Advertisement
০৩ মে ২০২৪
Rupam Islam EKOK

৫৩ তম একক অনুষ্ঠানের মঞ্চে রূপমকে ‘‌গার্ড অফ অনার’ সম্মান দেওয়ার পরিকল্পনা ভক্তদের

এই ৫৩তম একক অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখতে বিশেষ ‘‌গার্ড অফ অনার’‌–এর উদ্যোগ কেন?‌

রূপম ইসলাম ‘‌একক’‌

রূপম ইসলাম ‘‌একক’‌

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১৪:১৮
Share: Save:

আগামী ৩১ মার্চ নজরুল মঞ্চে আয়োজিত হতে চলেছে রকিং মহাগুরু রূপম ইসলামের ৫৩তম একক অনুষ্ঠান। এর আগে মোট ৫২টি একক অনুষ্ঠান করেছেন বাংলার এই রকস্টার। সবক'টিই ছিল হাউজফুল!‌ তাই এই ৫৩তম একক অনুষ্ঠানও তার ব্যতিক্রম হবে না বলেই আশাবাদী আয়োজক সংস্থা ‘‌এসপ্ল্যানেড’‌। অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতা করছে ফেডেরাল ব্যাঙ্ক।

অনুষ্ঠানে থাকছে ২৩০০-এর উপর দর্শক আসন। আয়োজকদের দাবি, ইতিমধ্যেই বিক্রি হয়েছে ১৯০০-র বেশি টিকিট। তবে রূপমের এই ৫৩তম একক অনুষ্ঠানে বিশেষ চমক ‘‌গার্ড অফ অনার’‌।

১৭ জুন, ২০১৮ সালে নজরুল মঞ্চে একক অনুষ্ঠান করেছিলেন রূপম ইসলাম। বলাই বাহুল্য, সে বারও প্রেক্ষাগৃহ ছিল কানায় কানায় পূর্ণ। সাধারণত, ফসিল্‌সের অনুষ্ঠানে তাঁর ব্যান্ডের সদস্যদের সঙ্গেই মঞ্চে বেশি দেখা যায় রূপমকে। কিন্তু এর পাশাপাশি একক অনুষ্ঠানও করে গিয়েছেন রূপম।

আনন্দবাজার অনলাইনের এক সাক্ষাৎকারে রূপম ইসলাম বলেছিলেন, “যাঁরা আমাকে পছন্দ করেন না, এমন এক ঘরভর্তি লোকের সামনে যদি আমাকে একটা গিটার দিয়ে বসিয়ে দেওয়া হয়, আমি শুধু গান শুনিয়েই তাঁদের বন্ধু বানিয়ে দিতে পারি।”

৫৩তম একক অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখতে বিশেষ ‘‌গার্ড অফ অনার’‌–এর উদ্যোগ কেন?‌

আয়োজকদের তরফে জানানো হয়েছে, “এটা নতুন কিছু নয়। বিগত কয়েকটি এককের আগেও রূপমের ভক্তদের তরফে এই রকম উদ্যোগ হয়েছে। কখনও গানমিছিল করে আড়াইশোর বেশি রূপমভক্ত হাতে গিটার নিয়ে গান গাইতে গাইতে কয়েক কিলোমিটার পথ হেঁটে অনুষ্ঠান দেখতে ঢুকেছেন। কখনও আবার অনুষ্ঠান শুরুর চার ঘণ্টা আগে থেকেই প্রেক্ষাগৃহের সামনে রূপমেরই গান গেয়ে ভালবাসা জাহির করেছেন ভক্তরা। এ বারের জন্য ‘‌গার্ড অফ অনার’‌–এর কথা ভাবা হল ইতিহাসকে মাথায় রেখে।”

কী সেই ইতিহাস?‌

আয়োজকরা বলেছেন, “কেরিয়ারের একদম শুরুর দিকে বাংলায় রক গান গাওয়ার ‘‌অপরাধে’‌ অনুষ্ঠান শেষ করতে না দিয়ে মঞ্চ থেকে নামিয়ে দেওয়া হয় রূপমকে। সেই ঘটনা আজও পীড়া দেয় রূপম ভক্তদের। তারই মধুর প্রতিশোধ হিসেবে কলকাতার সবচেয়ে বড় ধারণক্ষমতার অডিটোরিয়ামে এই সম্মান জানাতে চান আয়োজক ও রূপমের ভক্তরা।

৫৩তম একক অনুষ্ঠানে রূপম ইসলামের নজরুল মঞ্চে প্রবেশের সময়ে দুই সারিতে ২৬ জন করে মোট ৫২জন দাঁড়িয়ে ‘‌রাজা ফিরছে’ গানটি গাইবেন। যা, এই একক অনুষ্ঠানের জন্য বানানো থিম সং। ৫৩তম সদস্য হিসেবে পুরো অনুষ্ঠানটির নেতৃত্ব দেবেন ও গান গাইবেন বাঁকুড়ার তরুণ শিল্পী মঙ্গলদীপ চাঁদ।

মঙ্গলদীপের কথায়, “স্বপ্নের চেয়েও বড় কিছু লাগছে। আমাকে এ রকম একটা ঐতিহাসিক অনুষ্ঠানের থিম সং বানানোর দায়িত্ব দেওয়া হয়েছে। আমি আপ্লুত। অনেকেই জানেন না, তরুণ শিল্পীদের পাশে রূপম সব সময়েই থাকেন, তাঁদের উৎসাহ ও অনুপ্রেরণা দেন। সেই হিসেবে এই গানটিকে আমি গুরুদক্ষিণা হিসেবেই দেখছি।”

এর আগেও নজরুল মঞ্চে একক অনুষ্ঠান করেছেন রূপম। প্রতি বারেই এই অনুষ্ঠান থেকে সংগৃহীত পুরো অর্থ দান করা হয়েছিল ক্যানসার আক্রান্ত রোগীর চিকিৎসার তহবিলে।

আয়োজকরা আরও বলেছেন, “গোটা রাজ্যের সবক’টি জেলা থেকে অনুষ্ঠান দেখতে আসছেন রূপমের ভক্তরা। বেশি দূর থেকে যাঁরা আসছেন, তাঁদের একটা বড় অংশই কলকাতায় পৌঁছে যাচ্ছেন আগের রাতে।’ দূর থেকে আসা শ্রোতাদের থাকার ব্যবস্থাও করছেন আয়োজকরাই।

তাঁদের কথায়, “রূপম একক সাধারণ কোনও গানের অনুষ্ঠান নয় যে লোকে আসবে, দেখবে, চলে যাবে। যাঁরা আসেন, তাঁদের আমরা একটা পরিবারের অংশ বলেই মনে করি। সামাজিক মাধ্যমে চোখ রাখলে দেখতে পাবেন, দূর থেকে যাঁরা আসবেন, তাঁরা নিজের নিজের জেলায় রাস্তায় নেমে বিভিন্ন জনবহুল স্থানে গান-বাজনা করে এই অনুষ্ঠানের প্রচার করছেন। যাঁরা দর্শক, তাঁরাই আয়োজক। তাই তাঁদের জন্যও তো আমাদেরই ব্যবস্থা করতে হবে। খোঁজ নিয়ে দেখুন, এই উন্মাদনা একক ছাড়া অন্য কোনও অনুষ্ঠানে হয় না।”

অনুষ্ঠানের বাকি আর ন’‌দিন। উত্তেজনার পারদ যে তুঙ্গে তা বলাই বাহুল্য। এই ঐতিহাসিক সন্ধ্যার সাক্ষী থাকতে আজই টিকিট সংগ্রহ করুন এই লিঙ্ক থেকে: https://www.boshow.in/api/members/shows/share?id=48250e34-4f10-4837-a5df-8b7f83bc2c87&show_date=2024/03/31&online=0&show_id=bddc1264-62d6-4baa-a489-22db91fd6424&displayType=artists

অনুষ্ঠান সংক্রান্ত কোনও জিজ্ঞাসা থাকলে ফোন করতে পারেন এই নম্বরে: ৯০৫১৯৭৭১৬৭

অনুষ্ঠানের ডিজিটাল পার্টনার হিসেবে থাকছে আনন্দবাজার অনলাইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangla Band Fossils Rupam Islam Songs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE