Advertisement
০৩ মে ২০২৪
Mamata Banerjee

আবেগঘন মমতার আর্জি, ‘ফিরে আসুন সুব্রতদা’

পায়ের ব্যথা ও সংক্রমণের কারণে এই বছর ‘ভার্চুয়াল’ মাধ্যমে পুজো উদ্বোধন করছেন মুখ্যমন্ত্রী। তিনি সোমবার অন্য পুজো কমিটির সঙ্গে একডালিয়া এভারগ্রিনের পুজোরও উদ্বোধন করেন।

Mamata Banerjee.

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ ০৮:৩১
Share: Save:

পুজো উদ্বোধনের মঞ্চে আগের দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে ‘ইঙ্গিতপূর্ণ’ মন্তব্য করেছিলেন তৃণমূল কংগ্রেসের রাজ্য সভাপতি সুব্রত বক্সী। পরের দিন আর এক সুব্রতকে নিয়ে ‘আবেগঘন’ বার্তা দিলেন মমতা। প্রয়াত সুব্রত মুখোপাধ্যায়কে স্মরণ করে মুখ্যমন্ত্রীর করুণ আর্জি, ‘‘যেখানেই থাকুন, ফিরে আসুন সুব্রতদা!” প্রয়াত প্রাক্তন মেয়র ও মন্ত্রীর নামে কলকাতার একটি রাস্তার নামকরণ হবে বলেও ঘোষণা করেছেন তিনি।

পায়ের ব্যথা ও সংক্রমণের কারণে এই বছর ‘ভার্চুয়াল’ মাধ্যমে পুজো উদ্বোধন করছেন মুখ্যমন্ত্রী। তিনি সোমবার অন্য পুজো কমিটির সঙ্গে একডালিয়া এভারগ্রিনের পুজোরও উদ্বোধন করেন। যে পুজোর সঙ্গে দীর্ঘ দিন যুক্ত ছিলেন সুব্রত। সেই পুজোর উদ্বোধন করতে গিয়েই আবেগতাড়িত হয়ে পড়েন মমতা। তিনি বলেন, ‘‘একডালিয়ার পুজোর সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত ছিলেন সুব্রতদা। তিনি আজ আমাদের মধ্যে নেই। কিন্তু সুব্রতদা যেখানেই থাকুন, আমাদের আওয়াজ ঠিক পৌঁছচ্ছে তাঁর কাছে। আপনি আবার আমাদের মধ্যে জন্মগ্রহণ করুন। আমাদের মধ্যে ফিরে আসুন!’’ এর পরেই তাঁর খেদোক্তি, ‘‘সুব্রতদা’র মুখটা দেখলে খুব কষ্ট হয়। হাসি মুখটা খুব মিস করি! প্রতি বার বলত, কী রে, আমায় কবে সময় দিবি? কী ভাবে লোকটা এত তাড়াতাড়ি চলে গেল! নিশ্চয়ই চিকিৎসায় কোথাও ভুল-ভ্রান্তি ছিল বলে মানুষটা এত তাড়াতাড়ি চলে গেলেন। প্রতি বার মায়ের সামনে নিয়ে গিয়ে আমায় শাড়ি দিতেন। একডালিয়া তাঁর জীবন ছিল। চার দিন আড্ডা মারতেন।’’

পুজো উদ্বোধনের অনুষ্ঠানে এ দিন উপস্থিত ছিলেন একডালিয়া ক্লাবের বর্তমান সভাপতি তথা সুব্রত-জায়া ছন্দবাণী দেবী। তাঁকে সান্ত্বনা দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আমার পায়ে চোট আছে। আমি ভাল হলেই আপনার বাড়ি যাব।” এই সূত্রেই মুখ্যমন্ত্রী জানান, সুব্রতের নামে কলকাতায় একটি রাস্তার নামকরণ করে দেবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee TMC Subrata Mukherjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE