) সভাপতি তথা প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মণ্ডলীর চেয়ারম্যান বিবেক দেবরায়।

বুধবার আইএসআই-এর ৫৬তম সমাবর্তন অনুষ্ঠানে ভার্চুয়াল বক্তব্যে বিশিষ্ট অর্থনীতিবিদ বিবেক দেবরায় জানান, একই সঙ্গে গত দু’বছরে ক্রমান্বয়ে ধেয়ে আসা অতিমারির ধাক্কা এবং বিশ্ব রাজনীতির সাম্প্রতিক অস্থিরতা এক অনিশ্চিত ভবিষ্যৎ তৈরি করছে। সেই আসন্ন উদ্বেগের দিন সম্পর্কে স্নাতক ছাত্রছাত্রীদের সচেতন করে দিয়ে তিনি কিঞ্চিৎ হেঁয়ালি করে বলেন, ‘‘আগামী অনিশ্চয়তার দিনে ‘সম্ভাবনা’র প্রশ্নটি যেমন অজানা, তেমনই আমাদের মনে রাখতে হবে, ঝুঁকি নিলে সেই সম্ভাবনাই অনেকটা চেনা লাগতে পারে।’’

বিবেকবাবু জানান, ভারতের মতো গোটা পৃথিবীই যখন ধীরে ধীরে অতিমারির ঝঞ্ঝা কাটিয়ে উঠতে চলেছে, তখন বিশ্ব রাজনীতির এক অনিশ্চয়তার ঘেরাটোপ তাকে ফের আক্রমণ করতে উদ্যত। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দিকে ইঙ্গিত করেই এই মন্তব্য করা হয়েছে বলে বিশেষজ্ঞদের অভিমত। তবে বিশ্বব্যাপী এমন অনিশ্চয়তার মধ্যেও বিবেকবাবু আশা করেন, সদ্য-স্নাতকেরা সেই বাধা দূরে ঠেলে দিয়ে দেশের অর্থনীতিকে পুনরায় চাঙ্গা করে তুলতে পারবেন।

এ দিনের সমাবর্তনে ভেলোরের খ্রিস্টান মেডিক্যাল কলেজের বিশিষ্ট গবেষক গগনদীপ খাং-এর বক্তব্যেও ছিল সেই আশাবাদের বার্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Statistical Institution economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE