Advertisement
১৮ এপ্রিল ২০২৪
swastika mukhopadhyay

সঙ্গীতশিল্পী স্বস্তিকা মুখোপাধ্যায় প্রয়াত

আমৃত্যু শান্তিনিকেতনের সঙ্গে জড়িয়ে থাকলেও গত এক বছর অসুস্থতার জন্য তিনি প্রধানত কলকাতায় থাকছিলেন। স্বস্তিকার স্বামী, পুত্র, পুত্রবধূরা রয়েছেন।

স্বস্তিকা মুখোপাধ্যায়।

স্বস্তিকা মুখোপাধ্যায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ০৬:৩০
Share: Save:

আশৈশব শান্তিনিকেতনের আশ্রমিক, রবীন্দ্রগান থেকে দ্বিজেন্দ্রগীতি, অতুলপ্রসাদ, রজনীকান্তের গানেও সমান স্বচ্ছন্দ শিল্পী, সঙ্গীতশিক্ষক স্বস্তিকা মুখোপাধ্যায়ের জীবনাবসান হয়েছে। বুধবার সকালে দক্ষিণ কলকাতার উপকণ্ঠে একটি হাসপাতালে তিনি প্রয়াত হন। তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর। আমৃত্যু শান্তিনিকেতনের সঙ্গে জড়িয়ে থাকলেও গত এক বছর অসুস্থতার জন্য তিনি প্রধানত কলকাতায় থাকছিলেন। স্বস্তিকার স্বামী, পুত্র, পুত্রবধূরা রয়েছেন। সংস্কৃত স্তোত্রবিদ অধ্যাপক গোবিন্দগোপাল মুখোপাধ্যায় ও মাধুরী মুখোপাধ্যায়ের কন্যা স্বস্তিকা একেবারে ছোট বয়সেই পাঠভবনের ছাত্রী। শান্তিনিকেতন স্কুলে সীতাংশু রায়, শান্তিদেব ঘোষ, কণিকা বন্দ্যোপাধ্যায়-সহ নানা জনের কাছে গান শিখেছেন। তবে বড় হয়ে তাঁর প্রধান গুরু বলা যায় নীলিমা সেনকে। পরে বিশ্বভারতীতে ইংরেজি সাহিত্য নিয়ে পড়াশোনা করেন। বাবা-মা ছাড়াও দ্বিজেন্দ্রলাল-পুত্র দিলীপ রায়ের সংস্পর্শে এসেছিলেন। অধ্যাপনা করেছেন সঙ্গীতভবনে। পরে অধ্যক্ষও হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

swastika mukhopadhyay Death Singer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE