Advertisement
২৬ এপ্রিল ২০২৪
eid

কোভিড বিধি মেনে দেশজুড়ে পালন হচ্ছে ইদ, শুভেচ্ছা জানালেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী

সরকারি বিধিনিষেধ মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে ইদের নামাজ পড়েন ইসলাম ধর্মাবলম্বীরা। ভিড় এড়াতে দু’টি ভাগে ইদের নামাজ পড়ার ব্যবস্থা করা হয়।

নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২১ ১৬:৫১
Share: Save:

কোভিড আবহের মধ্যে জাঁকজমকহীন ভাবেই দেশজুড়ে পালন করা হচ্ছে ইদ। মসজিদে অনেক লোক জড়ো হয়ে ইদের নমাজ পড়ার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। সরকারি বিধিনিষেধ মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে ইদের নমাজ পড়েন ইসলাম ধর্মাবলম্বীরা। শুক্রবার ধূপগুড়ি জামা মসজিদে বিধিনিষেধ মেনে ইদের নমাজ পড়া হয়। ভিড় এড়াতে দু’টি ভাগে ইদের নমাজ পড়ার ব্যবস্থা করা হয়। অনেকে বাড়িতেই নমাজ পড়েন।

পশ্চিম মেদিনীপুরের কেশপুর ব্লকের উঁচাহার গ্রামেও বিধি মেনে ইদ পালন করা হচ্ছে। জেলার সর্বত্রই যথাযথ মর্যাদায় পালন হয়েছে পবিত্র ইদ। মেদিনীপুর শহর মুসলিম কমিটির নির্দেশে বাড়িতে বিশেষ প্রার্থনা সভা হয়েছে। অন্যদিকে মসজিদের ভেতরেই সামান্য কয়েকজনের উপস্থিতি ইদের নমাজ পড়া হয় রায়গঞ্জের পশ্চিম বীরনগরে।

টুইট করে দেশবাসীকে ইদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী লেখেন, ‘‘ইদ-উল-ফিতরের শুভক্ষণে শুভেচ্ছা। সকলের সুস্বাস্থ্য ও ভাল থাকার জন্য প্রার্থনা করছি। সকলের সম্মিলিত শক্তিতে বিশ্ব অতিমারি পরিস্থিতি কাটিয়ে উঠবে ও মানবতার কল্যাণে ফের কাজ করবে।’’ দেশবাসীকে ইদের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও। শুভেচ্ছা বার্তায় তিনি বলেন, ‘‘রমজানের শেষে ইদ-উল-ফিতরের পবিত্র উৎসবটি ভ্রাতৃত্ব ও শুভেচ্ছা বিনিময়ের উৎসব হিসেবে পালিত হয়। এই দিনটি নিজেকে মানবতার সেবায় মনোনিবেশ করার এবং অভাবীদের জীবনযাত্রার উন্নতির সুযোগ হিসেবে পালিত হয়। আসুন আমরা সবাই অঙ্গীকার করি, কোভিড অতিমারিতে আমরা সমস্ত বিধি ও নির্দেশ মেনে কাজ করব। ইদ উপলক্ষে আমি সব দেশবাসীকে বিশেষত মুসলিম ভাই-বোনদের অভিনন্দন জানাই।’’

ইদের শুভেচ্ছা জানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গাঁধীও। টুইটারে তিনি লেখেন, ‘এই কঠিন সময়ে এক অপরকে ভাতৃত্ববোধের সহায়তা করা প্রত্যেক ধর্মের শিক্ষা। এটিই আমাদের দেশের ঐতিহ্য। সবাইকে ইদ মুবারক’। ইদের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

eid Eid Celebration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE