Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

স্কুলপাঠ্যে ফারহানই মিলখা, সরব অভিনেতা

সোশ্যাল মিডিয়ায় ওই ছবিটি ছড়িয়ে যাওয়ার পরেই এ রাজ্যের শিক্ষামন্ত্রীর উদ্দেশে টুইট করে বইটি বাজার থেকে তুলে নিয়ে সংশোধন করার অনুরোধ করেছে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ অগস্ট ২০১৮ ০৪:৪৩
Save
Something isn't right! Please refresh.
এই ছবি ঘিরে বিতর্ক।

এই ছবি ঘিরে বিতর্ক।

Popup Close

সিনেমার পর্দায় দৌড়বিদ মিলখা সিংহের বায়োপিকে অভিনয় করেছেন অভিনেতা ফারহান আখতার। এ রাজ্যের স্কুলপাঠ্যে তাঁর ছবিই দেখানো হয়েছে মিলখা হিসেব! যা নিয়ে সরব হলেন অভিনেতা নিজেই। স্কুলশিক্ষা দফতর অবশ্য জানিয়েছে, বিতর্কিত বইটি সরকারি বই নয়। কোনও বেসরকারি প্রকাশনা সংস্থা সরকারের ‘বদনাম’ করার জন্য এটা করে থাকতে পারে। এ বিষয়ে কড়া পদক্ষেপ করা হবে।

সোশ্যাল মিডিয়ায় ওই ছবিটি ছড়িয়ে যাওয়ার পরেই এ রাজ্যের শিক্ষামন্ত্রীর উদ্দেশে টুইট করে বইটি বাজার থেকে তুলে নিয়ে সংশোধন করার অনুরোধ করেছেন ফারহান। যদিও পাঠ্যক্রম কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার বলেন, ‘‘এই বইটি কোনও সরকারি বই নয়।’’ স্কুলশিক্ষা দফতরের বক্তব্য, প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সমস্ত বই রাজ্য সরকার বিনামূল্যে দেয়। দফতরের ওয়েবসাইটে কেউ চাইলে সেই বই দেখে নিতে পারেন। সরকারের কোনও বইয়ে এ ধরনের ভুল হয়নি।

ফারহান এ রাজ্যের শিক্ষামন্ত্রীর প্রতি টুইটে লেখেন, ‘‘স্কুলের একটি পাঠ্যবইতে মিলখা সিংহের ছবি নিয়ে মারাত্মক ভুল হয়ে গিয়েছে। আপনি কি দয়া করে ওই প্রকাশককে অনুরোধ করবেন বইটি বাজার থেকে তুলে নিয়ে বদলে দিতে?’’ ওই টুইটে তৃণমূলের জাতীয় মুখপাত্রকেও ট্যাগ করেন ফারহান। জবাবে তৃণমূলের জাতীয় মুখপাত্র টুইট করেন, ‘‘এটা দেখা হবে। আপনার বক্তব্যের জন্য ধন্যবাদ।’’ আর শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘‘আমি বিষয়টা জানি না। খোঁজ নিয়ে তার পরে যা বলার, বলব।’’

Advertisement

টুইটারেই অবশ্য ক্ষোভ উগরে দিয়েছেন অনেকে। কেউ বলেছেন, এর পরে তো ‘এলিয়েন’-এর জায়গায় আমির খানের ছবি থাকবে!

স্কুলশিক্ষা দফতর জানাচ্ছে, কয়েক দিন আগে সোশ্যাল মিডিয়ায় এ রাজ্যের স্কুলপাঠ্য একটি ইংরেজি বইয়ের ছবি পাওয়া গিয়েছে, যেখানে উল্লেখ আছে, ‘দ্য টিএমসি — তৃণমূল কংগ্রেস’। সেটাও সরকারি বই নয় বলেই জানিয়েছে পাঠ্যক্রম কমিটি।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement