Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Coromandel Express accident

মৃতদের আত্মীয়কে পুলিশে চাকরি: মমতা

বালেশ্বরের রেল দুর্ঘটনায় পশ্চিমবঙ্গের যে-সব বাসিন্দা মারা গিয়েছেন, তাঁদের প্রত্যেকের পরিবারের এক জনকে হোমগার্ডের চাকরি দেওয়ার কথা ঘোষণা করেন মমতা।

Mamata Banerjee

করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনায় মৃত এক যাত্রীকে শ্রদ্ধা জানাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দ্বিতীয় হুগলি সেতুর টোল প্লাজ়ায় সোমবার। ছবি: দীপঙ্কর মজুমদার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ০৮:৫৫
Share: Save:

যাওয়ার কথা ছিল পাহাড়ে। সেই দার্জিলিং সফর স্থগিত করে রেল দুর্ঘটনায় আহতদের সঙ্গে হাসপাতালে দেখা করতে আজ, মঙ্গলবার দ্বিতীয় দফায় ওড়িশা সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে রেল দুর্ঘটনায় সিবিআই তদন্তের গতিপ্রকৃতি নিয়ে সোমবার ফের কিছু প্রশ্ন তুললেন তিনি। তাঁর অভিযোগ, তিনি রেলমন্ত্রী থাকাকালীন জ্ঞানেশ্বরী এক্সপ্রেস এবং সাঁইথিয়া রেল দুর্ঘটনার তদন্তভার সিবিআইয়ের হাতে দেওয়া হয়েছিল। কিন্তু এক যুগ কেটে গেলেও সেই তদন্তের ফল প্রকাশ্যে আসেনি।

বালেশ্বরের রেল দুর্ঘটনায় পশ্চিমবঙ্গের যে-সব বাসিন্দা মারা গিয়েছেন, তাঁদের প্রত্যেকের পরিবারের এক জনকে হোমগার্ডের চাকরি দেওয়ার কথা ঘোষণা করেন মমতা। রেল দুর্ঘটনায় মৃত চার যাত্রীর মরদেহ এ দিন কলকাতায় আনা হয়। দ্বিতীয় হুগলি সেতুর টোল প্লাজ়ায় মৃতদের শ্রদ্ধা জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “অনেকে আছেন, যাঁদের হাত-পা বাদ গিয়েছে। তাঁদেরও পরিবারের এক জনকে পুলিশে স্পেশাল হোমগার্ডের চাকরি দেব।” মুখ্যমন্ত্রী জানিয়েছেন, বাংলার যে-সব ট্রেনযাত্রী ওই দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন, তাঁদের মধ্যে এখনও পর্যন্ত ৯০ জনের দেহ শনাক্ত হয়েছে। সেই ৯০ জনের মধ্যে ৭৩ জনের মরদেহ রাজ্যে এসে পৌঁছেছে। বাকি দেহগুলি শনাক্তকরণের চেষ্টা চলছে। কটকে বাংলার ৫৩ জন যাত্রী চিকিৎসাধীন। ভুবনেশ্বরেও ভর্তি আছেন অনেকে। মমতা বলেন, “মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ও শশী পাঁজাকে নিয়ে ওড়িশা যাব। আমরা কাজ ভাগ করে নেব। কটকের হাসপাতালে ভর্তি থাকা আহতদের মধ্যে ৩০ জন সঙ্কটজনক।”

মুখ্যমন্ত্রী মনে করেন, এই ধরনের ট্রেন দুর্ঘটনার তদন্তে রেলওয়ে সেফটি কমিশন বেশি কার্যকর। জ্ঞানেশ্বরী ও সাঁইথিয়ার দুর্ঘটনার প্রসঙ্গ টেনে মুখ্যমন্ত্রী বলেন, “সিবিআই অপরাধমূলক ঘটনার তদন্ত করে। কিন্তু এটা তো দুর্ঘটনা! রেলওয়ে সেফটি কমিশন দ্রুত তদন্ত করতে পারবে।” এই ব্যাপারে রাজনৈতিক তরজার প্রসঙ্গ এড়িয়ে তিনি বলেন, ‘‘ওরা (বিজেপি) ধামাচাপা দেওয়ার জন্য রোজ রাজনৈতিক হাওয়া দেবে আর সেটাকে নিয়ে তর্ক করবে। আমি তর্কবিতর্কের মধ্যে যাব না।”

রেল দুর্ঘটনায় আহত হননি, অথচ আতঙ্কিত যাত্রীদের ১০ হাজার টাকা দেওয়ার কথা রবিবারেই ঘোষণা করেছে রাজ্য সরকার। সোমবার মুখ্যমন্ত্রীর নির্ধারিত দার্জিলিং সফর আচমকাই স্থগিত করে দেওয়া হয়েছে। এই অবস্থায় প্রশাসনিক সূত্রের খবর, সব কিছু পরিকল্পনামাফিক চললে কাল, বুধবার সরকারি অনুষ্ঠানের মাধ্যমে চেক বিলির কাজ শুরু করতে পারেন মুখ্যমন্ত্রী। জেলায় জেলায় এই ধরনের প্রাপক কারা আছেন, তাঁদের তালিকাও চেয়ে পাঠিয়েছে নবান্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE