Advertisement
০৬ মে ২০২৪
Sujay Krishna Bhadra

‘কাকু’র কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ করেছি, হাই কোর্টে জানাল ইডি, মামলায় যুক্ত হতে চেয়ে আবেদন সুজয়ের

মামলায় যুক্ত হতে চেয়ে বিচারপতি সিংহের এজলাসে সুজয়কৃষ্ণের আইনজীবী। তাঁর আবেদন, বক্তব্য না শুনে তাঁর মক্কেলের বিরুদ্ধে যেন কোনও নির্দেশ দেওয়া না হয়।

image of kalighater kaku Sujoy Krishna ghosh

সুজয়কৃষ্ণ ভদ্র। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ১৪:৩৮
Share: Save:

সুজয়কৃষ্ণ ভদ্র ওরফে ‘কালীঘাটের কাকু’-র কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ করা হয়েছে। বৃহস্পতিবার বিচারপতি অমৃতা সিংহের বেঞ্চে জানাল ইডি। বিচারপতি জানান, ১০ জানুয়ারি বিকেল সাড়ে ৩টেয় পরবর্তী শুনানি। আগামী শুনানিতে রাজ্যের অ্যাডভোকেট জেনারেলকে উপস্থিত থাকতে হবে। ইডির আইনজীবী জানান, আদালতের নির্দেশ পালন হয়েছে। তা নিয়ে রিপোর্ট শীঘ্রই জমা দেওয়া হবে।

অন্য দিকে, মামলায় যুক্ত হতে চেয়ে বিচারপতি সিংহের এজলাসে সুজয়কৃষ্ণের আইনজীবী। তাঁর আবেদন, বক্তব্য না শুনে তাঁর মক্কেলের বিরুদ্ধে যেন কোনও নির্দেশ দেওয়া না হয়। এই বিষয়ে যদিও আদালতের তরফ থেকে কিছু জানানো হয়নি।

বুধবার জোকা ইএসআই হাসপাতালে গলার স্বরের নমুনা সংগ্রহ করা হয়েছে কালীঘাটের ‘কাকু’র। বৃহস্পতিবার ভোর রাতে ৩টে ২০ মিনিটে সেখান থেকে তাঁকে এসএসকেএম হাসপাতালে ফিরিয়ে নিয়ে যাওয়া হয়। তার কয়েক ঘণ্টার মধ্যেই ‘কাকু’র আইনজীবী হাই কোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন। ‘কাকু’র কণ্ঠস্বরের নমুনা পরীক্ষার ‘নির্দেশ’কে চ্যালেঞ্জ করে তিনি ডিভিশন বেঞ্চকে বলেন, ‘‘সুজয়কৃষ্ণকে মামলায় যুক্ত না করেই কণ্ঠস্বর পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে। যা দেওয়া যায় না।’’

কেন ওই নির্দেশ ‘দেওয়া যায় না’, তার কারণও ব্যাখ্যা করেন সুজয়ের আইনজীবী। তাঁর দাবি, বিচারপতি অমৃতা সিংহের নির্দেশে সুজয়ের কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ করা হয়েছে। কিন্তু যেহেতু সুজয়ের মামলাটি কলকাতা হাই কোর্টের বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে চলছে, তাই ওই নির্দেশ বিচারপতি সিংহ দিতে পারেন না। বুধবার নিয়োগ সংক্রান্ত একটি মামলার রুদ্ধদ্বার শুনানি হয় কলকাতা হাই কোর্টের বিচারপতি সিংহের বেঞ্চে। সেই শুনানির কিছু পরে নিয়োগ মামলায় গ্রেফতার এবং বর্তমানে এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন সুজয়ের কেবিনের সামনে পৌঁছে যান ইডির আধিকারিকেরা। বেশ কিছু দিন ধরেই ‘কাকু’র কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ করতে চাইছিল ইডি। নিয়োগ মামলার তদন্তে বিষয়টি গুরুত্বপূর্ণ বলেও দাবি করেছিল তারা। বুধবার রাতে দেখা যায় ‘কাকু’কে নিয়ে জোকা-র ইএসআই হাসপাতালে পৌঁছেছে তারা। পরে জানা যায়, সেখানেই সুজয়ের কণ্ঠস্বরের নমুনাও সংগ্রহ করা হয়েছে। সুজয়ের আইনজীবীর দাবি, বিচারপতি সিংহের নির্দেশেই এমনটা হয়েছে। যদিও তার প্রমাণ ডিভিশন বেঞ্চে দেখাতে পারেননি তিনি। এ বার বিচারপতি সিংহের বেঞ্চে তিনি ফের আবেদন করে জানালেন, তাঁর মক্কেলকে এই মামলায় যুক্ত করা হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE