Advertisement
২৪ এপ্রিল ২০২৪
West Midnapore

নির্বাচন কর্মীদের দ্বিতীয় দফার প্রশিক্ষণ শুরু হল পশ্চিম মেদিনীপুরে

২১০ জন মাস্টার ট্রেনার ভোট কর্মীদের প্রশিক্ষণ দেবেন। ২০ ফেব্রুয়ারি থেকে ১০ মার্চের মধ্যে যে কোনও ১০ দিন চলবে ওই প্রশিক্ষণ।

মেদিনীপুর কলেজের অডিটোরিয়ামে  ভোট কর্মীদের প্রশিক্ষণ।

মেদিনীপুর কলেজের অডিটোরিয়ামে ভোট কর্মীদের প্রশিক্ষণ। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
পশ্চিম মেদিনীপুর শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২১ ১৮:২০
Share: Save:

নির্বাচন কমিশনের নির্দেশ মেনে জেলাতে ভোট কর্মীদের দ্বিতীয় দফার প্রশিক্ষণ শুরু করল পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসন। বৃহস্পতিবার মেদিনীপুর কলেজের অডিটোরিয়ামে মাস্টার ট্রেনারদের নিয়ে দ্বিতীয় পর্যায়ের প্রশিক্ষণ শিবির শুরু হয়। জেলা নির্বাচন দফতর থেকে ৯ ফেব্রুয়ারি প্রথম পর্যায়ে প্রশিক্ষণের ব্যবস্থা করেছিল ঘাটাল, খড়গপুর এবং মেদিনীপুর মহকুমার প্রশাসন।
বৃহস্পতিবার মেদিনীপুরে তিনটি মহকুমার প্রশিক্ষণ দেওয়া হয়। জেলা নির্বাচন দফতর সূত্রে বলা হয়েছে, ২১০ জন মাস্টার ট্রেনার ভোট কর্মীদের প্রশিক্ষণ দেবেন। ২০ ফেব্রুয়ারি থেকে ১০ মার্চের মধ্যে যে কোনও ১০ দিন চলবে ওই প্রশিক্ষণ। করোনা পরিস্থিতির কারণে ভোটারদের দৈহিক দূরত্বের কথা মাথায় রেখে বুথ সংখ্যা বাড়ানো হবে জেলাগুলিতে। পশ্চিম মেদিনীপুরে এই বুথ সংখ্যা বেড়ে হতে চলেছে ৫৩৯৮। এতগুলি বুথে নির্বাচন কর্মীর সংখ্যাও বাড়বে। তা ছাড়া আরও ২০ শতাংশ ভোট কর্মী সংরক্ষিত থাকবেন। তাদের প্রশিক্ষিত করার জন্যই মাস্টার ট্রেনিংয়ের ব্যবস্থা।
জেলা নির্বাচন দফতরের এক আধিকারিক জানিয়েছেন, জেলায় মোট ২৭ হাজার ভোট কর্মী প্রয়োজন। মহিলা বুথের সংখ্যা বাড়ায় মহিলা ভোট কর্মী প্রয়োজন ৫৩২১ জন। পুরুষ ভোট কর্মী ২২৮৩৬ জন। পুরুষ এবং মহিলাদের পৃথক দিনে প্রশিক্ষণ হবে। ভোটকর্মীদের কোন দিন কোথায় প্রশিক্ষণ নিতে আসতে হবে তার চিঠি ইতিমধ্যেই পৌঁছানোর ব্যবস্থা করেছে জেলা নির্বাচন দফতর। করোনা বিধি মেনে ভোট কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হবে। খড়গপুর মহকুমায় ৮টি বিধানসভা কেন্দ্র, মেদিনীপুর মহকুমায় ৩টি বিধানসভা কেন্দ্র এবং ঘাটালে ৪ টি বিধানসভা কেন্দ্র রয়েছে। পুরুষ ভোটকর্মীদের প্রথম পর্যায়ে প্রশিক্ষণ হবে ২০ থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত। মহিলা ভোটকর্মীদের প্রশিক্ষণ হবে ২৪ এবং ২৫ ফেব্রুয়ারি। ৬ থেকে ৮ মার্চ বৈদ্যুতিন ভোটযন্ত্র ইভিএম এর প্রশিক্ষণ হবে পুরুষ ভোটকর্মীদের জন্য। মহিলাদের ইভিএম প্রশিক্ষণ হবে ৯ এবং ১০ মার্চ। সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত প্রশিক্ষণ শিবির চলবে বলে জানিয়েছেন প্রশিক্ষণের দায়িত্বে থাকা এক আধিকারিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE