Advertisement
০২ মে ২০২৪
SSC recruitment scam

মানিক-ঘনিষ্ঠের অফিসে হানা ইডির, নিয়োগ-দুর্নীতিতে যুক্ত মহিষবাথানের কোচিং সেন্টারও?

ইডি সূত্রে খবর, কোচিং সেন্টারটির অফিসে চাকরিপ্রার্থীদের টাকার বিনিময়ে বিভিন্ন চাকরিমুখী কোর্স করানোর প্রতিশ্রুতি দেওয়া হত। শনিবার সকালে তালা ভেঙে অফিসের ভিতর ঢোকেন ইডি আধিকারিকরা।

ভাঙা হচ্ছে মহিষবাথানের ওই অফিসের তালা (বাম দিকে)। অফিসের ভিতরে তল্লাশি চালাচ্ছেন ইডি আধিকারিকরা।

ভাঙা হচ্ছে মহিষবাথানের ওই অফিসের তালা (বাম দিকে)। অফিসের ভিতরে তল্লাশি চালাচ্ছেন ইডি আধিকারিকরা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ০৯:৩৫
Share: Save:

এ বার মানিক ভট্টাচার্যের এক ঘনিষ্ঠের টিচার্স ট্রেনিং সেন্টারের অফিসে হানা দিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। শনিবার সকালে মহিষবাথানের ওই ট্রেনিং সেন্টার ‘মিনার্ভা এডুকেশনাল অ্যান্ড ওয়েলফেয়ার সোসাইটি’র অফিসে হানা দেন ইডির আধিকারিকরা। শিক্ষক নিয়োগে দুর্নীতির সঙ্গে এই ট্রেনিং সেন্টারের যোগ থাকতে পারে বলে মনে করছে ইডি। শনিবার সকালে ওই অফিসে হানা দিয়ে ইডির আধিকারিকরা দেখেন, সেখানকার দরজা বন্ধ। অফিসের চাবিও পাওয়া যায়নি। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, অনেক দিন ধরেই এই অফিসটা বন্ধ পড়ে রয়েছে। পরে চাবি ভেঙে অফিসের ভিতরে ঢোকেন ইডি আধিকারিকরা। এখনও পর্যন্ত সেই অফিসের ভিতর তল্লাশি চলছে।

ইডি সূত্রে খবর, ট্রেনিং সেন্টারটির অফিসে চাকরিপ্রার্থীদের টাকার বিনিময়ে বিভিন্ন চাকরিমুখী কোর্স করানোর প্রতিশ্রুতি দেওয়া হত। চাকরি দেওয়ারও প্রতিশ্রুতি দেওয়া হতে পারে বলে মনে করছেন ইডি আধিকারিকরা। কিন্তু ওই ট্রেনিং সেন্টারে আদৌ কোনও কোর্স করানো হয়েছিল কি না, চাকরিপ্রার্থীদের কেউ চাকরি পেয়েছিলেন কি না, কিংবা চাকরিপ্রার্থীরা কত টাকা দিয়েছিলেন, তা তদন্তসাপেক্ষ বলে ইডি সূত্রে খবর।

দীর্ঘ জেরার পর, গত মঙ্গলবার ইডি গ্রেফতার করে প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন চেয়ারম্যান তথা নদিয়ার পলাশিপাড়ার তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যকে। ইডি সূত্রে জানা গিয়েছে, তাঁর যাদবপুরের বাড়িতে তল্লাশি চালিয়ে উদ্ধার হয়েছে সিডি বন্দি কয়েকশো চাকরিপ্রার্থীর নামের তালিকা। প্রাথমিক ভাবে ইডি এ-ও জানতে পেরেছে, ওই তালিকার মধ্যে ৯০ শতাংশ প্রার্থীই চাকরির জন্য মনোনীত হয়েছেন। সবিস্তার তথ্য নেওয়ার জন্য বিভিন্ন সময়ে প্রকাশিত হওয়া প্যানেলও খতিয়ে দেখছেন তদন্তকারীরা। পাশাপাশি, মানিকের বাড়িতে কী ভাবে এবং কেন ওই নামের তালিকা এল, তার উত্তরও খুঁজছে ইডি। বাড়িতে কী ভাবে এবং কেন ওই নামের তালিকা এল তার উত্তরও খুঁজছে ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SSC recruitment scam TET ED Manik Bhattacharya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE