Advertisement
১৪ জুলাই ২০২৪
Terrorist Attack

ভোট ও দীপাবলির মুখে নাশকতার আশঙ্কা উত্তরে

মিজ়োরামে ভোট আগামিকাল। কয়েক দিন ধরেই উত্তর-পূর্ব জুড়ে ট্রেনে শুরু হয়ে গিয়েছে আধা সামরিক বাহিনীর যাতায়াত। এই পরিস্থিতিতে রেলে অন্তর্ঘাতের আশঙ্কা করে সব মহলে চিঠি দিল আলিপুরদুয়ার ডিভিশন।

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ০৭:৫৯
Share: Save:

মিজ়োরামে বিধানসভা ভোট আগামিকাল, মঙ্গলবার। দেশের আরও চার রাজ্যের বিধানসভা ভোট এ মাসেই। এই ভোটের মুখে নাশকতার আশঙ্কায় উত্তরবঙ্গ। এক দিকে, গোয়েন্দা সূত্রের একটি দাবি অনুযায়ী রেলে বড় ধরনের অন্তর্ঘাতের আশঙ্কা করছে উত্তর-পূর্ব রেলের আলিপুর ডিভিশন। অন্য দিকে, ঘটনাচক্রে রবিবারই কামতাপুর লিবারেশন অর্গানাইজ়েশনের (কেএলও) জীবন সিংহ-বিরোধী গোষ্ঠী কেএলও (কেএন) উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায় বোমা বিস্ফোরণের হুমকি দিয়েছে। প্রশাসন সূত্রে অবশ্য বলা হয়েছে, প্রয়োজনীয় সতর্কতা নেওয়া হচ্ছে।

মিজ়োরামে ভোট আগামিকাল। কয়েক দিন ধরেই উত্তর-পূর্ব জুড়ে ট্রেনে শুরু হয়ে গিয়েছে আধা সামরিক বাহিনীর যাতায়াত। এই পরিস্থিতিতে রেলে অন্তর্ঘাতের আশঙ্কা করে সব মহলে চিঠি দিল আলিপুরদুয়ার ডিভিশন। রেলের আলিপুরদুয়ার ডিভিশন সূত্রে খবর, নাশকতা করে ট্রেন দুর্ঘটনার ছক থেকে সাবধান থাকতে বলা হয়েছে। রবিবার থেকেই রেলের নিরাপত্তা বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন রেল পুলিশের কর্তারাও। রেল সূত্রের দাবি, শুধু আলিপুরদুয়ার ডিভিশন নয়, অসমের দিকেও কিছু রুটে ট্রেন যাতায়াতের উপর নজর রাখা শুরু হয়েছে। আলিপুরদুয়ার ডিভিশনের পদস্থ এক আধিকারিক বলেন, ‘‘গোয়েন্দা সূত্রে খবর আসার পরে উত্তর-পূর্ব সীমান্ত রেলের কয়েকটি ডিভিশনেও তা পাঠানো হয়েছে।’’ উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে বলেন, ‘‘আমাদের নজরে রয়েছে সবটাই।’’

এ দিকে, উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্তে বোমা বিস্ফোরণের হুমকি দিয়েছে শান্তি আলোচনা-বিরোধী কামতাপুর লিবারেশন অর্গানাইজ়েশন (কেএন)। এ দিন সকালে সংগঠনের মুখ্য আহ্বায়ক দাওসার লাংহাম কোচ লিখিত একটি প্রেস বিবৃতিতে এই হুমকি দিয়েছেন। পুলিশ ও গোয়েন্দা সংস্থাগুলির পক্ষ থেকে খোঁজখবরের পরে জানানো হয়, বাংলাদেশ-ত্রিপুরা লাগোয়া এলাকা থেকেই ওই হুমকি বিবৃতি পাঠানো হচ্ছে। বিবৃতিতে বলা হয়েছে, প্রস্তাবিত পশ্চিম কামতাপুর বা উত্তরবঙ্গের ব্যবসায়িক সংগঠনকে আক্রমণ করা হবে। কালীপুজোর মুখে জীবন সিংহের বিরোধী কেএলও-র এই গোষ্ঠীর হুমকিকে হালকা করে দেখা হচ্ছে না। পুলিশ এবং বিভিন্ন গোয়েন্দা সংস্থার তরফে বাংলাদেশ, নেপাল সীমান্তবর্তী এলাকা তো বটেই উত্তরবঙ্গের বিভিন্ন শহরে নজরদারি বাড়ানোর জন্য বলা হয়েছে। গত শুক্রবার জলপাইগুড়ি জেলার টাকিমারিতে দু’টি বোমা উদ্ধারের ঘটনা ঘটেছে। তা তাদেরই বোমা বলে দাবি করে কেএলও (কেএন) জানিয়েছে, রাজ্যের নানা প্রান্তে বোমা, বিস্ফোরক পৌঁছে দেওয়া হয়েছে।

রাজ্য পুলিশের উত্তরবঙ্গের এক কর্তা বলেন, ‘‘পুজোর মরসুমে এমনিতেই সতর্কতা বেশি থাকে। বিভিন্ন থানাকে সতর্ক থাকতে বলা হয়েছে। অসমের দিকেও নজরদারি বাড়ানো হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Terrorist Attack North Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE