Advertisement
০৫ মে ২০২৪
Kolkata Metro Services

বিঘ্নহীন পরিষেবা দিতে মেট্রোর রেকের রক্ষণাবেক্ষণে জোর 

মহালয়ার পর থেকেই মেট্রোয় ভিড় বেড়েছে। পাশাপাশি, গত দু’দিনে ঠাকুর দেখার জন্য রাস্তায় দর্শনার্থীর সংখ্যা বাড়তে শুরু করায় তার আঁচও এসে পড়ছে মেট্রোয়।

An image of Kolkata Metro

কলকাতা মেট্রো। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ০৬:৪২
Share: Save:

পুজো মেটার পরেও কলকাতা মেট্রোর ব্যস্ততা চলতি মাসে কমার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। ফলে, মেট্রো কর্তৃপক্ষকে বাড়তি নজর দিতে হচ্ছে রেকের রক্ষণাবেক্ষণের উপরে।

পুজোর দিনে অতিরিক্ত সময়ের পরিষেবা ছাড়াও এর মধ্যেই রাজ্য প্রশাসনের পক্ষ থেকে আগামী ২৭ অক্টোবর রেড রোডে পুজোর কার্নিভালের দিন মধ্যরাত পর্যন্ত মেট্রো চালানোর আর্জি জানিয়ে চিঠি এসেছে। মেট্রো কর্তৃপক্ষ ওই প্রস্তাব বিবেচনা করছেন বলে সূত্রের খবর। তার পরের দিন থেকে ইডেনে শুরু হচ্ছে বিশ্বকাপ ক্রিকেটের খেলা। আগামী ২৮ এবং ৩১ অক্টোবর ছাড়াও ৫, ১১ এবং ১৬ নভেম্বর খেলা রয়েছে। ওই দিনগুলিতে বেশি রাত পর্যন্ত মেট্রো সচল রাখার আর্জি জানিয়ে সিএবি কর্তৃপক্ষ ইতিমধ্যেই চিঠি দিয়েছেন। ফলে, তখনও পরিষেবা সচল রাখার কথা গুরুত্ব দিয়ে ভাবতে হচ্ছে। মহালয়ার পর থেকেই মেট্রোয় ভিড় বেড়েছে। পাশাপাশি, গত দু’দিনে ঠাকুর দেখার জন্য রাস্তায় দর্শনার্থীর সংখ্যা বাড়তে শুরু করায় তার আঁচও এসে পড়ছে মেট্রোয়। দুপুর থেকেই কার্যত ভিড় উপচে পড়ছে। পঞ্চমীর দিন থেকে শুরু হচ্ছে মেট্রোর অতিরিক্ত সময়ের পরিষেবা।

পঞ্চমী এবং ষষ্ঠী, এই দু’দিন সকাল ৬টা ৫০ মিনিট থেকে মধ্যরাত্রি পর্যন্ত মেট্রো পরিষেবা চালু থাকবে। রাতের শেষ মেট্রো দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ অভিমুখে ছাড়বে রাত ১০টা ৩৮ মিনিটে। দমদম এবং কবি সুভাষ থেকে অন্তিম ট্রেন ছাড়বে রাত ১০টা ৫০ মিনিটে। সপ্তমীর দিন থেকে দুপুর ১২টা ৫৫ মিনিট থেকে পর দিন ভোর ৫টা পর্যন্ত পরিষেবা মিলবে। আগামী মঙ্গলবার, দশমীর দিনও রাত প্রায় ১১টা পর্যন্ত পরিষেবা মিলবে।

এই ভাবে টানা পরিষেবার কারণে মেট্রোর রেকের রক্ষণাবেক্ষণ নিয়ে বিশেষ ভাবে তৎপর থাকতে হচ্ছে কর্তৃপক্ষকে। মেট্রোয় এখন ১৩টি পুরনো এসি রেক, ১৬টি মেধা সিরিজের নতুন এসি রেক এবং একটি ডালিয়ানের রেক রয়েছে। এর মধ্যে পুরনো এসি রেকগুলি নিয়ে বাড়তি সতর্কতা নিতে হয়। বাতানুকূল যন্ত্র, দরজা, সিগন্যাল, ব্রেকিং ব্যবস্থা, সব ঠিক কাজ করছে কি না, তা নিয়মিত খতিয়ে দেখতে হয়। তুলনায় নতুন রেকগুলির সমস্যা কম। মেট্রো সূত্রের খবর, নোয়াপাড়া ও কবি সুভাষ কারশেডে ওই রেকের আপাতত দিন-রাত রক্ষণাবেক্ষণ চলবে। নোয়াপাড়ায় বাতানুকূল যন্ত্র পরীক্ষা করার জন্য বিশেষ ইউনিট চালু করা হয়েছে। মেট্রো কর্তৃপক্ষের আশা, টানা পরিষেবা দিতে অসুবিধা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2023 Kolkata Metro Metro rakes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE