Advertisement
২৫ এপ্রিল ২০২৪
ED officer

Coal Smuggling: কয়লা পাচার কাণ্ডে চার্জশিট দিল ইডি

কয়লা পাচার কাণ্ডে বাঁকুড়া সদর থানার আইসি অশোক মিশ্রকে গ্রেফতার করা হয়েছিল। কয়লা পাচারে অন্যতম অভিযুক্ত পলাতক বিনয় মিশ্রের ভাই বিকাশকে গ্রেফতার করে ইডি।

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ও নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২১ ০৬:৩৯
Share: Save:

কয়লা পাচার কাণ্ডে আজ দিল্লির রাউজ় অ্যাভিনিউ আদালতে প্রথম চার্জশিট পেশ করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। ইডি সূত্রের খবর, এই চার্জশিটে তৃণমূলের যুব নেতা বিনয় মিশ্রের ভাই বিকাশ মিশ্র ও বাঁকুড়া থানার আইসি অশোক মিশ্রের নাম রয়েছে। এ ছাড়াও রাজ্য পুলিশের একাধিক কর্মীর নাম চার্জশিটে রয়েছে। চার্জশিটে অভিযোগ, বাঁকুড়া সদর থানার আইসি অশোক মিশ্র-সহ পুরুলিয়া জেলার পুলিশের এক আইসি ও জঙ্গিপুরের আর এক জন আইসি কয়লা পাচারের লভ্যাংশের টাকা রাজ্য পুলিশের একাধিক বড়কর্তার কাছে পৌঁছে দিয়েছেন। তদন্তে রাজ্য পুলিশের বেশ কয়েক জন বড় কর্তার নামও উঠে এসেছে বলে ইডি ওই চার্জশিটে দাবি করেছে। ওই সব অফিসারদের বিরুদ্ধে এখনও তদন্ত চলছে বলে জানিয়েছেন ইডি-র তদন্তকারী অফিসার।

কয়লা পাচার কাণ্ডে বাঁকুড়া সদর থানার আইসি অশোক মিশ্রকে গ্রেফতার করা হয়েছিল। কয়লা পাচারে অন্যতম অভিযুক্ত পলাতক বিনয় মিশ্রের ভাই বিকাশকে গ্রেফতার করে ইডি। তবে বর্তমানে ওই দু’জন জামিনে রয়েছেন। চার্জশিটে আর্থিক লেনদেনে বিকাশও জড়িত বলে উল্লেখ করা হয়েছে। গত বছর নভেম্বরে সিবিআই ইস্টার্ন কোল্ডফিল্ডের আসানসোলের আশপাশের খনি থেকে বেআইনি ভাবে কয়লা পাচারের বিরুদ্ধে এফআইআর দায়ের করে। সেই এফআইআরের সূত্র ধরেই ইডি-ও আর্থিক নয়ছয় প্রতিরোধ আইনে মামলা দায়ের করেছিল। কয়লা পাচারে প্রধান অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালার বহু কোটি টাকার সম্পত্তিও ইডি বাজেয়াপ্ত করেছে। ইডি সূত্রের খবর, চার্জশিট পেশ করার পাশাপাশি আদালতের কাছে তদন্ত চালিয়ে যাওয়ার অনুমতি চাওয়া হয়েছে।

কয়লা পাচার কাণ্ডে সম্প্রতি সাত আইপিএস অফিসারকে ইডি-র দিল্লি সদর দফতরে তলব করা হয়েছিল। অভিযুক্ত আইসি-দের মারফত বেশ কয়েক জন আইপিএস অফিসার বিপুল পরিমাণ টাকা নিয়েছেন বলে তদন্তে উঠে এসেছে বলে ইডি সূত্রের দাবি। তদন্তের অগ্রগতি অনুযায়ী পরবর্তী পর্যায়ে ফের সাপ্লিমেন্টারি চার্জশিট দাখিল করা হবে বলে জানিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ED officer Coal Case chargesheet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE