Advertisement
২১ মে ২০২৪
Mamata Banerjee

পুজোয় আশি হাজার কোটির ব্যবসা, দাবি

রাজ্যের দুর্গাপুজো ইউনেস্কোর আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। ফলে এ বছরের পুজো এবং তার কার্নিভালে বাড়তি জোর দিয়েছিল রাজ্য সরকার।

Mamata Banerjee.

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ০৭:১৯
Share: Save:

দুর্গাপুজোর অনুদান নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিরোধীরা। বুধবার নবান্নের সাংবাদিক বৈঠকে তারই জবাব দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, যে অর্থ খরচ করা হয়েছে, তার থেকে পুজোকে কেন্দ্র করে বাণিজ্য হয়েছে বহুগুণ বেশি। তাতে উপকৃত হয়েছেন সাধারণ ব্যবসায়ী-শিল্পীরা।

মমতার বক্তব্য, ‘‘ব্রিটিশ কাউন্সিল একটা গবেষণা করেছে। তাদের প্রাথমিক দেওয়া হিসেবে, গত বছর দুর্গাপুজোকে কেন্দ্র করে ৩৮ হাজার কোটি টাকার ব্যবসা হয়েছিল। এ বার তারা বলেছে, সেই পরিমাণ ৭২ হাজার কোটি টাকা। কিন্তু আমার ধারণা এটা ৮০-৮৫ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে। টাকাটা তো মানুষের হাতেই গিয়েছে। প্রায় ৩ লক্ষ কর্মসংস্থান তৈরি হয়েছে। গরিব মানুষ, শিল্পীদের জন্য এটা খুব বড় পাওনা।’’

রাজ্যের দুর্গাপুজো ইউনেস্কোর আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। ফলে এ বছরের পুজো এবং তার কার্নিভালে বাড়তি জোর দিয়েছিল রাজ্য সরকার। আমন্ত্রণ জানানো হয়েছিল বিদেশি অতিথিদেরও। মমতা বলেন, ‘‘গোটা রাজ্যের কার্নিভালকে যুক্ত করা গেলে পৃথিবীর যে কোনও কার্নিভালকে টেক্কা দেবে আমাদের দুর্গাপুজো।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Durga Puja 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE